X
শনিবার, ২৮ জানুয়ারি ২০২৩
১৪ মাঘ ১৪২৯

ভিভিআইপি ফ্লাইট বিতর্ক: প্রতিবাদ জানাতে গিয়ে স্বীকার করলো বিমান

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৬ নভেম্বর ২০২২, ০৬:০৩আপডেট : ১৬ নভেম্বর ২০২২, ১৫:৩৬

ভিভিআইপি ফ্লাইটের নিরাপত্তা ছাড়পত্র পাননি বিমানের ৪ কর্মী- শিরোনামে প্রতিবেদন ১৪ নভেম্বর রাতে প্রকাশিত হয় বাংলা ট্রিবিউনে। প্রতিবেদনে উল্লেখ করা হয় নিরাপত্তা ছাড়পত্র পাওয়া আগেই ভিভিআইপি ফ্লাইটে ডিউটি করতে ৪ কর্মীকে লন্ডনে পাঠিয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স কর্তৃপক্ষ। সেই সংবাদের প্রতিবাদ জানিয়ে মঙ্গলবার (১৫ নভেম্বর) বিজ্ঞপ্তি দিয়েছে বিমানে। প্রেস বিজ্ঞপ্তি দিয়ে প্রকাশিত সংবাদের প্রতিবাদ জানালেও বিজ্ঞপ্তিতেই সংবাদের তথ্যের স্বীকারোক্তি রয়েছে।

বাংলা ট্রিবিউনে সংবাদ প্রকাশের আগে ভিভিআইপি ফ্লাইটের এসওপি অনুযায়ী নিরাপত্তা ছাড়পত্র ছাড়া কেন ক্রুদের পাঠানো হয়েছে, জানাতে চাইলে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মো. যাহিদ হোসেন সোমবার (১৪ নভেম্বর) রাতে বাংলা ট্রিবিউনকে বলেন, ‘ভিভিআইপি ফ্লাইট নিয়ে আমি কোনও মন্তব্য করতে পারছি না।’


ভিভিআইপি ফ্লাইট বিতর্ক: প্রতিবাদ জানাতে গিয়ে স্বীকার করলো বিমান প্রকাশিত সংবাদের প্রতিবাদে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের মহাব্যবস্থাপক (জনসংযোগ) তাহেরা খন্দকারে পাঠানো বিজ্ঞপ্তির তথ্যেও বলা হয়েছে ক্রুদের নিরাপত্তা ছাড়পত্রের আগেই লন্ডনে পাঠানো হয়েছে। ছাড়পত্র না থাকায় তাদের ভিভিআইপি ডিউটি থেকে বিরত রাখা হয়েছে।

আরও পড়ুন: গোয়েন্দা সংস্থার নিরাপত্তা নির্দেশনা উপেক্ষিত বিমানে!

বিজ্ঞপ্তিতে বিমান জানিয়েছে, বিমানের ভিভিআইপি ফ্লাইটে দায়িত্ব পালনের জন্য ভেটিংকৃত তালিকা থেকে ১৩ জন কেবিন ক্রু’কে প্রাথমিকভাবে নির্বাচন করা হয়। নির্বাচিত কেবিন ক্রু’রা ১৩ নভেম্বর শিডিউল ফ্লাইট বিজি২০১-এ দায়িত্ব পালনের জন্য সকাল ৮টা ৪০ মিনিটে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে লন্ডনের উদ্দেশে যাত্রা করেন। বিমান সিকিউরিটি থেকে ১৩ তারিখ দুপুর ১২টা ৪৭ মিনিটে ১৩ জনের মধ্যে তিনজনকে ১৬ নভেম্বর ভিভিআইপি ফ্লাইটে দায়িত্ব না দিতে নির্দেশনা দেয়া হয়। এর প্রেক্ষিতে উক্ত তিন কেবিন ক্রু'র পরিবর্তে ভেটিং পাওয়া অপর তিনজনকে ভিভিআইপি ফ্লাইটে দায়িত্ব প্রদান করা হয়। কেবল ভেটিংকৃত কেবিন ক্রুদের  ১৬ নভেম্বর  ভিভিআইপি ফ্লাইট বিজি২০২ এ দায়িত্ব পালন করবেন। ভেটিং না পাওয়া তিনজনকে আরেকটি শিডিউল ফ্লাইটে দায়িত্ব প্রদান করা হয়েছে। এক্ষেত্রে ভিভিআইপি ফ্লাইটে কেবিন ক্রু বাছাই এর ব্যাপারে কোন ব্যত্যয় ঘটেনি।

আরও পড়ুন: ভিভিআইপি ফ্লাইটের নিরাপত্তা ছাড়পত্র পাননি বিমানের ৪ কর্মী

সূত্র জানায়, রাষ্ট্রপতি এম আবদুল হামিদ ও তার সফরসঙ্গীদের লন্ডন থেকে ঢাকায় নিয়ে আসবে বিমানের বিজি২০২ ফ্লাইট। ভিভিআইপি এই ফ্লাইটে দায়িত্ব পালনের জন্য ১৩ নভেম্বর বিমানের পাঠানো কর্মীদের মধ্যে ৪ জন নিরাপত্তা ছাড়পত্র পাননি। এরমধ্যে রয়েছে বিমানের ডেপুটি জেনারেল ম্যানেজার (নিরাপত্তা) তাইজ ইবনে আনোয়ার, ফ্লাইট পার্সার সুফিয়া আক্তার সুপ্তি (৩৫৫০৬), ফ্লাইট স্টুয়ার্ড আপন কুমার সিংহ সিনহা (৩৬৯৯৩) এবং ফ্লাইট স্টুয়ার্ডেস মারিয়ান ফাতেমা শেহেলীর (৩৭১৪৬)।

কেবিন ক্রুদের বিষয়ে ব্যাখ্যা দিলেও বিমানের ডেপুটি জেনারেল ম্যানেজার (নিরাপত্তা) তাইজ ইবনে আনোয়ার প্রসঙ্গে বিজ্ঞপ্তিতে কোন ব্যাখ্যা দেয়নি বিমান।

জানা গেছে, ১১ নভেম্বর বিমানের ফ্লাইট সার্ভিস বিভাগ থেকে ১৩ জন ক্রু’র জন্য লন্ডনে ৯টি হোটেল রুমও বুক করতে ব্যবস্থা নেয়া হয়। তিন কেবিন ক্রু’কে ম্যানচেষ্টার থেকে ঢাকাগামী শিডিউল ফ্লাইটে ডিউটি দেওয়া হয়েছে। একই সাথে তাইজ ইবনে আনোয়ারও একই ফ্লাইটে ঢাকায় ফিরবেন। 

/এলকে/
সর্বশেষ খবর
১৫ পেরিয়ে ‘শূন্য’ দিলো ভালোবাসার উপহার (ভিডিও)
১৫ পেরিয়ে ‘শূন্য’ দিলো ভালোবাসার উপহার (ভিডিও)
চলতি বছরেই ট্রেন যাবে কক্সবাজার
চলতি বছরেই ট্রেন যাবে কক্সবাজার
বুড়িগঙ্গায় লঞ্চের ধাক্কায় ট্রলার উলটে চালক নিহত
বুড়িগঙ্গায় লঞ্চের ধাক্কায় ট্রলার উলটে চালক নিহত
মধ্যরাতে উপাচার্যের বাসভবনের সামনে ছাত্রীদের অবস্থান
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়মধ্যরাতে উপাচার্যের বাসভবনের সামনে ছাত্রীদের অবস্থান
সর্বাধিক পঠিত
বিয়ে করে বিপাকে অভিনেতা তৌসিফ!
বিয়ে করে বিপাকে অভিনেতা তৌসিফ!
উপহার পেয়েছিলেন মাত্র চারটি, এখন তাদের ছাগল-ভেড়া ৬৩টি
উপহার পেয়েছিলেন মাত্র চারটি, এখন তাদের ছাগল-ভেড়া ৬৩টি
রাজধানীতে বিক্রি হচ্ছে জমজমের পানি
রাজধানীতে বিক্রি হচ্ছে জমজমের পানি
কলকাতার দেয়ালে দেয়ালে তাসনিয়া: ফারিণের পাশে দাঁড়ালেন প্রসেনজিৎ
কলকাতার দেয়ালে দেয়ালে তাসনিয়া: ফারিণের পাশে দাঁড়ালেন প্রসেনজিৎ
আপনি কি আল্লাহর ফেরেশতা, মির্জা ফখরুলকে ওবায়দুল কাদের
আপনি কি আল্লাহর ফেরেশতা, মির্জা ফখরুলকে ওবায়দুল কাদের