X
শনিবার, ১১ মে ২০২৪
২৮ বৈশাখ ১৪৩১

নির্বাচনে স্বতন্ত্র প্রার্থীরা পাবেন কারিগরি প্রশিক্ষণ

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০২ সেপ্টেম্বর ২০২৩, ১৯:৩৭আপডেট : ০৭ সেপ্টেম্বর ২০২৩, ২০:৫০

বিভিন্ন নির্বাচনে স্বতন্ত্র প্রার্থীরা আর একা নন। নির্বাচনের সময় হামলা, মামলা ও নির্বাচন পরিচালনার ক্ষেত্রে যেকোনও সমস্যা হলে তাদের পাশে থাকবে বাংলাদেশ স্বতন্ত্র প্রার্থী ঐক্য পরিষদ। এই সংগঠনের পক্ষ থেকে স্বতন্ত্র প্রার্থীদের দেওয়া হবে নির্বাচনবিষয়ক কারিগরি প্রশিক্ষণও।

শনিবার (২ সেপ্টেম্বর) রাজধানীর জাতীয় প্রেসক্লাবে মাওলানা মোহাম্মদ আকরম খাঁ হলে এক সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেন সংগঠনটির আহ্বায়ক মো. আব্দুর রহিম।

সংগঠনটির পাঁচ বছর পূর্তি উপলক্ষে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। লিখিত বক্তব্যে স্বতন্ত্র প্রার্থীদের উদ্দেশে রহিম বলেন, আপনি যেকোনও কারণে রাজপথে শারীরিকভাবে লাঞ্ছিত হতে পারেন কিংবা ক্ষতিগ্রস্ত হতে পারেন, সে ক্ষেত্রে আপনার চিকিৎসার যাবতীয় ব্যয়ভার এই সংগঠন বহন করবে।

অন্যদিকে নির্বাচন করার মতো যেসব বিষয় করতে হবে, সেগুলোর ব্যাপারে আপনাকে কারিগরি প্রশিক্ষণ দেওয়া হবে। আমরা সভা-সেমিনার করবো এবং আপনাদের এসব বিষয়ে সচেতন করে গড়ে তুলবো। আপনার অধিকার সম্পর্কে আপনাকে সচেতন করে গড়ে তুলবো এবং আপনাকে সার্বিক সাহায্য ও সহযোগিতা করবো।

মানুষ ভোট ও নির্বাচনবিমুখ হয়ে গেছে উল্লেখ করে তিনি বলেন, ভোটকেন্দ্রে এখন গরু-ছাগল হাঁটাহাঁটি করে। অন্য রাজনৈতিক দলগুলো, যারা বিভিন্ন সময় রাষ্ট্রীয় ক্ষমতায় ছিল, তাদের নানা কর্মকাণ্ডের কারণে দেশ অনেক ক্ষতিগ্রস্ত হয়েছে। সবকিছু মিলিয়ে আজ আমরা যদি ভোটকেন্দ্রগুলোর দিকে তাকাই, তাহলে দেখতে পাবো যে মানুষ এখন আর ভোটকেন্দ্রে যেতে চায় না, কারণ মানুষের কোনও আগ্রহ নেই। কখনও কখনও ২ থেকে ৩ শতাংশ ভোটার ভোটকেন্দ্রে গেলেও সেটাকে ফুলিয়ে-ফাঁপিয়ে ১০ থেকে ১২ শতাংশ দেখানো হচ্ছে। ঢাকা-১৭ আসনের উপনির্বাচনে কিংবা চট্টগ্রামের উপনির্বাচনে আপনারা দেখেছেন ভোটকেন্দ্র মানুষের পরিবর্তে গরু-ছাগল হাঁটাহাঁটি করছে। এখন প্রশ্ন হচ্ছে, এটি গভীর ষড়যন্ত্রের কারণেই হচ্ছে। দেশকে দুর্বল করাই হচ্ছে এই গোষ্ঠীর লক্ষ্য।

ঢাকা-১৫ ও ১৭ আসনসহ ঢাকা উত্তর সিটি করপোরেশন নির্বাচনে নিজের প্রার্থিতা এবং হিরো আলমের নির্বাচনের কারণে দেশ-বিদেশে আলোচনায় আসার অভিজ্ঞতাও তুলে ধরে আব্দুর রহিম বলেন, দেশের বিভিন্ন রাজনৈতিক ঘটনাবলি থেকে আমাদের যে অভিজ্ঞতা হয়েছে, সেটা আপনারাও জানেন, আমরাও জানি। তাই আপনারা যারা সরাসরি কোনও রাজনৈতিক দলে যুক্ত নন, একই সঙ্গে যারা স্বতন্ত্রভাবে নির্বাচন করার চিন্তাভাবনা করছেন, তাদের জন্যই আমরা এটি গঠন করেছি।

তিনি বলেন, মহান মুক্তিযুদ্ধের চেতনা নিয়ে ১৯৭১ সালে আমাদের পূর্বপুরুষরা যেভাবে লড়াই করে জীবন দিয়েছে, সেই অনুপ্রেরণা-উৎসাহ আমাদের মধ্যে থেকে এখন উঠে যাচ্ছে। প্রায় ৯০ শতাংশ মানুষ রাজনীতি থেকে মুখ ফিরিয়ে নিচ্ছে। এমনকি দলীয় কর্মীরাও এখন ভোট দিতে চাচ্ছেন না।

নানা কারণে দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব হুমকির মুখে। রাজনৈতিক দলগুলোর উদাসীনতা ও দৈন্যদশার কারণে এমনটি ঘটেছে বলে উল্লেখ করা হয়। 

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সংগঠনটির উপদেষ্টা চেয়ারম্যান শাওন আশরাফ, আহ্বায়ক নূর জাহান, সেলিম আহমেদ, ক্যাপ্টেন আইনুল হক, মোস্তাক আহমেদ ভাষানী, প্রিন্স আশরাফ, অ্যানি আশরাফ, শাওন আশরাফসহ আরও অনেকে৷

/এএইচএ/এনএআর/
সম্পর্কিত
নির্বিঘ্নে ভোট দিতে পরিবেশ সৃষ্টি করছে নির্বাচন কমিশন: রাশেদা সুলতানা
ছয় মাস পর সংবাদ সম্মেলনে আসছেন মির্জা ফখরুল
নির্বাচনি প্রচারে অন্তর্বর্তী জামিন পেলেন কেজরিওয়াল
সর্বশেষ খবর
ভীষণ খুশি কিংস কোচ
ভীষণ খুশি কিংস কোচ
ইএফডিতে নজর দিয়ে হিরো হতে পারেন এনবিআরের চেয়ারম্যান
ইএফডিতে নজর দিয়ে হিরো হতে পারেন এনবিআরের চেয়ারম্যান
সোনার দাম আরও বাড়লো
সোনার দাম আরও বাড়লো
জিভারদিওলের জোড়া গোলে শীর্ষে ম্যানসিটি
জিভারদিওলের জোড়া গোলে শীর্ষে ম্যানসিটি
সর্বাধিক পঠিত
ফোন ছিনতাইয়ের ঘটনায় জিডি নয়, মামলা নেওয়ার নির্দেশ
ফোন ছিনতাইয়ের ঘটনায় জিডি নয়, মামলা নেওয়ার নির্দেশ
ফলন বেশি, চরাঞ্চলের কৃষকরা ঝুঁকছেন ‘জাপানি মিষ্টি আলু’ চাষে
ফলন বেশি, চরাঞ্চলের কৃষকরা ঝুঁকছেন ‘জাপানি মিষ্টি আলু’ চাষে
মান ভাঙলো মিমির, এলো ‘তুফান’র দ্বৈত ঝলক
মান ভাঙলো মিমির, এলো ‘তুফান’র দ্বৈত ঝলক
‘কর্তৃপক্ষের’ আদেশের দায় কার?
‘কর্তৃপক্ষের’ আদেশের দায় কার?
নেতানিয়াহুর কঠোর সমালোচনা করলো আমিরাত
নেতানিয়াহুর কঠোর সমালোচনা করলো আমিরাত