X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

অভিভাবকের বিষণ্নতা সন্তানের ওপর কেন?

উদিসা ইসলাম
০২ জুলাই ২০২২, ১৬:১৪আপডেট : ০২ জুলাই ২০২২, ২১:১২

পড়ালেখা, গান শেখা কোনোটাই মন দিয়ে করতে চায় না ১৫ বছর বয়সী সালমা (ছদ্মনাম)। স্কুল থেকে নিয়মিত অভিভাবকের কাছে অভিযোগ আসে ‘সালমা অমনোযোগী’। তাকে নেওয়া হয় মনোচিকিৎসকের কাছে। কাউন্সিলিংয়ে বের হয়ে এলো তার অমনোযোগের কারণ। সালমাকে সবসময়ই শুনতে হয়— সে তার বন্ধুদের মতো মেধাবী কেন নয়। সে গান শিখতে চায় না, টেবিল টেনিস খেলতে চায়। সেই চাওয়াকে গুরুত্ব না দিয়ে জোর করে তাকে গানে ভর্তি করানো হয়। এতে তার কোথাও মনোযোগ থাকে না। একসময় এটাই দাঁড়িয়ে যায়—‘সালমাকে দিয়ে কিছু হবে না। সে কিছু পারে না’।

‘বড় ভাই কত কিছু পারে’ এমনটা শুনেই বড় হয়েছে ১৪ বছর বয়সী রামিম (ছদ্মনাম)। সচ্ছল বাবা-মা সবসময়ই ‘ওর পেছনে কত টাকা খরচ হচ্ছে’ এমনটা বলে বলে তাকে শাসায়, মনোযোগী হতে বলেন। বাবা মায়ের মধ্যে মানসিক ‍দূরত্ব, ঝগড়া-বিবাদ এসবের মধ্যে বয়সন্ধিকাল পার করা রামিম একসময় ভাবে ‘জীবনে কিছু করার সামর্থ নেই তার। কাউকে খুশি করতে পারছে না ও।’

প্রথমে টুকটাক মিথ্যা বলা, অসৎ সঙ্গ, একাধিকবার বাড়ি ছেড়ে পালিয়ে যাওয়ার মতো ঘটনা ঘটিয়ে একপর্যায়ে বাবা-মাকে ‘উচিত শিক্ষা’ দিতে চায় সে। মনোরোগ বিশেষজ্ঞের কাছে নিয়ে যাওয়ার পর আলাপে বেরিয়ে আসে— দীর্ঘমেয়াদে বিষণ্নতায় ভুগছে রামিম।

প্রতিযোগিতা, অর্থনৈতিক টানাপোড়েন, ফেসবুক-ইন্সটাগ্রামের নকল জৌলুশ থেকে সৃষ্ট হতাশা; এসবই প্রভাব ফেলে টিনএজ মনে। নিজেকে সামলে নিতে পারার বয়স হওয়ার আগেই বিষণ্নতার সঙ্গে দিনযাপনে অভ্যস্ত হতে হচ্ছে তাদের। মনোবিশ্লেষকরা বলছেন, বাবা-মা নিজেদের অপ্রাপ্তিতা পেতে চান সন্তানের কাছে। তাই তার সক্ষমতা যাচাই না করেই বাধ্য করতে গিয়ে ডেকে আনেন বিপদ। এতে এক ধরনের অসুস্থ প্রতিযোগিতায় প্রবেশ করছে কিশোর-কিশোরীরা। এরকম চলতে থাকলে বয়স ৩০ পার হলেই তাদের বড় একটা অংশ গভীর বিষণ্নতায় পড়ে যাবে বলে করছেন বিশেষজ্ঞরা।

বাংলাদেশের জাতীয় মানসিক স্বাস্থ্য ইন্সটিটিউট ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার উদ্যোগে ঢাকায় পরিচালিত জরিপে দেখা গেছে শিশু-কিশোরদের ১৮ শতাংশের বেশি বিষণ্নতায় আক্রান্ত।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ধারণা ২০৩০ সাল নাগাদ বিশ্বে আর্থ সামাজিক ক্ষেত্রে বড় সংকট তৈরি করতে যাচ্ছে বিষণ্ণতা। কিন্তু বাবা-মায়ের বিষণ্ন জীবনের কারণে শিশুদের কত শতাংশ বিষণ্ন তার কোনও গবেষণা চোখে পড়ে না।

অভিজ্ঞতা থেকে চিকিৎসকরা বলছেন, আমাদের কাছে কিশোর-কিশোরী যারা আসে তাদের প্রায় সবারই পরিবারে বিষণ্নতার নানা কারণ আছে।

নীরব ঘাতক

বিষণ্নতাকে এমন এক মানসিক স্বাস্থ্য সমস্যা যার ক্ষেত্রে শুরুতেই যথাযথ দৃষ্টি না দিলে গুরুতর সমস্যা তৈরি হতে পারে। বিশ্বস্বাস্থ্য সংস্থার মতে, বিষণ্নতা মানুষের মৃত্যুহারকেও প্রভাবিত করে।

বিষণ্ণতায় আক্রান্তদের মধ্যে ১৫ শতাংশের মধ্যে আত্মহত্যার প্রবণতা তৈরি হয়। শতকরা ১০-১৫% মানুষ আত্মহত্যার দিকে ঝুঁকে পড়ে বিষণ্নতার কারণেই। এর ফলে হৃদরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি তিন গুণ বাড়ে।

এক গবেষণায় দেখা গেছে, শতকরা ৫০-৮৫ শতাংশ মানুষের জীবনে বিষণ্নতা বারবার ফিরে আসে। অবশ্য বিষণ্নতা সম্পর্কিত চিন্তা-ভাবনাগুলো পরিবর্তন না করার কারণেই এমনটা হয়।

জাতীয় মানসিক স্বাস্থ্য ইন্সটিটিউটের সহযোগী অধ্যাপক হেলাল উদ্দীন আহমেদ বলেন, কেবল বাবা-মায়ের চাহিদা পূরণ করতে গিয়ে সন্তান বিষণ্ন হচ্ছে, এমনটা নয়। গর্ভকালীন পরিস্থিতিতে মা যদি বিষণ্নতায় ভোগেন, সেটার প্রভাব শিশুর মাঝেও পড়ে।

শিশু-কিশোরদের যেকোনও মানসিক স্বাস্থ্য পরিস্থিতি তার আশেপাশের পরিবেশের ওপরও নির্ভর করে। এরমধ্যে তার পরিবার ও কাছের মানুষের বিষণ্ন থাকার বিষয়টি তার মন খারাপের বড় কারণ হতে পারে বলে গবেষণায় উঠে এসেছে।

কী করবেন?

চিকিৎসকরা বলছেন, বিষণ্ণতা তিন ধরনের— মৃদু, অল্প বা বেশি। চিহ্নিত করা গেলে মৃদু বিষণ্নতা সহজেই সেরে যায়। সেক্ষেত্রে অভিভাবককে কাউন্সেলিংয়ের পাশাপাশি শিশু-কিশোরদের যাদের সঙ্গ ভালো লাগে তাদের কাছে থাকার সুযোগ করে দিতে হবে। ক্ষুধামন্দার পাশাপাশি বিষণ্নতার আরেকটি বৈশিষ্ট্য হলো নিজেকে গুটিয়ে নিতে ইচ্ছে করে। এজন্য খোলা পরিবেশে শিশু-কিশোরদের সময় কাটানোর সুযোগ করে দিতে হবে।

হেলাল উদ্দিন আহমেদ বাংলা ট্রিবিউনকে বলেন, শারীরিক পরিশ্রম বা শরীরচর্চায় আমরা জোর দিই। নিয়মিত কাউন্সেলিং ও চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি। সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো মানসিকভাবে দৃঢ় থাকা ও আত্মবিশ্বাস রাখা, যে আমি পারবো। বিষণ্নতা অনেকটাই নিরাময়যোগ্য। তবে একে অবহেলা করা উচিত হবে না। একেক জনের ক্ষেত্রে একেক নিরাময় ব্যবস্থা। নিজে থেকে কিছু না করে পরামর্শ অনুযায়ী চলা প্রয়োজন।

/এফএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
উপজেলা নির্বাচনে সহিংসতার শঙ্কা সিইসির
উপজেলা নির্বাচনে সহিংসতার শঙ্কা সিইসির
যুক্তরাষ্ট্রজুড়ে ফিলিস্তিনপন্থি বিক্ষোভ, শতাধিক শিক্ষার্থী গ্রেফতার
যুক্তরাষ্ট্রজুড়ে ফিলিস্তিনপন্থি বিক্ষোভ, শতাধিক শিক্ষার্থী গ্রেফতার
বিতর্কের মুখে গাজায় ইসরায়েলি কার্যকলাপের নিন্দা জানিয়েছেন মালালা
বিতর্কের মুখে গাজায় ইসরায়েলি কার্যকলাপের নিন্দা জানিয়েছেন মালালা
‘পাতানো ম্যাচ’ নয়, মাঠে খেলেই এগিয়ে যেতে চায় স্বাধীনতা
‘পাতানো ম্যাচ’ নয়, মাঠে খেলেই এগিয়ে যেতে চায় স্বাধীনতা
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
ভুল সময়ে ‘ঠিক কাজটি’ করবেন না
ভুল সময়ে ‘ঠিক কাজটি’ করবেন না