X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১
আলামতের আড়ালে থানা

ডিএমপির ৫০ থানা যেন এডিস মশার প্রজননস্থল

আমানুর রহমান রনি
২২ আগস্ট ২০২২, ১৩:০০আপডেট : ২২ আগস্ট ২০২২, ১৩:০০

রাজধানীর কোনও সড়ক দিয়ে আপনি হাঁটছেন, হঠাৎ সড়কের পাশের এক লেনে সারি সারি পুরনো গাড়ি দেখতে পেলেন। কোনওটির যন্ত্রাংশ খোলা, কোনওটি আবার ভাঙাচোরা। গাড়িগুলোর ওপরে ধুলোর পুরু আস্তরণ। এবার আশেপাশের ভবনগুলোর দিকে তাকান। কোনও থানার সাইনবোর্ড দেখতে পেলেন? না, এটি ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) থানা চেনার কোনও টিপস নয়। এসব গাড়ি বিভিন্ন মামলা ও ঘটনার আলামত। জায়গা না থাকায় এভাবেই থানার সামনে ও চত্বরে ফেলে রাখা হয়েছে। থানার সামনে ও পেছনে থাকা নোংরা এসব গাড়ি মশার আবাসস্থল বলে পরিচিত।

ডিএমপির রমনা, লালবাগ, ওয়ারী, মতিঝিল, উত্তরা, গুলশান, তেজগাঁও ও মিরপুর এই ৮ বিভাগের ১০টি থানা ঘুরে এমন দৃশ্য দেখা গেছে। থানাগুলোর সামনের সড়ক  এবং থানা চত্বরের খোলা জায়গা গাড়ির সারি, কোথাও স্তূপ। ডাম্পিং স্টেশনগুলোর অবস্থা আরও খারাপ। কোনও কোনওটির ভেতরে জন্মেছে গাছ। বৃষ্টি হলেই ভাঙাচোরা এসব গাড়িতে পানি জমে। কোনও কোনও থানায় ফেলে রাখা গাড়িতে গাছও জন্মেছে। এসব গাড়ি সবই মামলার আলামত। আইনি জটিলতায় বছরের পর পর এসব গাড়ি এভাবেই পড়ে থাকে। এর মধ্যে জমে থাকা পানিতে এডিস মশার প্রজনন হয়।

প্রতিটি ট্রাকের ভেতরে পানি ও ময়লা ঢুকে তৈরি হয়েছে মশা প্রজননের উর্বর জায়গায়

ডিএমপির রমনা বিভাগের অন্যতম গুরুত্বপূর্ণ থানা শাহবাগ। এর কম্পাউন্ড এলাকা অন্যান্য থানাগুলোর চেয়ে তুলনামূলক বড়। শাহবাগ থানা কম্পাউন্ডে দীর্ঘদিন ধরে পড়ে আছে সারি সারি গাড়ি। জায়গা সংকুলান না হওয়ায় কোথাও আবার এক গাড়ির ওপরে আরেক গাড়ি রাখা হয়েছে। এই থানায় প্রাইভেটকার, ট্রাক, মোটরসাইকেল, বাস, মিনিবাসসহ সব ধরনের গাড়ি রয়েছে। যার কোনও কোনওটির ভেতরে গাছও জন্মেছে।

শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মওদুত হাওলাদার বাংলা ট্রিবিউনকে বলেন, তিন কারণে গাড়িগুলো আটকে যাচ্ছে। দুর্ঘটনার পর যেসব গাড়ি জব্দ করা হয় সেগুলোর শতভাগ কাগজপত্র থাকে না। তাই আদালত কারও জিম্মায় গাড়িটি দিতে পারে না। মালিকরা যদি এসব গাড়ির কাগজপত্র নতুন করতে করতে যান, তাহলে অনেক টাকার প্রয়োজন হয়। তাই তারাও আর কাগজপত্র করান না। দুর্ঘটনার বেশিরভাগ গাড়ি এ কারণে থেকে যায়। মাদকসহ বিভিন্ন ফৌজদারি মামলার আলামত হিসেবে অনেক গাড়ি জব্দ করা হয়। মামলা নিষ্পত্তি না হওয়ার কারণে সেগুলো রেখে দিতে হয়। কারণ আদালতের নির্দেশ ছাড়া পুলিশ এসব গাড়ির কিছুই করতে পারে না। থানা পুলিশ ও মালিকদেরও কিছু গাফিলতি থাকে। সবাই যদি সচেতন হতো তাহলে অন্তত ৪০/৫০ শতাংশ গাড়ি সরানো যেত, কিন্তু একেবারে পরিষ্কার করা সম্ভব না।

রাজধানীর কলাবাগান থানার সামনের খালি জায়গায় পড়ে আছে আটক করা অনেক মোটরসাইকেল। এসব মোটরসাইকেলের গায়ে ধুলোর আস্তরণ জমেছে। হঠাৎ দেখলে যে কারও মনে হবে এটি একটি পরিত্যক্ত গ্যারেজ।

আদাবর থানার সামনের সড়ক

রাজধানীর শ্যামলীর রিং রোডে আদাবর থানা। একটি ভাড়া বাড়িতে রাস্তার পাশেই এই থানা। প্রশস্ত সড়কের পাশে থানা হওয়ায় এটি থাকার কথা পরিচ্ছন্ন। কিন্তু তা নেই। সামনের সড়কের অর্ধেক প্রায় এমন গাড়ির সারি। সোজাসুজি থানায় ঢোকার পথটুকু বাকি নেই। ঘুরে গিয়ে থানায় প্রবেশ করতে হয়।

এভাবে আলামত সড়কে ফেলে প্রতিবন্ধকতা সৃষ্টির বিষয়ে জানতে চাইলে আদাবর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাকের মোহাম্মদ যুবায়ের বাংলা ট্রিবিউনকে বলেন, মামলা নিষ্পত্তি না হলে আমাদের কিছু করার থাকে না। এসব গাড়ি রেখে দিতে হয়। ডাম্পিংয়ের জায়গা কম থাকে, তাই থানার সামনের সড়কে রাখতে হয়। আমাদের থানায় কোনও জায়গাই নেই।

শুধু শাহবাগ, কলাবাগান বা আদাবরই নয়, বিভিন্ন থানায় জব্দ করা যানবাহন ফেলে রেখে থানার সৌন্দর্য নষ্ট হচ্ছে। থানার আশেপাশের এলাকায় এডিস মশা প্রজননস্থল হয়ে উঠছে। থানার ভারপ্রাপ্ত কর্মকর্তারা বলছেন, ডাম্পিং স্টেশনে জায়গা না থাকায় বাধ্য হয়ে থানা কম্পাউন্ডে রাখা হচ্ছে জব্দ করা গাড়ি।

ডিএমপির ৫০ থানা যেন এডিস মশার প্রজননস্থল

মূলত প্রতিটি গাড়িই মাদকসহ অবৈধ মালামাল বহন এবং দুর্ঘটনার কারণে কিংবা অন্য কোনও মামলায় জব্দ করা। বছরের পর বছর থানা চত্বরে অযত্ন-অবহেলায় পড়ে থাকা এসব বাস, ট্রাক, মাইক্রোবাস, সিএনজি অটোরিকশা ও প্রাইভেটকার, মোটরসাইকেল ব্যবহার উপযোগিতা হারাচ্ছে।

রাজধানীর আগারগাঁও, মিরপুর ও কাঁচপুর ডাম্পিং স্টেশনে প্রয়োজনের তুলনায় জায়গা কম। ফলে অধিকাংশ থানা চত্বরে রাখা হয় জব্দ করা এসব গাড়ি।

মিরপুর মডেল থানার চিত্রও একই। থানা কম্পাউন্ডের ভেতরে পুরনো গাড়ির ভাগাড়। রোদে পুড়ে, বৃষ্টিতে ভিজে অযত্ন-অবহেলায় এসব গাড়ির এখন জীর্ণশীর্ণ অবস্থা। যত দিন যায়, ততই কমতে থাকে এসব গাড়ির মূল্যবান যন্ত্রপাতির সংখ্যা। পানি জমে হয় এডিস মশা।

সিটি করপোরেশন মাঝেমাঝে থানা এলাকায় মশার ওষুধ ছেটালেও তা প্রয়োজনের তুলনায় খুবই কম। থানা এলাকায় অস্বাস্থ্যকর পরিবেশ যেন কারও নজর নেই।

/এমআর/
সম্পর্কিত
‘নীরব এলাকা’, তবু হর্নের শব্দে টেকা দায়
সমবায় সমিতির নামে কোটি টাকার দুর্নীতি: দুদকের অনুসন্ধান শুরু
হজ ব্যবস্থাপনায় বিশৃঙ্খলার শঙ্কা এজেন্সি মালিকদের
সর্বশেষ খবর
২৫ দিনেও গ্রেফতার হয়নি কেউ, পুলিশ বলছে সিসিটিভির ফুটেজ পায়নি
কুমিল্লা শিক্ষা প্রকৌশল কার্যালয়ে ঠিকাদারকে মারধর২৫ দিনেও গ্রেফতার হয়নি কেউ, পুলিশ বলছে সিসিটিভির ফুটেজ পায়নি
উপজেলা নির্বাচন: অংশ নিতে পারবেন না পৌর এলাকার ভোটার এবং প্রার্থীরা
উপজেলা নির্বাচন: অংশ নিতে পারবেন না পৌর এলাকার ভোটার এবং প্রার্থীরা
ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট শুরু
ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট শুরু
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ