ভিডিও বিশ্লেষণ: ওরা কি দর্শক?

Send
নুরুজ্জামান লাবু
প্রকাশিত : ১৮:২৫, জুন ২৭, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২০:৫২, সেপ্টেম্বর ০৫, ২০১৯

রিফাতকে কোপানোর সময় পাশে দাঁড়িয়েছিল ওরা

বরগুনায় প্রকাশ্য দিবালোকে রিফাত শরীফ নামে এক যুবককে কুপিয়ে হত্যার ভিডিওতে আশেপাশে আরও অন্তত ৬-৭ জনকে নির্বিকার দাঁড়িয়ে থাকতে দেখা গেছে। প্রথমে তাদের সাধারণ মানুষ মনে করা হয়েছিল। কিন্তু পরবর্তী সময়ে জানা গেছে, ওরা সাধারণ কেউ নয়, রামদা হাতে যে দুই তরুণ রিফাত শরীফকে কোপাচ্ছিল, পাশে দাঁড়িয়ে থাকা তরুণেরা তাদের সহযোগী। একই কথা বলেছেন নিহত রিফাত শরীফের স্ত্রী আয়েশা আক্তার মিন্নিও। তিনি আরও জানিয়েছেন, রামদা হাতে নয়ন বন্ড ও রিফাত ফরাজী এবং তার ভাই রিশান ফরাজী হামলা চালিয়েছিল।

পুলিশ এরই মধ্যে চন্দন নামে একজনকে গ্রেফতার করেছে। বরিশাল রেঞ্জের ডিআইজি শফিকুল ইসলাম বলেছেন, ‘যারা এই ঘটনা ঘটিয়েছে, তাদের আমরা চিহ্নিত করতে পেরেছি। একজন গ্রেফতার হয়েছে। বাকিদের গ্রেফতারের প্রচেষ্টা অব্যাহত রয়েছে।’

হামলার ভিডিওটি বিশ্লেষণ করেও দেখা গেছে, রামদা দিয়ে কুপিয়ে হত্যার সময় প্রথমে পাশে ছয়জন তরুণকে দাঁড়িয়ে থাকতে দেখা যায়। এর মধ্যে তিনজন কয়েক কদম এগিয়ে এসে আবার ফিরে যায়। একই সময়ে সামনে দিয়ে এক তরুণকে হেঁটে একদিক থেকে আরেক দিকে যেতে দেখা যায়। এর একটু পরই আরেক তরুণকে এগিয়ে এসে পাশে দাঁড়াতে দেখা যায়। ভিডিওতে এসব তরুণদের বডি ল্যাঙ্গুয়েজ দেখেও বোঝা গেছে, রিফাতকে কুপিয়ে নয়ন বন্ড, রিফাত ফরাজী ও রিশান ফরাজীর নির্বিঘ্নে পালিয়ে যাওয়ার পরিস্থিতি তৈরি রাখার জন্য তারা পাহারায় ছিল। এর মধ্যে লাল শার্ট পরিহিত এক যুবককে পাশের টং দোকানের পেছনে যেতে দেখা গেছে। 

ভিডিওতে দেখা যাচ্ছে, রিফাত শরীফকে রামদা দিয়ে কোপানোর সময় তার স্ত্রী আয়েশা প্রাণপণে তাদের নিবৃত্ত করার চেষ্টা করছেন। সাদা শার্ট পরিহিত এক খুনিকে তিনি জড়িয়ে ধরে পাশে টেনে নিয়ে যান। কিন্তু ওই তরুণ আয়েশাকে ঝটকা মেরে ছাড়িয়ে আবারও কোপানো শুরু করে। সাদা শার্ট পরিহিত ওই তরুণই সাব্বির হোসেন নয়ন ওরফে নয়ন বন্ড বলে জানিয়েছেন স্থানীয় প্রত্যক্ষদর্শীরা। তার সঙ্গে কালো সানগ্লাস পরা আরেক তরুণের হাতেও রামদা ছিল তাকে রিফাত ফরাজী বলে ধারণা করা হচ্ছে।

ভিডিওতে দেখা গেছে, এক তরুণ জড়িয়ে ধরে আছে রিফাত শরীফকে। ধারণা করা হচ্ছে, সে রিফাতকে বাঁচানোর চেষ্টা করছিল। কিন্তু রামদা নিয়ে আক্রমণের সময় তার শরীরেও ধারালো অস্ত্রের আঘাত লাগার দৃশ্য দেখা যায়। হাত ধরে সে মাটিতে বসে পড়ে। একই সময়ে আয়েশা আক্তার দৌড়ে রামদা হাতে আরেক তরুণকে নিবৃত্ত করতে যান। এর কিছুক্ষণ পরই নিহত রিফাত শরীফ মাটিতে পড়ে গেলে হামলাকারী তরুণেরা চলে যায়। এসময় বাংলাদেশ ক্রিকেট দলের জার্সি পরিহিত এক যুবককে হাত তুলে সবাইকে চলে যেতে নির্দেশ দিতে দেখা গেছে।

স্থানীয় সূত্রগুলো বলছে, রিফাত শরীফকে আগে থেকেই মারধর করা হচ্ছিল। মারতে মারতে তাকে ঘটনাস্থলে আনা হয়। সেখানেই হঠাৎ রামদা হাতে হাজির হয় দুই তরুণ। হামলাকারীরা তার বুক, পেট ও গলায় কোপায়। ভিডিওতে নিহত রিফাত শরীফের শার্টের সামনের অংশ পুরোটাই রক্তাক্ত দেখা যায়।

এলাকাবাসী সূত্রে জানা গেছে, আয়শা আক্তার মিন্নির সঙ্গে দুই মাস আগে রিফাত শরীফের বিয়ে হয়। এ নিয়ে নয়ন বন্ডের সঙ্গে রিফাতের দ্বন্দ্ব শুরু হয়। বিয়ের আগে থেকেই আয়েশা আক্তার মিন্নিকে উত্ত্যক্ত করতো নয়ন। বিয়ের পর থেকে আয়েশাকে নিজেই কলেজে পৌঁছে দিয়ে যেতেন রিফাত। বুধবার (২৬ জুন) রিফাত ও তার স্ত্রী মিন্নি সকাল ১০টার দিকে বরগুনা সরকারি কলেজের সামনে দিয়ে যাওয়ার সময় ওঁৎ পেতে থাকা সন্ত্রাসীরা রামদা নিয়ে রিফাতের ওপর চড়াও হয়।

নৃশংস এই ঘটনার ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে সারাদেশে তা নিয়ে তোলপাড় শুরু হয়। এরই মধ্যে উচ্চ আদালত থেকে এই ঘটনায় ডিসি-এসপি কী ধরনের প্রশাসনিক ব্যবস্থা বা অ্যাকশন নিয়েছে তা জানানোর নির্দেশনা দেওয়া হয়েছে। সড়ক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানিয়েছেন, রিফাতের হত্যাকারীদের দ্রুত গ্রেফতার করতে প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন। স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও পুলিশ সদর দফতর থেকেও আসামিদের দ্রুত গ্রেফতারের নির্দেশনা দেওয়া হয়েছে।

আরও পড়ুন– 

নির্মম সেই হত্যাকাণ্ডের বর্ণনা দিলেন রিফাতের স্ত্রী মিন্নি (ভিডিও)

‘কলেজের গেট থেকে রিফাতকে টেনে-হিঁচড়ে বের করে কয়েক যুবক’ 

‘মাথা ও ঘাড়ে গুরুতর ৩ ক্ষতসহ অসংখ্য কোপের আঘাত রিফাতের শরীরে’

রিফাত হত্যায় গ্রেফতার দুই, জড়িতদের আইনের আওতায় আনা হবে: স্বরাষ্ট্রমন্ত্রী

রিফাত খুনের ঘটনায় মন্ত্রীরা যা বললেন

রিফাত হত্যা: আসামিদের দেশত্যাগ ঠেকাতে সীমান্তে এলার্ট জারির নির্দেশ হাইকোর্টের

দুপুরের মধ্যে ডিসি-এসপি’র ‘অ্যাকশন’ জানতে চেয়েছেন হাইকোর্ট

খুনিরা চিহ্নিত, আমরা এদের পেছনে লেগেছি: বরিশাল রেঞ্জের ডিআইজি

রিফাত হত্যা: ফেসবুকে ঘৃণার ঝড়

রিফাত হত্যা: ১২ জনের নামে মামলা, গ্রেফতার ১

আমার ছেলেকে পরিকল্পিতভাবে হত্যা করা হয়েছে: রিফাতের বাবা

স্বামীকে বাঁচাতে সন্ত্রাসীদের সঙ্গে যুদ্ধ নারীর, তবুও শেষ রক্ষা হলো না

/এনএল/এমএ/

লাইভ

টপ