X
বুধবার, ০১ মে ২০২৪
১৮ বৈশাখ ১৪৩১

দাশেরকান্দি পয়োশোধনাগার হলেও বর্জ্য যাচ্ছে নর্দমা-খালে

রাশেদুল হাসান
২৮ আগস্ট ২০২২, ২২:৩০আপডেট : ২৮ আগস্ট ২০২২, ২২:৩০

রাজধানীর গুলশান, বারিধারা, বনানী, নিকেতন, তেজগাঁও, মগবাজার, ইস্কাটন  এলাকার বাসা-বাড়ির পয়োবর্জ্য পরিশোধনের জন্য খিলগাঁওয়ের দাশেরকান্দিতে একটি পয়োশোধনাগার স্থাপন করে ঢাকা ওয়াসা। দিনে ৫০ কোটি লিটার পয়োপানি শোধনের ক্ষমতাসম্পন্ন স্থাপনাটি তৈরিতে খরচ হয়েছিল ৩ হাজার ৭১২ কোটি টাকা। কিন্তু নির্মাণ করা হয়নি বাসাবাড়ির পয়োবর্জ্য সংযোগ। ফলে বাড়ির মালিকরা শৌচাগারের বর্জ্য পাইপের সাহায্যে নিচ্ছেন সিটি করপোরেশনের নর্দমা, খাল বা লেকে। এতে মারাত্মক দূষিত হচ্ছে এসব এলাকার পরিবেশ।

জানা যায়, গুলশান, বনানী, বারিধারার বেশিরভাগ বাড়ির মালিক পয়োসংযোগ দিয়ে দিচ্ছেন পাশ দিয়ে বয়ে যাওয়া লেকে। অপরদিকে, হাতিরঝিলের পানি দূষিত হচ্ছে পান্থপথ বক্স কালভার্টের আশপাশের বাড়ি থেকে ফেলা পয়োবর্জ্যের কারণে।

দাশেরকান্দি পয়োশোধনাগার হলেও বর্জ্য যাচ্ছে নর্দমা-খালে

ওয়াসা সূত্রে জানা যায়, গুলশান, বারিধারা, বনানী ও তেজগাঁওয়ের ওয়াসার পয়োসংযোগগুলো আশির দশকে বানানো। ওই সময় ভবনগুলো সর্বোচ্চ দুই তলা হতো বলে কম ব্যাসের পাইপ দিয়ে এ সংযোগ তৈরি করা হয়েছিল।

এখনকার বহুতল ভবনে ওই সংযোগ অকার্যকর বলে একটি অনুষ্ঠানে জানিয়েছেন ঢাকা ওয়াসার পরিচালক আবুল কাশেম।

গুলশান, বনানী, নিকেতন ও হাতিরঝিল এলাকা সরেজমিনে ঘুরে দেখা যায় লেকের দুই পাশের বড় বড় ভবন থেকে অনেকেই পাইপের সংযোগ দিয়ে রেখেছেন এলাকাগুলোর পাশ দিয়ে বয়ে যাওয়া লেকের ভেতর।

এ বিষয়ে গত ২৫ আগস্ট গুলশান-২ লেক পাড়ে কথা হয় বেসরকারি চাকরিজীবী  রাকিবুর রহমানের সঙ্গে। তিনি বলেন, ‘লেকের পাড় আনন্দদায়ক হলেও সম্প্রতি লক্ষ্য করেছি পানিতে বিকট গন্ধ। কারণ খুঁজতে গিয়ে দেখি লেকের দুই পাড়ের বাসার টয়লেটের পানি সব লেকেই পড়ছে।’

একই অবস্থা হাতিরঝিলেরও। সোনারগাঁও হোটেলের কাছে স্থাপিত স্লুইসগেট দিয়ে হাতিরঝিলে পড়ছে ময়লা পানি।

স্লুইসগেটে কর্মরত কর্মচারীরা জানান, রাজধানীর ধানমন্ডি, কলাবাগান এলাকার বাসাবাড়ির পয়োবর্জ্য ও বৃষ্টির পানি এক হয়ে পান্থপথ বক্সকালভার্ট ও স্লুইসগেট হয়ে হাতিরঝিলে পড়ে। যে কারণে হাতিরঝিলে ঘুরতে আসা দর্শনার্থীরা জানান, লেকে দুর্গন্ধে এখন থাকা মুশকিল।

দাশেরকান্দি পয়োশোধনাগার হলেও বর্জ্য যাচ্ছে নর্দমা-খালে গত ২৬ আগস্ট হাতিরঝিলের ওয়াটার বাসে ঘুরতে আসা উত্তর বাড্ডার বাসিন্দা সুমাইয়া ইসলাম বলেন, ‘ঢাকায় ঘোরার অন্যতম জায়গা এই হাতিরঝিল। কিন্তু গন্ধে টেকা মুশকিল। এখন পানিও কম। ওয়াটার বাসে উঠলে তো গন্ধে বমি আসে।’

দাশেরকান্দি পয়শোধনাগারে পূর্ণ সক্ষমতা (৫০ কোটি লিটার) অনুযায়ী পানি বালু নদীতে ফেলা হচ্ছে বলে দাবি করেন ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক তাকসিম এ খান।

নাম প্রকাশে অনিচ্ছুক ঢাকা ওয়াসার এক ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, পুরনো পাইপ বদলে মোটা পাইপ সংযোগ তৈরি করে পয়োশোধনাগারের সঙ্গে বাড়ির সংযোগ দেওয়া হয়নি।

তিনি আরও জানিয়েছেন ওয়াসা এ ব্যাপারে বিশ্ব ব্যাংকের কাছ থেকে একটি অর্থ সাহায্যের আশ্বাস পেয়েছে। ধানমন্ডির ২ নং রোড থেকে রাজাবাজার, কাঠালবাগান সমস্ত এলাকা খাল ছিল। এখন এগুলো বক্সকালভার্ট। হাতিরঝিলের দক্ষিণ পাশ দিয়ে মাটির ১০ ফুট নিচ দিয়ে চলে গেছে রামপুরা লিফটিং স্টেশনে। পূর্ব দিকে টঙ্গী ডাইভারশন রোডের দিক থেকে যেটা আছে সেটা নিকেতনের কাছে। সেখান থেকে চলে গেছে দাশেরকান্দি।’

লেকে দূষণরোধে ডিএনসিসির উদ্যোগ

এলাকাবাসীর পাশাপাশি উত্তর সিটি করপোরেশনের মেয়র ও কর্মকর্তাদের ও অভিযোগ— সিটি করপোরেশনের বৃষ্টির পানি নিষ্কাশনের নর্দমায় যেটা খাল ও লেকে সংযুক্ত সেখানেই পয়োবর্জের সংযোগ দিচ্ছেন বাড়ির মালিকরা।

এ সংযোগ বন্ধ করতে ১ সেপ্টেম্বর থেকে গুলশান লেকে অভিযানের ঘোষণা দিয়েছেন উত্তর সিটির মেয়র আতিকুল ইসলাম। রবিবার (২৮ আগস্ট) তিনি এ ঘোষণা দেন।

দাশেরকান্দি পয়োশোধনাগার হলেও বর্জ্য যাচ্ছে নর্দমা-খালে মেয়র বলেন, ‘পয়োবর্জ্য ফেলে ঢাকার খালগুলো দূষিত করা হয়েছে। খালগুলোতে এখন আর মাছের চাষ হয় না, মশার চাষ হয়। প্রকৃতিকে ধ্বংস করার কারণে প্রকৃতি এখন প্রতিশোধ নিচ্ছে।’

বাড়ির মালিকদের নিজেদের ভবনে পয়োবর্জ্য ব্যবস্থার আহ্বান জানিয়ে ডিএনসিসি মেয়র বলেন, ‘সবাই যদি নিজেদের বাড়িতে অ্যাট সোর্সে বর্জ্য ব্যবস্থাপনা করতে পারি তাহলে শহরের পরিবেশ ঠিক থাকবে। খালের পানিও পরিষ্কার থাকবে।’

বিষয়টিকে স্বাগত জানিয়ে বনানী সোসাইটির সভাপতি শওকত আলী ভূঁইয়া দিলন বলেন, ‘বনানীতে অনেক বাড়ির সংযোগ লেকে দেওয়া আছে। যা বন্ধ করার আইনগত এখতিয়ার আমাদের নেই। সিটি করপোরেশনের মেয়র যেভাবে আগাচ্ছেন সেটাকে স্বাগত জানাই। নতুন যে বাড়িগুলো হচ্ছে সেগুলোতে সোক ওয়েল, সেপটিক নিশ্চিত করতে আমরা কাজ করছি।’

/এফএ/
সম্পর্কিত
খিলগাঁও তালতলা মার্কেটে ক্যাশলেস লেনদেন চালু
সড়ক নিরাপদ করতে প্রযুক্তিনির্ভর সমন্বিত সমাধান প্রয়োজন: মেয়র আতিক
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
সর্বশেষ খবর
১০ বছরের শিশুও জানে ‘দিনে কাজ ১২ ঘণ্টার’
১০ বছরের শিশুও জানে ‘দিনে কাজ ১২ ঘণ্টার’
ধর্ষণের পর শিশুকে হত্যা, জড়িতদের গ্রেফতারে ২৪ ঘণ্টার আলটিমেটাম
ধর্ষণের পর শিশুকে হত্যা, জড়িতদের গ্রেফতারে ২৪ ঘণ্টার আলটিমেটাম
খালেদা জিয়াকে আজ আবার হাসপাতালে নেওয়া হবে
খালেদা জিয়াকে আজ আবার হাসপাতালে নেওয়া হবে
বেড়েছে রাবার উৎপাদন, আয় এক কোটি ১৭ লাখ টাকা
হলদিয়া রাবার বাগানবেড়েছে রাবার উৎপাদন, আয় এক কোটি ১৭ লাখ টাকা
সর্বাধিক পঠিত
চুয়াডাঙ্গা জেলায় ইতিহাসের সর্বোচ্চ তাপমাত্রা
চুয়াডাঙ্গা জেলায় ইতিহাসের সর্বোচ্চ তাপমাত্রা
সিস্টেম লস কমাতে সার্বক্ষণিক ম্যাজিস্ট্রেট চায় পেট্রোবাংলা
সিস্টেম লস কমাতে সার্বক্ষণিক ম্যাজিস্ট্রেট চায় পেট্রোবাংলা
চকরিয়ার সেই সমাজসেবা কর্মকর্তা ও অফিস সহকারী বরখাস্ত
চকরিয়ার সেই সমাজসেবা কর্মকর্তা ও অফিস সহকারী বরখাস্ত
এক ফ্রেমে এত ‘সুন্দরী’, স্মৃতিকাতর সকলেই!
এক ফ্রেমে এত ‘সুন্দরী’, স্মৃতিকাতর সকলেই!
সাতক্ষীরার ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড 
সাতক্ষীরার ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড