X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

উন্মুক্ত গোসলখানায় ঝুঁকিতে নারীরা: জরিপ 

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১১ জুন ২০২২, ১৭:০৫আপডেট : ১১ জুন ২০২২, ১৭:০৫

উন্মুক্ত স্থানে গোসলের ফলে অনিরাপত্তায় ভোগেন ঢাকার ঘনবসতিপূর্ণ নিম্ন আয়ের এলাকার কিশোরী ও যুব নারীরা। দিনে বা রাতে পানি নিয়ে আসতে অনেক দূরে যাওয়া, টয়লেট কিংবা গোসলখানায় পর্যাপ্ত সুবিধা যেমন দরজার লক করা বা ছাদ না থাকার কারণেও যৌন নিপীড়ন ও হয়রানির ঝুঁকিতে থাকেন সারাক্ষণ। সাম্প্রতিক এক জরিপে উঠে এসেছে এমন তথ্য।

শনিবার (১১ জুন) ঢাকার একটি কনভেনশন সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে জরিপের ফলাফল তুলে ধরে আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ।

জরিপ প্রতিবেদন উপস্থাপন করেন সংস্থাটির ওয়াশ স্পেশালিস্ট এস এম তারিকুজ্জামান। তিনি বলেন, প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ এমপাওয়ারিং গার্লস ফর ইকোনমিক অপরচুনিটি এন্ড সেফ স্পেস-ই গ্লস নামক একটি মডেল প্রজেক্ট শুরু করে ২০২২ সালের জানুয়ারিতে।

এই প্রজেক্টের আওতায় ঢাকা শহরের চারটি কলোনি— ধলপুর, মালেক মেম্বার কলোনি, আইজি গেট কলোনি ও ম্যাচ কলোনিতে ১৫টি গোসলখানা স্থাপনের কাজ করে প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ এবং পপুলেশন সার্ভিসেস অ্যান্ড ট্রেনিং সেন্টার (পিএসটিসি)।

তারিকুজ্জামান বলেন, আমরা এই চার কলোনির মেয়েদের নিয়ে সমীক্ষা করি। ১৫-২৪ বছর বয়সী ৪১৭ জন উত্তরদাতা ছিলেন। এই সমীক্ষা ও তিন মাসব্যাপী সোশাল মিডিয়া ক্যাম্পেইনে আমাদের সঙ্গে কাজ করেছেন বিওয়াইএস নামক একটি যুব সংগঠন।

কী ধরনের গোসলখানা ব্যবহার করা হয়? জরিপে এমন প্রশ্নের উত্তরে ৯৮ শতাংশই বলেছেন, তারা উন্মুক্ত গোসলখানা ব্যবহার করছেন। এগুলোর মাত্র ১৫ শতাংশে নারীদের জন্য পৃথক জায়গা আছে। প্রতিটি গোসলখানার বিপরীতে ব্যবহারকারী আছে গড়ে ৩৫-৪৫ জন। সর্বোচ্চ ব্যবহারকারী ৭০ জনও পাওয়া গেছে।

উত্তরদাতা নারীদের প্রায় সকলেই উল্লেখ করেন, গোসলখানাগুলোকে তারা নিরাপদ মনে করেন না। আশেপাশের উঁচু দালানকোঠা থেকে ছবি তোলার মতো ঘটনাও ঘটে।

জরিপে অংশগ্রহণকারীরা জানান, তারা রাতে টয়লেটে যেতে ভয় পান। ৬৮ দশমিক ৬ শতাংশ কিশোরী ও যুব নারী বলেছেন তারা টয়লেট ব্যবহার করতে গিয়ে কোনও না কোনও সময় সহিংসতার শিকার হয়েছেন।

‘সমীক্ষাটি করতে গিয়ে আমরা দেখি যে এই চার কলোনির টয়লেট বা গোসলখানায় স্যানিটারি সামগ্রী নিষ্পত্তির ব্যবস্থাও নেই। এই অবস্থায় নারীর মাসিক স্বাস্থ্য বজায় রাখাও কঠিন।’ জানালেন ওয়াশ স্পেশালিস্ট এস এম তারিকুজ্জামান।

সহিংসতার কথা বলতে গিয়ে মেয়েরা উল্লেখ করেন, তারা বেশ দূর থেকে পানি আনতে যান। ৫৮ দশমিক ৭ শতাংশ বলেছেন, তাদের অনেক বেশি সময় লাগে ও সন্ধ্যা হয়ে যায় কাজটি করতে গিয়ে।

৩৮ দশমিক ২ শতাংশ কিশোরী ও যুব নারী বলেছেন তারা নিরাপত্তাহীনতায় ভোগেন।

সমীক্ষায় অংশগ্রহণকারীদের মধ্যে ৭৯ দশমিক ২ শতাংশ উল্লেখ করেন, তারা মৌখিক সহিংসতার শিকার হয়েছেন ও ১৩ দশমিক ৪ শতাংশ যৌন নিপীড়নের শিকার হয়েছেন।

প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের প্রকল্প ব্যবস্থাপক মানিক কুমার সাহা জানান, বাংলাদেশে প্রায় পাঁচ হাজারের মতো নিম্ন আয়ের এলাকা রয়েছে। জমির অপ্রতুলতার পাশাপাশি সুয়ারেজ লাইনের চ্যালেঞ্জও এখানে বিদ্যমান। এর প্রভাব সবচেয়ে বেশি পড়ে কিশোরী ও যুব নারীদের ওপর। ঢাকার ৪টি কলোনিতে আমরা আমাদের প্রকল্পের আওতায় ১৫টি গোসলখানা নির্মাণ করেছি যার মধ্যে ২টি বিশেষ চাহিদাসম্পন্ন মানুষের জন্য বিশেষভাবে ডিজাইন করা হয়েছে।

পিএসটিসি থেকে প্রকল্প সমন্বয়কারী শিরোপা কুলসুম বলেন, একটি গোসলখানায় যখন এত মানুষ গোসল করে, তখন তাদের চাহিদা পূরণে চ্যালেঞ্জ তৈরি হয়। নারীদের ওপর যার প্রভাব পড়ে বেশি। বিশেষ করে মাসিকের সময় সংকট হয়ে দাঁড়ায় অভাবনীয়। সহিংসতার ঝুঁকি হ্রাসের শাপাশি নারীর যৌন ও প্রজনন স্বাস্থ্য নিশ্চিতেও প্রয়োজন নিরাপদ গোসলখানা।

বিওয়াইএস-এর প্রতিষ্ঠাতা ফায়েজ বেলাল বলেন, গোসলখানার নিরাপত্তা কতটা জরুরি তা আমরা অনেকেই বুঝি না। এই প্রকল্পে কাজ করার মধ্য দিয়ে উপলব্ধিটি প্রথম আমার মধ্যে কাজ করে।

প্রেস ব্রিফিং-এ নিজেদের অভিজ্ঞতা তুলে ধরেন নিশাত। তিনি বলেন, ‘পৃথক গোসলখানার অভাব আমাদের জন্য একটা অস্বস্তির বিষয়। মৌখিকভাবে হয়রানি হতে হয়। মাসিকের সময় আমরা প্রয়োজনীয় সময়টা পাই না।’

প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ-এর ক্যাম্পেইন ম্যানেজার সেমন্তী মঞ্জরী জানান, প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের কাজের মধ্য দিয়ে জেন্ডার সমতার যাত্রা অব্যাহত থাকবে। নিরাপদ গোসলখানার উদ্যোগটি এই কার্যক্রমের একটি অংশ। আমাদের কাজটি শুরুর একটি পদক্ষেপ মাত্র।

প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ-এর সেন্ট্রাল অ্যান্ড নর্দার্ন রিজিওনের প্রধান আশিক বিল্লাহ জানান, শিশুদের প্রতিবন্ধকতা দূরীকরণের মধ্য দিয়ে তাদের জীবন মান উন্নয়নেও কাজ করছে প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ। নিরাপদ গোসলখানা তাদের কেন্দ্র করেও পরিচালিত হয়েছে।

/এসও/এফএ/
সম্পর্কিত
নারী উদ্যোক্তাদের বুদ্ধিবৃত্তিক সম্পদ ব্যবহার বিষয়ক প্রকল্পের সমাপনী অনুষ্ঠিত
ঘরে নারীদের কাজের আর্থিক মূল্য নির্ধারণে পদক্ষেপ নেওয়ার সুপারিশ
কায়সার কামালের বহিষ্কারের দাবি ব্যারিস্টার খোকনের
সর্বশেষ খবর
দলের সিদ্ধান্ত না মেনে ভোটে আছেন মন্ত্রী-এমপির যেসব স্বজন
উপজেলা নির্বাচনদলের সিদ্ধান্ত না মেনে ভোটে আছেন মন্ত্রী-এমপির যেসব স্বজন
টিভিতে আজকের খেলা (২৪ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৪ এপ্রিল, ২০২৪)
চেলসিকে গুঁড়িয়ে দিলো আর্সেনাল
চেলসিকে গুঁড়িয়ে দিলো আর্সেনাল
আদালতে সাক্ষ্য দিতে এসে কাঁদলেন মিতুর মা
আদালতে সাক্ষ্য দিতে এসে কাঁদলেন মিতুর মা
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক