X
মঙ্গলবার, ০৭ মে ২০২৪
২৪ বৈশাখ ১৪৩১
টিপু হত্যার ১০ মাস

তদন্ত প্রতিবেদন জমার আগেই পাঁচ আসামি জামিনে

আব্দুল হামিদ
২৯ জানুয়ারি ২০২৩, ১১:০০আপডেট : ২৯ জানুয়ারি ২০২৩, ১১:২৪

রাজধানীর মতিঝিল থানা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক জাহিদুল ইসলাম টিপু হত্যা মামলার অভিযোগপত্র (তদন্ত প্রতিবেদন) ১০ মাসেও দিতে পারেনি তদন্তকারী সংস্থা। এরইমধ্যে হত্যা মামলার বাদী নিহতের স্ত্রী ফারজানা ইসলাম ডলি অভিযোগ করে বলেন, গ্রেফতার ২৫ আসামির মধ্যে এক আসামির জবানবন্দিতে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগসহ সহযোগী সংগঠনের বেশ কয়েকজন মহানগরীয় নেতার নাম আসায় তদন্তের অগ্রগতি থমকে গেছে। তবে তদন্তকারী সংস্থা জানায়, সবদিক বিবেচনা করেই এই মামলার তদন্ত কাজ চলছে। এখনও কিছু কাজ বাকি আছে, শেষ হলেই আদালতে অভিযোগপত্র জমা দেওয়া হবে।

টিপু হত্যা মামলায় র‍্যাব ও পুলিশের হাতে গ্রেফতার ২৫ আসামির মধ্যে পাঁচজন ইতিমধ্যে জামিন পেয়েছেন। আদালত ও মামলা বাদী সূত্রে জানা গেছে, উচ্চ আদালত থেকে জামিন পেয়েছেন ইশতিয়াক আহম্মেদ জিতু, ইয়াসির আরাফাত সৈকত ও রাকিবুর রহমান। এছাড়া মহানগর দায়রা জজ আদালত থেকে গত ডিসেম্বরে মশিউর রহমান একরাম এবং গত বৃহস্পতিবার জামিন পেয়েছেন আরিফুর রহমান সোহেল ওরফে ‘ঘাতক’ সোহেল। দলীয় কর্মসূচিতে জাহিদুল ইসলাম টিপু (ছবি: সংগৃহীত)

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর ফারহানা ইসলাম ডলি বলেন, এত বড় একটা হত্যাকাণ্ডের আসামিরা এতো তাড়াতাড়ি কীভাবে জামিন পেয়ে যায়, সেটা বোধগম্য নয়। তাছাড়া টিপু হত্যাকাণ্ডের বিচার অনেকটা এলোমেলো। দশ মাসেও চার্জশিট দিতে পারেনি মামলার তদন্তকারী কর্মকর্তা।

টিপু হত্যাকাণ্ড মামলার তদন্ত কর্মকর্তা গোয়েন্দা পুলিশের মোহাম্মদ ইয়াসিন শিকদার বলেন, এখনও মামলার চার্জশিট জমা দিতে পারিনি, কিছু কার্যক্রম অসম্পূর্ণ রয়েছে। যার কারণে এই জটিলতা তৈরি হয়েছে। চার্জশিটের বিষয়টি প্রক্রিয়াধীন।

টিপুর স্ত্রী সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর ফারহানা ইসলাম ডলি অভিযোগ করে বলেন, টিপুকে মেরে ফেলা হয়েছে। এখন সন্তানদের নিয়ে নিরাপত্তাহীনতায় ভুগছি। মামলার চার্জশিট দিতে সময় লাগায় গুরুত্বপূর্ণ আসামিরা জামিনে বের হয়ে যাচ্ছে। দেশের ভেতর ও বাইরে থেকে অজ্ঞাত নম্বর থেকে নানাভাবে হুমকি-ধমকি দিচ্ছে। এমনকি হোয়াটসঅ্যাপেও মেসেজ দিয়ে হুমকি দেওয়া হচ্ছে। এরইমধ্যে কয়েকটা জিডি করেছি। আর বিষয়টি পুলিশকে বললে, তারা বলে অপরিচিত নম্বর থেকে ফোন আসলে রিসিভ করবেন না। ছবি: সংগৃহীত

গত বছর ২৪ মার্চ রাতে রাজধানীর শাহজাহানপুরের আমতলা এলাকায় সন্ত্রাসীদের ছোড়া গুলিতে খুন হন টিপু। ওই সময় তার গাড়ির পাশেই রিকশায় থাকা বদরুন্নেসা সরকারি মহিলা কলেজের শিক্ষার্থী সামিয়া আফনান প্রীতি নিহত হন। আহত হন টিপুর গাড়িচালক মুন্না। তবে টিপুর পরিবার ছাড়া আর কোনও ভুক্তভোগী পরিবার মামলা করেননি। ওই ঘটনায় পরের দিন টিপুর স্ত্রী ওয়ার্ড কাউন্সিলর ফারজানা ইসলাম ডলি শাহজাহানপুর থানায় অজ্ঞাত ব্যক্তিদের আসামি করে একটি হত্যা মামলা করেন। পরে মামলাটির দায়িত্ব পান ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের মতিঝিল বিভাগ। বর্তমানে তারাই মামলার তদন্ত করছেন।

তদন্তকারী সংস্থা সূত্রে জানা যায়, মুসার জবানবন্দিতে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ১০ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মারুফ আহমেদ মনসুর, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক গোলাম আশরাফ তালুকদার, মতিঝিল থানা ছাত্রলীগের সাবেক সভাপতি সোহেল শাহরিয়ার ও ১০ নম্বর ওয়ার্ড যুবলীগের বহিষ্কৃত সভাপতি মারুফ রেজা সাগরের নাম আসছে। তাদের মধ্যে সোহেল শাহরিয়ার ও মারুফ রেজা সাগরকে ডিবি গ্রেফতার করেছে। তবে মারুফ আহমেদ মনসুর ও  গোলাম আশরাফ তালুকদারকে জিজ্ঞাসাবাদ করা হয়নি বলে অভিযোগ করেন ডলি। ছবি: সংগৃহীত

টিপু হত্যার বিচার পাওয়ার আশায় প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করতে চান জানিয়ে স্ত্রী ফারজানা ইসলাম ডলি বাংলা ট্রিবিউনকে বলেন, আমি আওয়ামী লীগ পরিবারের সন্তান হিসেবে সুষ্ঠু বিচারের জন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুদৃষ্টি কামনা করছি। আমি স্বামী হত্যার বিচারের বিষয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করতে চাই। তিনিই (প্রধানমন্ত্রী) আমার ন্যায়বিচার পাওয়ার সর্বশেষ আশা-ভরসার জায়গা।

টিপু হত্যা মামলায় গ্রেফতার পাঁচজন আসামিকে জামিন দিয়েছে আদালত। তবে তদন্ত কর্মকর্তা বলছেন, কারাগার থেকে বের হওয়া আসামিরা আমাদের নজরদারিতে রয়েছে। এখনও মামলার তদন্ত চলছে, কাজ শেষে হলে চার্জশিট আদালতে জমা দেওয়া হবে।

টিপু হত্যা মামলায় এখন পর্যন্ত গ্রেফতার ২৫ আসামি হলেন—সুমন শিকদার মুসা, নাসির উদ্দিন ওরফে কিলার নাসির, ওমর ফারুক, মোরশেদুল আলম ওরফে কাইল্যা পলাশ, আবু সালেহ শিকদার ওরফে শুটার সালেহ, আবুল হোসেন মোহাম্মদ আরফান উল্লাহ, ইমাম খান ওরফে দামাল, নাসির উদ্দিন মানিক মারুফ খান, মশিউর রহমান একরাম, ইয়াসির আরাফাত সৈকত, সেকান্দার সিকদার আকাশ, হাফিজুল ইসলাম, ইশতিয়াক আহম্মেদ জিতু, ইমরান হোসেন জিতু, রাকিবুর রহমান, মাহবুবুর রহমান, জুবের আলম খান রবিন ওরফে রেলওয়ে রবিন, আরিফুর রহমান সোহেল ওরফে ‘ঘাতক’সোহেল, খাইরুল ইসলাম, সোহেল শাহরিয়ার, মারুফ রেজা সাগর, শামীম হোসাইন ওরফে মোল্লা শামীম, তৌফিক হাসান ওরফে বাবু, সুমন হোসেন ওরফে সুমন, এহতেশাম উদ্দিন চৌধুরী ওরফে অপু ও শরিফুল ইসলাম ওরফে হৃদয়। এদের মধ্যে মুসা, আকাশ ও নাসির হত্যার সঙ্গে জড়িত থাকার কথা স্বীকার করে আদালতে জবানবন্দি দিয়েছেন। দলীয় কর্মসূচিতে নেতাকর্মীদের সঙ্গে টিপু (ছবি: সংগৃহীত)

টিপু হত্যা মামলার আইনজীবী গাজী জিল্লুর রহমান বাংলা ট্রিবিউনকে বলেন, গত ১১ জানুয়ারি মামলাটির প্রতিবেদন দাখিলের দিন ধার্য ছিল। কিন্তু ডিবির পরিদর্শক ও মামলার তদন্ত কর্মকর্তা ইয়াসিন সিকদার প্রতিবেদন জমা না দেওয়ায় আদালত ২৭ ফেব্রুয়ারি পরবর্তী তারিখ ধার্য করেছে। এরমধ্যে পাঁচজন আসামি জামিন পেয়েছে। সর্বশেষ গত বৃহস্পতিবার (১২ জানুয়ারি) মহানগর দায়রা জজ থেকে আসামি আরিফুর রহমান সোহেল ওরফে ’ঘাতক’ সোহেল জামিন পেয়েছে।

তিনি বলেন, আসামি আরিফুর রহমান সোহেল ওরফে ‘ঘাতক’ সোহেল জামিনের জন্য প্রথমে জজ কোর্টে আবেদন করে। সেখানে জামিন না পেয়ে পরে হাইকোর্টে জামিনের জন্য আবেদন করে। কিন্তু হাইকোর্ট জামিন আবেদন অপেক্ষায় রেখেছে। এরমধ্যে আসামিরা সিস্টেম করে মহানগর দায়রা জজ আদালত থেকে জামিন নিয়েছে। আগামী সপ্তাহে আমার ‘ঘাতক’ সোহেলের জামিনের বিষয়ে জজ কোর্টে একটি মিস কেস করবো। এছাড়া হাইকোর্টেও আবেদন করবো। কীভাবে হাইকোর্টে কোনও আসামির জামিন আবেদন অপেক্ষায় রাখলে, জজ কোর্ট জামিন দেয়।

এ বিষয়ে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের মতিঝিল বিভাগের উপকমিশনার (ডিসি) মাসুদ আল রাজীব বলেন, টিপু হত্যাকাণ্ডের মামলার তদন্ত চলছে, সব দিক বিবেচনা করে খুব শিগগিরই আদালতে প্রতিবেদন জমা দেওয়া হবে।

/এসটিএস/এমএস/
সম্পর্কিত
সর্বশেষ খবর
দুর্যোগপূর্ণ আবহাওয়ায় কলকাতায় নামতেই পারলো না কেকেআরের বিমান!
দুর্যোগপূর্ণ আবহাওয়ায় কলকাতায় নামতেই পারলো না কেকেআরের বিমান!
রাজধানীতে মাদকদ্রব্যসহ একদিনে গ্রেফতার ২৪
রাজধানীতে মাদকদ্রব্যসহ একদিনে গ্রেফতার ২৪
উপজেলা নির্বাচনে প্রথম ধাপে ৪১৮ প্লাটুন বিজিবি মোতায়েন
উপজেলা নির্বাচনে প্রথম ধাপে ৪১৮ প্লাটুন বিজিবি মোতায়েন
দক্ষিণ আফ্রিকায় ভয়াবহ ভবন ধস, আটকা পড়েছে অনেকে
দক্ষিণ আফ্রিকায় ভয়াবহ ভবন ধস, আটকা পড়েছে অনেকে
সর্বাধিক পঠিত
মিল্টনের আশ্রমের দায়িত্ব যার হাতে গেলো
মিল্টনের আশ্রমের দায়িত্ব যার হাতে গেলো
চাসিভ ইয়ার ঘিরে হাজার হাজার সেনা জড়ো করছে রাশিয়া
চাসিভ ইয়ার ঘিরে হাজার হাজার সেনা জড়ো করছে রাশিয়া
যে শিশুকে পাচারের অভিযোগে মিল্টনের বিরুদ্ধে মামলা
যে শিশুকে পাচারের অভিযোগে মিল্টনের বিরুদ্ধে মামলা
যেভাবে অপহরণকারীদের কাছ থেকে পালিয়ে এলো স্কুলছাত্র
যেভাবে অপহরণকারীদের কাছ থেকে পালিয়ে এলো স্কুলছাত্র
ছাত্রলীগ সহসভাপতি সাদ্দামের বছরে আয় ২২ লাখ, ব্যাংকে ৩২ লাখ, উপহারের স্বর্ণ ৩০ ভরি
হরিরামপুর উপজেলা নির্বাচনছাত্রলীগ সহসভাপতি সাদ্দামের বছরে আয় ২২ লাখ, ব্যাংকে ৩২ লাখ, উপহারের স্বর্ণ ৩০ ভরি