X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

লোডশেডিংয়ে চুরি-ছিনতাইয়ের ভয়, অভয় দিচ্ছে পুলিশ

নুরুজ্জামান লাবু
২২ জুলাই ২০২২, ২১:৩৬আপডেট : ২২ জুলাই ২০২২, ২২:৩১

বাইরের শহরগুলোতে সন্ধ্যা নামার পর কোথাও কোথাও অন্ধকার ঘনিয়ে আসতো ঠিকই, কিন্তু রাজধানী ঢাকা ছিল সদা আলোকোজ্জ্বল। প্রায় এক দশকেরও বেশি সময় পর আলোকিত সেই ঢাকার বিভিন্ন এলাকা পালা করে নিমজ্জিত হচ্ছে অন্ধকারে। দোকানপাট বন্ধ হওয়ায় সড়কে লোকজনও আগের চেয়ে কম। একদিকে অন্ধকার, আরেক দিকে ফাঁকা রাস্তা—এই দুইয়ে মিলে কিছুটা ভুতুড়ে নগরীতে পরিণত হয়েছে রাজধানী ঢাকা। তবে ভূতের ভয় না থাকলেও এই অন্ধকারে চুরি-ছিনতাইয়ের ভয় বেড়েছে নগরবাসীর। অবশ্য পুলিশ বলছে, লোডশেডিংকে কেন্দ্র করে রাজধানী ঢাকায় বাড়তি নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। লোডশেডিংয়ের শিডিউল দেখে নির্দিষ্ট এলাকাগুলোতে বাড়ানো হয়েছে পুলিশি পেট্রোল।

বিশ্বব্যাপী জ্বালানি সংকটের কারণে পৃথিবীর বিভিন্ন দেশের মতো সাশ্রয়ী নীতি গ্রহণ করেছে বাংলাদেশ। ফলে সম্প্রতি সারা দেশের পাশাপাশি রাজধানী ঢাকাতেও জোনভিত্তিক একঘণ্টা করে লোডশেডিংয়ের ঘোষণা দিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। বিদ্যুৎ খরচ কমানোর জন্য বাড়তি আলোও নিয়ন্ত্রণ করা হচ্ছে। এর আগে থেকেই রাত ৮টার পর শপিং মলসহ দোকানপাট বন্ধ করার ঘোষণা দেওয়া হয়েছে।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের গুলশান বিভাগের উপ-কমিশনার (ডিসি) মো. আসাদুজ্জামান জানান, লোডশেডিংয়ের সময় বাড়তি নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। মোবাইল পেট্রোল, ভেহিক্যাল পেট্রোল ও ফুট পেট্রোলিং বাড়ানো হয়েছে। শিডিউল দেখে যেসব এলাকায় যখন লোডশেডিং হয়, সেসব এলাকায় বাড়তি নজরদারির ব্যবস্থা করা হয়েছে।

রাজধানীর বিভিন্ন এলাকার বাসিন্দারা বলছেন, আলোকিত অবস্থায় থাকতে থাকতে এখন হঠাৎ করে অন্ধকার ভীতি পেয়ে বসেছে। রাত ৮টার পর সড়কে লোকজনও কম থাকে। প্রয়োজনীয় কাজে বাইরে বের হলে ছিনতাইকারীর ভয় পেয়ে বসছে। এছাড়া বাসাবাড়িতে লোডশেডিংয়ের সময় চুরির ভয়ে বাড়তি সতর্কতাও নেওয়া হচ্ছে।

মিরপুরের পল্লবী সিরামিক এলাকার বাসিন্দা আসাদুজ্জামান স্বপ্ন জানান, লোডশেডিংয়ের কারণে অন্ধকার রাস্তায় কিছুটা ভীতি কাজ করছে। গত কয়েক দিনে পল্লবী ও কালশি এলাকার ফাঁকা রাস্তায় ছিনতাইয়ের ঘটনাও ঘটেছে বলে তিনি শুনেছেন। বিশেষ করে লোডশেডিংয়ের সুযোগে মাদকাসক্ত তরুণরা চুরি-ছিনতাই করছে।

মিরপুরের রূপনগরের বাসিন্দা কাজী গোলাম রাব্বানী বলেন, ‘লোডশেডিংয়ের কারণে চুরি-ছিনতাইয়ের শঙ্কা বেড়েছে। এজন্য আমরা নিজেরাও লোডশেডিংয়ের সময় কিছুটা সতর্ক থাকছি। বিশেষ করে বাসার মেইন গেট তালাবন্ধ রয়েছে কিনা তা চেক করা হচ্ছে। এলাকার সড়কভিত্তিক নিরাপত্তারক্ষীরাও আগের চেয়ে বেশি সজাগ থাকছে।’

পেশায় বেসরকারি চাকরিজীবী গোলাম রাব্বানী বলেন, ‘‘রাত ৮টার পর সড়কে লোকজনের উপস্থিতি কমে যাওয়ায় কিছুটা ‘ইনসিকিওর ফিল’ হচ্ছে। তবে এলাকায় এখনও চুরি-ছিনতাইয়ের কোনও খবর পাইনি।’

অপরাধ বিশেষজ্ঞরা বলছেন, যেকোনও অপরাধী টার্গেট এবং সুযোগের সমন্বয়ের মাধ্যমে অপরাধ সংঘটিত করে থাকে। লোডশেডিংয়ের কারণে চোর ও ছিনতাইকারীরা দ্রুত টার্গেট ও সুযোগের সমন্বয় করতে পারবে। এ কারণে লোডশেডিংয়ের সময় চুরি-ছিনতাই বাড়ার শঙ্কা রয়েছে। আগে থেকেই প্রয়োজনীয় পদক্ষেপ নিলে এসব নিয়ন্ত্রণ করা সম্ভব হবে।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের ধানমন্ডি জোনের সহকারী পুলিশ কমিশনার আব্দুল্লাহ আল মাসুম বলেন, ‘‘লোডশেডিংয়ের সময় বাড়তি সতর্ক থাকার জন্য নগরবাসীকেও সচেতন করছি। বিশেষ করে বিট পুলিশের মাধ্যমে ‘উঠান বৈঠকে’ এসব বিষয়ে আলোচনা করছি। এছাড়া আমরা আগের চেয়ে পেট্রোলিংয়েও সুপারভিশন বাড়িয়েছি।’’

/এপিএইচ/এমওএফ/
সম্পর্কিত
চুরি করা গরুসহ ট্রাক থামিয়ে পালিয়ে যায় চোরেরা, আগুন ধরিয়ে দিলো জনতা
প্রতিদিন খোয়া যাচ্ছে সহস্রাধিক মোবাইল, উদ্ধারে আগ্রহ কম পুলিশের
বিদ্যুৎ উৎপাদনে নতুন রেকর্ড
সর্বশেষ খবর
রাফায় আবারও ব্যাপক হামলা ইসরায়েলের
রাফায় আবারও ব্যাপক হামলা ইসরায়েলের
স্ত্রীকে নিয়ে ঘুমিয়ে ছেলে, রান্নাঘরে পুড়ে মারা গেলেন মা
স্ত্রীকে নিয়ে ঘুমিয়ে ছেলে, রান্নাঘরে পুড়ে মারা গেলেন মা
২৫ দিনেও গ্রেফতার হয়নি কেউ, পুলিশ বলছে সিসিটিভির ফুটেজ পায়নি
কুমিল্লা শিক্ষা প্রকৌশল কার্যালয়ে ঠিকাদারকে মারধর২৫ দিনেও গ্রেফতার হয়নি কেউ, পুলিশ বলছে সিসিটিভির ফুটেজ পায়নি
উপজেলা নির্বাচন: অংশ নিতে পারবেন না পৌর এলাকার ভোটার এবং প্রার্থীরা
উপজেলা নির্বাচন: অংশ নিতে পারবেন না পৌর এলাকার ভোটার এবং প্রার্থীরা
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ