X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

‘নগর পরিবহনে’ বাধা ভিন্ন কোম্পানির বাস

শাহেদ শফিক
২৬ ফেব্রুয়ারি ২০২২, ১০:০০আপডেট : ২৬ ফেব্রুয়ারি ২০২২, ১৯:০৩
যানজটমুক্ত নগর উপহার দিতে রাজধানী ঢাকায় বাস ফ্র্যাঞ্চাইজি চালু করেছে সরকার। তারই অংশ হিসেবে ‘নগর পরিবহন’ নামে লাল সবুজ রঙের বাস নামানো হয়েছে। এরইমধ্যে ঘাটারচর থেকে কাঁচপুর ব্রিজ পর্যন্ত রুটে 'গ্রিন ক্লাস্টার'-এ এ সার্ভিস চালু করেছে কর্তৃপক্ষ। সার্ভিসটি নিয়ে যাত্রী সাধারণের আগ্রহ থাকলেও বাধা একই রুটে ভিন্ন কোম্পানির পরিবহন। সংশ্লিষ্টরা বলছেন, পরিবহন মালিকরাও চাইছেন না সার্ভিসটি ভালোভাবে চলুক। এ বিষয়ে কঠোর পদক্ষেপ না নিলে উদ্যোগটি ভেস্তে যাওয়ার আশঙ্কাও করছেন তারা।
 
ব্যক্তি মালিকানাধীন বলয় থেকে গণপরিবহনকে মুক্ত করতেই কোম্পানির মাধ্যমে পরিবহন চালুর উদ্যোগ নেওয়া হয়। নতুন নিয়ম অনুযায়ী, ঘাটারচর থেকে কাঁচপুর ব্রিজ রুটে পিক আওয়ারে ১০ মিনিট ও অফপিকে সর্বোচ্চ ১৫ মিনিটের ব্যবধানে বাস ছাড়ছে। প্রতিটি স্পটে বাস সর্বোচ্চ দুই মিনিট করে দাঁড়াচ্ছে। প্রিন্টেড স্লিপে আদায় করার ফলে ভাড়া হচ্ছে না কোনও বচসা। একারণে মাত্র দুই মাসের ব্যবধানে যাত্রীদের কাছে জনপ্রিয় হয়ে ওঠে পরিবহনটি। ফলে দিনে দিনে বাসে যাত্রীর সংখ্যা বাড়ছে। কিন্তু সেই ব্যক্তিমালিকানাধিন বাসগুলোর সঙ্গেই পাল্লা দিয়ে চলতে হচ্ছে পরিবহন সার্ভিসকে। এতে ক্ষতিগ্রস্ত হচ্ছে ঢাকা নগর পরিবহন।
 
গত বছরের ২৬ ডিসেম্বর কেরানীগঞ্জের ঘাটার চর, মোহাম্মপুর থেকে গুলিস্তান-মতিঝিল হয়ে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সাইনবোর্ড ও কাঁচপুর পর্যন্ত ২১ কিলোমটার পথে পরীক্ষামূলক বাস সার্ভিস চালু করে বাস রুট রেশনালাইজেশন কমিটি। ৫০টি পরিবহন নিয়ে যাত্রা শুরু হওয়া পরিবহনটিতে আগামী সপ্তাহে আরও ৫০টির বেশি পরিবহন যুক্ত হচ্ছে। শৃঙ্খলা মেনে পরিবহন চলাচল করায় বেশ তৃপ্ত সাধারণ যাত্রীরা। তবে খুব অল্প সময়ে আশার আলো দেখা পরিবহনটির জন্য বড় বাধা হয়ে দাঁড়িয়েছে একই রুটে ব্যক্তিমালিকানাধীন অন্য কোম্পানির গণপরিবহন।
 
সরেজমিন দেখা গেছে, ঢাকা নগর পরিবহন অত্যন্ত শৃঙ্খলার সঙ্গে নির্ধারিত স্থান থেকে যাত্রী তুলে এবং নির্ধারিত স্থানেই যাত্রী নামায়। কাউন্টারগুলোতে রয়েছে ই-টিকিটিং ব্যবস্থা। যাত্রীরাও সারিবদ্ধভাবে দাঁড়িয়ে উঠছেন বাসে। নির্ধারিত আসনের বাইরে দাঁড়ানো যাত্রীও তোলা হচ্ছে না। তবে রুটটিতে মেয়র মোহাম্মদ হানিফ ফ্লাইওভার (যাত্রাবাড়ী ফ্লাইওভার) ব্যবহার না করায় গন্তব্যে পৌঁছতে দেরি হচ্ছে। এতে কিছুটা যাত্রী হারাচ্ছে পরিবহনটি।
 
অন্যদিকে রুটটির বিভিন্ন অংশ ব্যবহার করে বিদ্যমান ১৩টি রুটের ৩৮২টি বাস এখনও চলাচল করছে। ওই পরিবহনগুলো নগর পরিবহনের সঙ্গে পাল্লা দিয়ে যাত্রী তুলছে, যত্রতত্র দাঁড়িয়ে থাকছে। এসব বাসে যত্রতত্র ওঠা-নামার সুযোগ থাকায় যাত্রীরাও শৃঙ্খলা ভাঙছেন। যে কারণে লক্ষ্যমাত্রা অর্জনে হিমশিম খেতে হচ্ছে নতুন উদ্যোগটির।
 
শামছুদ্দিন নামে নগর পরিবহনের এক যাত্রী বাংলা ট্রিবিউনকে বলেন, আমি শনিরআখড়া এলাকায় থাকি। প্রতিদিন নগর পরিবহনের বাসেই অফিসে যাওয়ার চেষ্টা করি। নগর পরিবহনের সব কিছু ভালো হলেও একটু দেরিতে গন্তব্যে পৌঁছায়। এর কারণও আছে। সেটি হচ্ছে অন্যান্য বাস প্রতিযোগিতা করে চালায়, যত্রতত্র যাত্রী তোলে। কোনও নিয়ম মনে না। আর এই বাস সব নিয়ম মেনে চলে, যত্রতত্র যাত্রীও তোলে না। যে কারণে সময় একটু বেশি লাগে। এখন যদি একই রুটে অন্য কোম্পানির বাসগুলো বন্ধ করে দেওয়া হতো তাহলে সবাই একই নিয়ম মানতে বাধ্য হতো।
 
নগর পরিবহনের চালক আরিফুল ইসলাম বলেন, ‘অনেক সমস্যা রয়েছে। অন্য কোম্পানিগুলো যাত্রীদেরকে নিজেদের ইচ্ছা বাস থেকে নামিয়ে দিচ্ছে আর তুলছে। কিন্তু আমরা তো আর নিয়ম ভাঙতে পারছি না। তাছাড়া ব্যক্তিমালিকানাধীন বাস সংখ্যায় বেশি। তারা হুড়োহুড়ি করছে। আসলে তারা চায়ই না আমরা সফল হই, আমরা ক্ষতিগ্রস্ত হলেই তাদের লাভ।’
 
পরিবহন বিশেষজ্ঞরা বলছেন, পুরানো বাসগুলো বন্ধ না করেই একই রুটে পরীক্ষামূলক নতুন কোম্পানির বাস চালু করায় ফ্র্যাঞ্চাইজির উদ্যোগ বিঘ্নিত হচ্ছে। তারা আরও বলছেন, বাস রুট ফ্র্যাঞ্চাইজি মানে এক রুটে একটি কোম্পানির বাস চলবে। এতে বিনিয়োগকারীরা হবেন আগের সব বাসের মালিকরাই। থাকবে না অসুস্থ প্রতিযোগিতা। টিকিট কেটে যানজটমুক্তভাবে যাত্রীরা গন্তব্যে পৌঁছাবেন। অর্জিত মুনাফা কোম্পানিগুলো সমহারে পাবেন।
 
তারা আরও বলছেন, যখন একই রুটে ভিন্ন কোম্পানির পরিবহন ভিন্ন নিয়মে চলে তখন চালকদের মাঝে প্রতিযোগিতা থেকে যায়। এতে যানজট ও দুর্ঘটনার ঝুঁকিও বাড়ে।
 
বিআরটিএ-এর রুট পারমিট ডাটা বলছে, প্রস্তাবিত এই রুটে ১৩ রুটের ৩৮২টি বাস চলছে। এর মধ্যে আটটি রুটের ২১৭টি বাস নারায়ণগঞ্জ থেকে শুরু করে মতিঝিল-গুলিস্তান ঘুরে আবার নারায়ণগঞ্জে ফিরে যায়। অন্য পাঁচটি রুটের মধ্যে ১৬৫টি গাড়ি ঘাটারচর থেকে শুরু করে নারায়ণগঞ্জ পর্যন্ত আসা-যাওয়া করে। এ অবস্থায় ঘাটারচর থেকে পাঁচটি রুটের গাড়ি কাচপুর ব্রিজ পর্যন্ত চলাচলের সিদ্ধান্ত নেওয়া হয়। বাকি রুটগুলো ব্ন্ধ হয়নি।
 
জানতে চাইলে গণপরিবহন বিশেষজ্ঞ ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. শামসুল হক বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আগেই বলেছি, আমাদের মেয়ররা যেভাবে উদ্যোগটি বাস্তবায়ন করছেন তা নিয়ে শঙ্কা রয়েছে। এবার এই উদ্যোগ যদি ব্যর্থ হয় তাহলে শৃঙ্খলা আর ফেরানো যাবে না। আর একটা একটা করে রুট চালু করলে সফলতা আসবে না। কারণ, অন্যান্য রুটের বাসগুলো যখন যত্রতত্র যাত্রী ওঠাবে। ভুক্তভোগী হবে এই কোম্পানি। ক্ষতি এড়াতে নির্ধারিত স্টপেজ রেখে ভিন্ন জায়গা থেকেও যাত্রী নেওয়া শুরু করবে ওরা। বিপুল বাসের ভিড়ে ফ্র্যাঞ্চাইজির বাস কেউ দেখবেও না। নিয়মও মানবে না। তখন বিনিয়োগকারীরা বলবেন- এই করিডোরে অন্য বাসগুলো আইন মানছে না। তারা আমাদের যাত্রী নিয়ে নিচ্ছে। আমাকে নিয়ম মেনে যাত্রী তুলতে দিচ্ছে না। তখন নতুন কোম্পানিও ওদের মতো আচরণ শুরু করবে।’
 
নাম প্রকাশ না করার শর্তে কমিটি সংশ্লিষ্ট একজন সদস্য বাংলা ট্রিবিউনকে বলেন, ‘নতুন চালু হওয়া কোম্পানি এখনও নিজেদের খরচ তুলতে পারছে না। কারণ সব নিয়ম মানতে গিয়ে ভিন্ন কোম্পানির বাসগুলোর চেয়ে অনেক দেরিতে গন্তব্য পৌঁছায়।
 
এই বিশেষজ্ঞ আরও বলেন, ‘রুট ফ্র্যাঞ্চাইজির অর্থ হচ্ছে এই করিডোর শুধু নির্ধারিত কোম্পানির। এতে অন্য কোম্পানির কোনও অধিকার নেই। এতে দুটি লাভ। প্রথমত- সেবার মান ভালো হবে ও হুড়োহুড়ি থাকবে না। দ্বিতীয়ত- বাস সারিবদ্ধভাবে দ্রুত যেতে পারবে। নির্দিষ্ট এই রুটে যখন অন্য বাসের অনুপ্রবেশ ঘটবে তখন বিশৃঙ্খলা দেখা দেবেই।’
 
জানতে চাইলে কমিটির সদস্য ও ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম বলেন, ‘আমরা পরীক্ষামূলকভাবে শুরু করেছি। একটা ভালো কাজ শুরু করতে গেলে অনেক প্রতিবন্ধকতা আসে। যেসব সমস্যা আসছে সেগুলো সমাধানের চেষ্টা চলছে। পর্যায়ক্রমে অন্যান্য কোম্পানির বাস বন্ধ করে দেওয়া হবে। তখন সবাইকে একই নিয়ম মেনে চলতে হবে।
 
/ইউএস/
সম্পর্কিত
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
সর্বশেষ খবর
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!