X
সোমবার, ২০ মে ২০২৪
৫ জ্যৈষ্ঠ ১৪৩১

হত্যার আগে যেভাবে ছয় ‘খুনি’ অনুসরণ করে অভিজিৎকে (ভিডিও)

উদিসা ইসলাম ও নুরুজ্জামান লাবু
২১ আগস্ট ২০১৬, ২০:৫০আপডেট : ২১ আগস্ট ২০১৬, ২০:৫৮

ব্লগার অভিজিৎ রায়কে হত্যার আগে খুনিরা যে তার গতিবিধি অনুসরণ করে, বইমেলার বাইরের রাস্তার সিসিটিভিতে ধারণকৃত ভিডিও দেখে তা স্পষ্ট বোঝা যায়। হত্যাকাণ্ডের দিন বিকাল ৪ টা ১ মিনিট থেকে রাত ৮টা ২২ মিনিট পর্যন্ত, ৪ ঘণ্টা ২১ মিনিটের ৭টি সিসিটিভি ফুটেজ বিশ্লেষণ করে এই ৬ জনকে সন্দেহের তালিকায় অন্তর্ভুক্ত করেছে পুলিশ। যারা মেলায় প্রবেশ ও বের হওয়ার সময় অভিজিৎ রায়কে ফলো করছিল, এমনটাই ফুটেজে দেখা যাচ্ছে।

অনুসরণ করা ছয় ‘খুনি’ ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) প্রায় দেড় বছর পর সন্দেহভাজন খুনিদের ৭টি ভিডিও প্রকাশ করেছে। এগুলো সোহরাওয়ার্দী উদ্যান দিয়ে বইমেলার প্রবেশপথ ও বাংলা একাডেমির প্রধান গেট এলাকার সিসিটিভি ফুটেজ। এসব ভিডিওতে অভিজিতের অনুসরণকারী সন্দেহভাজন খুনিদের শনাক্ত করে তাদের ধরিয়ে দেওয়ার আহ্বানও জানানো হয়েছে।
গত বছরের ২৬ ফেব্রুয়ারি একুশে বইমেলা থেকে বেরিয়ে আসার পথে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকার টিএসসি এলাকায় দুর্বৃত্তদের হাতে খুন হন অভিজিৎ রায়। এ সময় দুর্বৃত্তদের ধারালো চাপাতির আঘাতে অভিজিতের স্ত্রী বন্যা আহমেদও গুরুত্বর আহত হন।
প্রথম সিসিটিভি ফুটেজে দেখা যাচ্ছে, ২৬ ফেব্রুয়ারি বিকাল চারটা ১ মিনিটে একটি হালকা আকাশি দাগ কাটা গেঞ্জি গায়ে এক তরুণ সাইকেল চালিয়ে সোহরাওয়ার্দী উদ্যানের গেট দিয়ে প্রবেশ করছে। সে গেট দিয়ে উদ্যানের ভেতর প্রবেশ করার সঙ্গে-সঙ্গে গেটের বাইরে টিএসসির দিক থেকে একজন মেরুন রঙের পাঞ্জাবি পরিহিত ছিপছিপে গড়নের তরুণকে পায়চারী করতে দেখা যায়।
ঠিক এক মিনিট পরে ৪টা ২ মিনিটের ফুটেজে দেখা যায় সোহরাওয়ার্দী উদ্যানের মেলা গেটের বাইরে ইট কালারের পাঞ্জাবি পরিহিত ছিপছিপে গড়নের এক যুবককে পায়চারী করতে দেখা যায়। কিছুক্ষণ পায়চারী করে সে পাশের একটি কংক্রিটের বেঞ্চে গিয়ে বসে টিএসসির দিকে তাকিয়ে থাকে।
অভিজিত রায় সস্ত্রীক বেরিয়ে যাওয়ার পর তিনজন ফলোয়ারের দুজনকে দেখা যাচ্ছে
৪টা ৪ মিনিটে বেঞ্চে বসে থাকা অপেক্ষমাণ তরুণের কাছে দু’জন আসে। মুহূর্তের মধ্যে কিছু একটা কথা হয় এবং অপেক্ষমাণ তরুণের কাছে আসা হাফশার্ট পরা ব্যক্তি ওইবেঞ্চে বসে পড়ে এবং বাকি একজনকে নিয়ে অপেক্ষমাণ তরুন গেট দিয়ে মেলাপ্রাঙ্গণের দিকে যায়।
৪টা ২৪ মিনিটে সেই ইট রঙের পাঞ্জাবি পরা যুবক মেলাপ্রাঙ্গণ থেকে সাইকেলে করে বেরিয়ে টিএসসির দিকে রওনা হয়।
৭টা ১৭ মিনিটে হাফশার্ট পরা একজন মোটামুটি উচ্চতার যুবককে সোহরাওয়ার্দী উদ্যানের কন্ট্রোল রুমের পাশের গেট দিয়ে ঢুকতে দেখা যায়।
ভিডিও ফুটেজে দেখা যায়, সস্ত্রীক অভিজিৎ বের হয়ে আসছেন সোহরাওয়ার্দীর গেট দিয়ে। তাদের পেছনে আলাদাভাবে তিনজনকে বের হতে দেখা যায়। যাদের একজন ছিপছিপে গড়নের। একজনের পিঠে ব্যাগ ঝোলানো, আর একটু পিছে একজন স্বাস্থ্যবান চোখে চশমা। চশমা পরা ব্যক্তি ফোনে কিছু করতে করতে হাঁটছেন। তাদের আবারও আরেকটি ক্যামেরায় ধারণকৃত ভিডিওতে দেখা যায় অভিজিৎ রায় ও বন্যা আহমেদ বাংলা একাডেমির গেট পার হয়ে যাওয়ার পর।
২০টা ৪৪ মিনিটে বাংলা একাডেমির গেট পার হচ্ছেন অভিজিৎ ও বন্যা। তাদের একটু পেছনে ফোনে কথা বলতে বলতে হাঁটছেন এক ব্যক্তি। উল্টাপাশের রাস্তা দিয়ে আরও দু’জনকে দেখা যায় একজনের পিঠে ব্যাগ এবং আরেকজন চশমা পরা।
মামলার তদন্ত সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, অভিজিৎ রায় মেলায় ঢোকার আগে থেকেই সংঘবদ্ধ খুনি চক্র মেলার গেটে গিয়ে অবস্থান করছিল। অভিজিৎ রায় মেলায় ঢোকার পর থেকেই তাকে অনুসরণ করতে থাকে। মেলা থেকে বেরিয়ে আসার পর তাকে চাপাতি দিয়ে কুপিয়ে হত্যা করে খুনিরা।

ভিডিও: ১ 

ভিডিও: ২


ভিডিও: ৩ 

ভিডিও: ৪ 

ভিডিও: ৫ 

ভিডিও: ৬ 

ভিডিও: ৭ 



/এমএনএইচ/আপ-এমও/

সম্পর্কিত
সর্বশেষ খবর
ইরানে হেলিকপ্টার বিধ্বস্ত: উদ্ধারে বাধা প্রতিকূল আবহাওয়া
ইরানে হেলিকপ্টার বিধ্বস্ত: উদ্ধারে বাধা প্রতিকূল আবহাওয়া
সর্বাধিক পঠিত
শনিবার ক্লাস চলবে ডাবল শিফটের স্কুলে
শনিবার ক্লাস চলবে ডাবল শিফটের স্কুলে
ভারতীয় পেঁয়াজে রফতানি মূল্য নির্ধারণ, বিপাকে আমদানিকারকরা
ভারতীয় পেঁয়াজে রফতানি মূল্য নির্ধারণ, বিপাকে আমদানিকারকরা
হিমায়িত মাংস আমদানিতে নীতিমালা হচ্ছে
হিমায়িত মাংস আমদানিতে নীতিমালা হচ্ছে
এনবিআর চেয়ারম্যানকে আদালত অবমাননার নোটিশ
এনবিআর চেয়ারম্যানকে আদালত অবমাননার নোটিশ
আগামী ৩ দিন হতে পারে বৃষ্টি, কমবে তাপপ্রবাহ
আগামী ৩ দিন হতে পারে বৃষ্টি, কমবে তাপপ্রবাহ