X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

আন্দোলনের মুখে বন্ধ হলো বাহাদুর শাহ পার্কে ক্যাফেটেরিয়া নির্মাণ

আতিক হাসান শুভ
১৪ অক্টোবর ২০২২, ০৯:১১আপডেট : ১৪ অক্টোবর ২০২২, ১০:১২

সম্প্রতি পুরান ঢাকার বাহাদুর শাহ পার্কে একটি ফুড ব্রান্ডকে ক্যাফেটেরিয়া তৈরির জন্য ইজারা দিয়েছিল ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। এতে ক্ষোভ জানিয়ে বেশ কয়েকবার আন্দোলন করেছেন পুরান ঢাকার স্থানীয় বাসিন্দারা। আন্দোলনের মুখে অবশেষে স্থায়ীভাবে বন্ধ হয়েছে বাহাদুর শাহ পার্কে ক্যাফেটেরিয়া নির্মাণের কাজ। তবে দক্ষিণ সিটি করপোরেশনের নির্দেশে অস্থায়ী বা ভ্রাম্যমাণ ফুড কোর্ট নির্মাণ করার শঙ্কা রয়েছে বলে জানিয়েছেন স্থানীয়রা।

বৃহস্পতিবার (১৩ অক্টোবর) রাজধানীর বাহাদুর শাহ পার্কে ‘ফুড ভ্যান’ নামে খাবার দোকান নির্মাণের প্রতিবাদে দ্বিতীয়বারের মতো আয়োজিত মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি পালন করে জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট (এনডিএফ)।

এ সময় উপস্থিত ছিলেন—গণতান্ত্রিক ফ্রন্টের ঢাকা মহানগর কমিটির সহ-সভাপতি জয়নাল আবদীন, দফতর সম্পাদক আতিকুল ইসলাম টিটু। এসময় জাতীয় গণতান্ত্রিক ফ্রন্টের (এনডিএফ) কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এম জাহাঙ্গীর হোসাইন বলেন, যে দেশের ইতিহাস নষ্ট করতে চায়—সে জাতীয় বেইমান। আন্দোলনের মুখে বন্ধ হলো বাহাদুর শাহ পার্কে ক্যাফেটেরিয়া নির্মাণ

এছাড়াও উপস্থিত ছিলেন, সাবেক এডিশনাল অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট মনসুর হাবীব, ধ্রুবতারা সাংস্কৃতিক সংসদের সভাপতি শ্যামল ভৌমিক, বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের সভাপতি শাহ আলম ভুঁইয়া, বাংলাদেশ ও এসকে গার্মেন্টস অ্যান্ড টেক্সটাইল শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক প্রকাশ দত্ত, জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট ঢাকা মহানগর কমিটির সাধারণ সম্পাদক আখতারুজ্জামান খান, বাহাদুর শাহ পার্ক সংরক্ষণ পরিষদের সদস্য অ্যাডভোকেট ইলিয়াস হোসেন, বাহাদুর শাহ পার্ক প্রাতঃভ্রমণকারী সমিতি সভাপতি ছানাউল্লাহ হকসহ আরও অনেকে।

বক্তারা বলেন, সিটি করপোরেশনের উদ্দেশ্য কী? তারা কি জানেনা যে বাহাদুর শাহ পার্ক শুধু পার্ক নয়, এটি বাংলার ইতিহাস। এই ইতিহাস যে নষ্ট করতে চায় সে জাতীয় বেইমান। এই পার্কের আশপাশে রয়েছে অনেকগুলো শিক্ষাপ্রতিষ্ঠান। শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্রছাত্রীরা এখানে অবসর সময় কাটাতে পারে, সংস্কৃতি ও জ্ঞানচর্চা করতে পারে। কিন্তু এখানে খাবারের দোকান দিলে এটির পরিবেশ সম্পূর্ণভাবে নষ্ট হয়ে যাবে। এখানকার মানুষের মুক্ত বাতাস গ্রহণের জন্য হলেও আমাদের সকলকে মিলে এই পার্ক সংরক্ষণ করতে হবে।

বক্তারা আরও বলেন, এই বাহাদুর শাহ পার্কের সাথে জড়িয়ে আছে স্বাধীনতার সংগ্রামের ইতিহাস। এটার সাথে জড়িয়ে আছে ভারতবর্ষের শেষ সম্রাট বাহাদুর শাহ জাফর এর স্মৃতি। যার জন্য এখানে আর কোন প্রকারের স্থাপনা করতে দেওয়া হবে না। আগামী ৭ দিনের মধ্যে পার্কের অভ্যন্তরে ফুড কোট নির্মাণের জন্য যে লোহা ও কনক্রিটের কাঠামো তৈরি করা হয়েছে তা তুলে নিয়ে সাধারণ মানুষ যাতে নির্বিঘ্নে পার্কে শরীর চর্চাসহ অবসর সময় কাটাতে পারে তার যথাযথ ব্যবস্থা গ্রহণ করার জোর দাবি জানানো হয়।

তবে এই পার্কে স্থায়ীভাবে ক্যাফেটেরিয়া নির্মাণ বন্ধ হয়েছে কিনা সে বিষয়ে কোনও কিছু বলেননি বাহাদুর শাহ পার্কে ক্যাফেটেরিয়া তৈরির ইজারাদার। তিনি বলেন, আমরা অন্যায় বা জোরপূর্বক এখানে কিছু করিনি। এটা সিটি করপোরেশন থেকে ইজারা নেওয়া হয়েছিল। মাত্র দুদিন কাজ করার পর স্থানীয়দের বাধায় আর কাজ করতে পারিনি। এখন কাজ বন্ধ আছে। পার্ক নির্মাণ প্রকল্পের কাজ স্থায়ীভাবে বন্ধের কোনও নোটিশ এখনও সিটি করপোরেশন আমাদেরকে দেয়নি। নোটিশ পেলে আমরা স্থায়ীভাবে ক্যাফেটেরিয়া নির্মাণ বন্ধ করে অস্থায়ী ফুড ভ্যান চালু করবো।

এ বিষয়ে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান সম্পত্তি কর্মকর্তা মো. রাসেল সাবরিন বলেন, আমরা মূলত তাদেরকে অস্থায়ী ফুট কোর্ট নির্মাণের জন্য ইদারা দিয়েছি। কিন্তু তারা যে স্থায়ীভাবে নির্মাণ করতে চেয়েছে তা প্রথমে বুঝতে পারিনি। এখন ইজারাদারদের স্থায়ী স্থাপনা ভেঙে ফেলার জন্য নির্দেশ দেওয়া হয়েছে। তারা এখন ভ্রাম্যমাণ খাবার দোকান করবে। এজন্য একটি নকশাও করে দেওয়া হয়েছে। দোকান পরিচালনার পাশাপাশি তাদের দায়িত্ব থাকবে পার্ক পরিষ্কার করা। পার্কের নিরাপত্তা নিশ্চিত করা। এছাড়া পার্কের স্মৃতি রক্ষার জন্য শিগগিরই মিটিং করে নতুন করে চূড়ান্ত সিদ্ধান্ত জানানোর কথাও বলেন।

উল্লেখ্য, ২০২০ সালের এপ্রিল মাসে ৬ কোটি ৬৮ লাখ টাকা ব্যয়ে ৮৫ দশমিক ৩ কাঠা আয়তনের এই পার্কটি আধুনিকায়ন করে নাগরিকদের জন্য উন্মুক্ত করে দেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। ঐতিহ্যবাহী এই পার্কে সাধারণ মানুষের জন্য হাঁটার পথ, গণশৌচাগার, বসার জন্য বেঞ্চ ও পার্কিং ব্যবস্থা করা হয়। পার্কটি সবসময় সবার জন্য উন্মুক্ত। রাতের বেলা আলোর ব্যবস্থা করা হয়েছে। বৃষ্টির পানি অপসারণে পার্কের চারপাশে ৪ ফুট গভীর ড্রেন করা হয়। মেঝেতে বিছানো হয় নুড়িপাথর।

/এমএস/
সম্পর্কিত
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
শনিবার গ্যাস থাকবে না যেসব এলাকায়
সর্বশেষ খবর
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
‘শো মাস্ট গো অন’
চিকিৎসা সুরক্ষা আইন জরুরি‘শো মাস্ট গো অন’
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!