X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

স্মার্ট এভিয়েশন: প্রয়োজন স্মার্ট নীতিমালা ও যাত্রীবান্ধব অবকাঠামো

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০৩ মার্চ ২০২৩, ০১:৪৯আপডেট : ০৩ মার্চ ২০২৩, ০২:১১

স্মার্ট বাংলাদেশ গড়ার ঘোষণা দিয়েছে সরকার। দেশের এভিয়েশন খাতকে স্মার্ট করতে যাত্রীবান্ধব অবকাঠামো সৃষ্টির পাশাপাশি স্মার্ট নীতিমালা করতে হবে। দেশের বিমানবন্দরগুলোতে দ্বিতীয় রানওয়ে তৈরির পাশাপাশি অবকাঠামো তৈরির সময় ব্যবহারকারীদের পরামর্শ নিতে হবে। বৃহস্পতিবার (২ মার্চ) রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁ হোটেলে ‘বাংলাদেশের আন্তর্জাতিক বিমানবন্দরগুলোর সক্ষমতা বৃদ্ধি এবং বন্ধ অভ্যন্তরীণ বিমানবন্দর সমূহ চালু করণ’ শীর্ষক সেমিনারে বক্তরা এ কথা বলেন।

অনুষ্ঠানের সঞ্চালন করেন বাংলাদেশ মনিটর সম্পাদক কাজী ওয়াহিদুল আলম। সেমিনারের শুভেচ্ছা বক্তব্য রাখেন ইবিএল কমিউনিকেশনস অ্যান্ড এক্সটার্নাল অ্যাফেয়ার্স বিভাগের প্রধান জিয়াউল করিম।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইউনাইটেড এয়ারওয়েজের ব্যবস্থাপনা পরিচালক এটিএম নজরুল ইসলাম। তিনি বলেন, ব্যবসা বান্ধব এভিয়েশন নীতিমালা ও অভ্যন্তরীণ এবং আন্তর্জাতিক বিমানবন্দর উন্নয়ন প্রকল্পে পঞ্চবার্ষিকী পরিকল্পনা প্রণয়ন করতে হবে। আমাদের যাত্রী ও কার্গো চাহিদা প্রবৃদ্ধি লক্ষ্য করা যাচ্ছে। তা পূরণে দেশকে এভিয়েশন হাব তৈরি করতে ঢাকার অদূরে একটি নতুন আধুনিক আন্তর্জাতিক বিমানবন্দরের পরিকল্পনা এখনই নেওয়া জরুরি প্রয়োজন। যেন এটিকে ঘিরে একটি এভিয়েশন শহর গড়ে উঠতে পারে।

এটিএম নজরুল ইসলাম বলেন, কক্সবাজার বিমানবন্দরকে আন্তর্জাতিক বিমানবন্দরে উন্নীত করা হচ্ছে। ব্রিটিশ আমল থেকেই কক্সবাজার কৌশলগত অঞ্চল হিসেবে বিবেচিত। তাই স্থান সংকুলান হলে এখানে আরও একটি রানওয়ে তৈরি করতে হবে। আমাদের দেশের উত্তর-পশ্চিম অঞ্চলকে আরও কর্মচঞ্চল করার জন্য ও চার দেশের সংযোগ স্থলে (চিকেন নেক) বাণিজ্যিক সুবিধা নেওয়ার জন্য সৈয়দপুর বিমানবন্দরকেও অনতিবিলম্বে আন্তর্জাতিক বিমানবন্দরে উন্নীত করতে হবে। সব অভ্যন্তরীণ বিমানবন্দর সংস্কার করে সঠিক পরিচালনার ব্যবস্থা করতে হবে। রাত্রীকালীন ও খারাপ আবহাওয়ায় অবতরণ ব্যবস্থায় উন্নয়ন আনতে হবে। যে চারটি বিমানবন্দর বন্ধ আছে, সেগুলো পুনরায় চালু করে অভ্যন্তরীণ এভিয়েশন বাজার সম্প্রসারিত করতে হবে।

নভোএয়ারের ব্যবস্থাপনা পরিচালক মফিজুর রহমান বলেন, শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ফ্লাইটের চাপ বেড়েছে। একটি ফ্লাইট টেক অফ করার সময় ৩০-৪০ মিনিট ট্যাক্সিতে অপেক্ষা করতে হয়। অবতরণের পর ট্যাক্সিতে ২০-৩০ মিনিট সময় ট্যাক্সিতে নষ্ট হয়। এ কারণে অতিরিক্ত জ্বালানি খরচ হচ্ছে এয়ারলাইনগুলোর। দ্বিতীয় রানওয়ে হলে এ সংকট দূর করা সম্ভব হবে। দেশের এভিয়েশন খাতের অবকাঠামোগুলো নির্মাণ করার সময় ব্যবহারকারী হিসেবে এয়ারলাইনগুলোর পরামর্শ নেওয়া হয় না, যার কারণে সুফল মিলছে না।

অনুষ্ঠানে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম. মফিদুর রহমান বলেন, হ্যালিপোর্টের নীতিমালা তৈরিতে আমাদের অনেক সময় চলে গেছে, এটা ঠিক। বুরোক্র্যাসির কারণে সময় লেগেছে। আমরা আইন ও নীতিমালা দুটো নিয়েই কাজ করছি। আমাদের অর্থনৈতিক সংকট দূর হলে হেলিপোর্ট নির্মাণের কাজ শুরু হবে।

বেবিচক চেয়ারম্যান বলেন, অবকাঠামো তৈরির বিষয়ে আমাদের কিছু দুর্বলতা ও সমন্বয়হীনতা আছে। আমরা আগামীতে এসব বিষয়ে আরও সুষ্ঠুভাবে কাজ করবো। দেশের পরিত্যক্ত বিমানবন্দরগুলো ব্যবহার উপযোগী করা হবে বলেও জানান বেবিচক চেয়ারম্যান।

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর প্রসঙ্গে বেবিচক চেয়ারম্যান আরও বলেন, দেশের ৩টি আন্তর্জাতিক বিমানবন্দর লাভজনক অবস্থায় আছে। অন্যান্য বিমানবন্দরগুলো ভর্তুকি দিয়ে পরিচালনা করতে হচ্ছে জনস্বার্থে। শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ৩য় টার্মিনাল করা হচ্ছে, সেখানে দ্বিতীয় আরেকটি রানওয়ে প্রয়োজন। কিন্তু সেখানে জায়গা নেই, তাই আমরা আরেকটি ডিপেন্ডেবল রানওয়ের পরিকল্পনা নিয়েছি।

সেমিনারে উপস্থিত ছিলেন, বেসামরিক বিমান চলাচল ও পর্যটন  প্রতিমন্ত্রী   মো. মাহবুব আলী, ডেইলি অবজার্ভারের সম্পাদক ইকবাল সোবহান চৌধুরী,বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের পরিচালক (করপোরেট ট্রেনিং অ্যান্ড প্লানিং) এয়ার কমোডর  মো. মাহবুব জাহান খান, বেবিচকের প্রধান প্রকৌশলী আব্দুল মালেক, হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নির্বাহী পরিচালক গ্রুপ ক্যাপ্টেন কামরুল ইসলাম প্রমুখ।

/সিএ/এলকে/
সম্পর্কিত
ইউক্রেনে রুশ বিমান হামলায় দুই শিশুসহ নিহত ৮
তলিয়ে গেছে দুবাই বিমানবন্দর, বিপাকে প্রবাসীরা
বাংলাদেশে বিমান মেরামতের কারখানা করতে চায় কানাডিয়ান কোম্পানি
সর্বশেষ খবর
গরমে পুড়ছে খুলনা বিভাগ
গরমে পুড়ছে খুলনা বিভাগ
দোকান থেকেই বছরে ২ লাখ কোটি টাকার ভ্যাট আদায় সম্ভব
দোকান থেকেই বছরে ২ লাখ কোটি টাকার ভ্যাট আদায় সম্ভব
বঙ্গবন্ধু স্টেডিয়ামে অতীত ফিরিয়ে আনলেন শান্ত-রানারা
বঙ্গবন্ধু স্টেডিয়ামে অতীত ফিরিয়ে আনলেন শান্ত-রানারা
হিট স্ট্রোক প্রতিরোধে করণীয় ও বিশেষজ্ঞ পরামর্শ জেনে নিন
হিট স্ট্রোক প্রতিরোধে করণীয় ও বিশেষজ্ঞ পরামর্শ জেনে নিন
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি