X
বৃহস্পতিবার, ০২ মে ২০২৪
১৯ বৈশাখ ১৪৩১

আন্দোলনকারীদের ১০ দফার জবাবে যা জানালো বুয়েট প্রশাসন

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১১ অক্টোবর ২০১৯, ২৩:০০আপডেট : ১২ অক্টোবর ২০১৯, ০৮:৩৪

ভিসিসহ বিশ্ববিদ্যালয় প্রশাসনের শিক্ষক ও কর্মকর্তারা বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ছাত্র আবরার ফাহাদ হত্যার প্রতিবাদে আন্দোলনকারী শিক্ষার্থীদের দেওয়া ১০ দফা দাবির অগ্রগতি জানিয়েছে প্রশাসন। শুক্রবার (১১ অক্টোবর) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়ামে শিক্ষার্থীদের সঙ্গে এক বৈঠকে এ বিষয়ে জানানো হয়। এসময় ক্যাম্পাসে দলীয় ছাত্র রাজনীতি নিষিদ্ধ, ১৯ জনকে সাময়িক বহিষ্কার, মামলার খরচ বহন করা, র‌্যাগিং বন্ধ, দ্রুত বিচার কাজ সম্পন্নের জন্য সরকারকে চিঠি দেওয়াসহ বেশকিছু সিদ্ধান্ত জানায় প্রশাসন।

এসব সিদ্ধান্তের কথা জানান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও ছাত্রকল্যাণের পরিচালক। এসময় রেজিস্ট্রার, শিক্ষক সমিতির সভাপতি, বিভিন্ন অনুষদের ডিন ও শিক্ষকরা উপস্থিত ছিলেন।

বিশ্ববিদ্যালয় প্রশাসন দফা ভিত্তিক যেসব সিদ্ধান্তের কথা জানিয়েছে তা নিচে উল্লেখ করা হলো:

প্রথম দফা, খুনিদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করতে হবে। সিসিটিভি ফুটেজ ও জিজ্ঞাসাবাদে প্রাপ্ত তথ্যানুসারে শনাক্তকারী খুনিদের প্রত্যেকের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করতে হবে। জবাবে প্রশাসনের পক্ষে উপাচার্য জানান, সরকারের পক্ষ থেকে জড়িতদের সর্বোচ্চ শাস্তির আশ্বাস দেওয়া হয়েছে।

দ্বিতীয় দফা, বিশ্ববিদ্যালয় প্রশাসনকে সিসিটিভি ফুটেজ থেকে শনাক্ত করা সবাইকে আগামী ১১ অক্টোবরের মধ্যে আজীবনের জন্য বহিষ্কার নিশ্চিত করতে হবে। জবাবে প্রশাসনের পক্ষ থেকে উপাচার্য জানান, ১৯ জনকে সাময়িক বহিষ্কার করা হয়েছে। যা এখন ঘোষণা করা হলো।

তৃতীয় দফা, মামলা চলাকালীন সব খরচ এবং আবরারের পরিবারের সব ক্ষতিপূরণ বুয়েট প্রশাসনকে বহন করতে হবে। এ মর্মে অফিসিয়াল নোটিশ ১১ অক্টোবর বিকাল ৫টার মধ্যে প্রমাণ করতে হবে। জবাবে প্রশাসনের পক্ষে ভিসি বলেন, ‘বিশ্ববিদ্যালয় খরচ বহন করবে। এখান থেকে গিয়েই চিঠি ইস্যু করা হবে।’

চতুর্থ দফা, দায়ের করা মামলা দ্রুত বিচার ট্রাইব্যুনালের অধীনে স্বল্পতম সময়ে নিষ্পত্তি করার জন্য প্রশাসনকে যথাযথ পদক্ষেপ নিতে হবে। বুয়েট প্রশাসনকে সক্রিয় থেকে সব প্রক্রিয়া নিয়মিত পর্যবেক্ষণ করতে হবে এবং নিয়মিত ছাত্রদের আপডেট করতে হবে। জবাবে ভিসি বলেন, ‘এই হত্যার দ্রুত বিচার আমরাও চাই। সরকারের পক্ষ থেকে সর্বোচ্চ শাস্তির ব্যাপারে আশ্বস্ত করা হয়েছে। তারপরও আমরা চিঠি দেবো।’

পঞ্চম দফা, অবিলম্বে চার্জশিটের কপিসহ অফিসিয়াল নোটিশ দিতে হবে। প্রশাসনের জবাবে ভিসি বলেন, ‘সরকারের পক্ষ থেকে কথা হয়েছে। তদন্ত শেষ করে দ্রুতই চার্জশিট দেওয়া হবে।’

ষষ্ঠ দফা, বুয়েটে সাংগঠনিক ছাত্ররাজনীতি নিষিদ্ধ করতে হবে। রাজনৈতিক সংগঠনের ব্যানারে দীর্ঘদিন ধরে বুয়েটে হলে হলে ত্রাসের রাজনীতি কায়েম করে রাখা হয়েছে। মোস্ট জুনিয়র ব্যাচকে সবসময় ভয়ভীতি প্রদর্শনপূর্বক জোর করে রাজনৈতিক মিছিল মিটিংয়ে যুক্ত করা হয়েছে। রাজনৈতিক ক্ষমতার অপব্যবহার করে যেকোনও সময় যেকোনও হল থেকে সাধারণ ছাত্রদের জোরপূর্বক হল থেকে বিতাড়িত করা হয়েছে। দীর্ঘদিন ধরে রাজনৈতিক ক্ষমতার অপব্যবহার করে হলে হলে মানসিক ও শারীরিক নির্যাতন করা হয়েছে। রাজনৈতিক সংগঠনের এহেন কর্মকাণ্ডে সাধারণ শিক্ষার্থীরা ক্ষুব্ধ। তাই আগামী ৭ দিনের (১৫ অক্টোবর) মধ্যে বুয়েটে সব রাজনৈতিক সংগঠন এবং এর কার্যক্রম স্থায়ীভাবে নিষিদ্ধ করতে হবে। জবাবে বুয়েট ক্যাম্পাসে সব রাজনৈতিক সংগঠনের রাজনীতি নিষিদ্ধ ঘোষণা করেন ভিসি।

সপ্তম দফা, বিশ্ববিদ্যালয়ের ভিসি কেন ৩০ ঘণ্টা অতিবাহিত হওয়ার পরও ঘটনাস্থলে উপস্থিত হননি এবং পরবর্তীতে ৩৮ ঘণ্টা পরে উপস্থিত হয়ে শিক্ষার্থীদের সঙ্গে বিরূপ আচরণ করেন। কেন কোনও প্রশ্নের উত্তর না দিয়ে স্থান ত্যাগ করেন, তাকে সশরীরে ক্যাম্পাসে এসে ৯ অক্টোবর দুপুর ২টার মধ্যে জবাবদিহি করতে বলা হয়। জবাবে ভিসি শুরুতে দুঃখ প্রকাশ করে ক্ষমা চান। আবরারের জানাজা ক্যাম্পাসে হবে এই তথ্য তার কাছে না থাকার কথা জানান।

অষ্টম দফা, আবাসিক হলগুলোতে র‌্যাগিংয়ের নামে এবং ভিন্ন মতাবলম্বীদের ওপর সব প্রকার শারীরিক ও মানসিক নির্যাতন বন্ধ করতে হবে এবং এ ধরনের সন্ত্রাসে জড়িত সবার ছাত্রত্ব বাতিল করতে হবে। এইসঙ্গে আহসানউল্লাহ ও সোহরাওয়ার্দী হলের পূর্বের ঘটনাগুলোতে জড়িত সবার ছাত্রত্ব বাতিল শুক্রবার (১১ অক্টোবর) বিকাল ৫টার মধ্যে নিশ্চিত করতে হবে। জবাবে প্রশাসনের পক্ষে ডিএসডব্লিউ পরিচালক বলেন, ‘র‌্যাগিং বন্ধ করতে আমরা ইতোমধ্যে কাজ শুরু করেছি।’ এ ব্যাপারে ছাত্রদের সহযোগিতা চান তিনি।

নবম দফা, পূর্বে ঘটা এধরনের ঘটনা প্রকাশ এবং পরবর্তীতে ঘটা যেকোনও ঘটনা প্রকাশের জন্য একটা কমন প্ল্যাটফর্ম (কোনও সাইট বা ফর্ম) থাকতে হবে এবং নিয়মিত প্রকাশিত ঘটনা রিভিউ করে দ্রুততম সময়ে বিচারের ব্যবস্থা করতে হবে। এই প্ল্যাটফর্ম হিসেবে বুয়েটের বিআইআইএস অ্যাকাউন্ট ব্যবহার করতে হবে এবং ১১ অক্টোবর বিকাল ৫টার মধ্যে দৃশ্যমান অগ্রগতি প্রদর্শন করতে হবে এবং পরবর্তী একমাসের মধ্যে কার্যক্রম পূর্ণরূপে শুরু করতে হবে। নিরাপত্তার স্বার্থে সব হলের প্রত্যেক ফ্লোরের দুপাশে সিসিটিভি ক্যামেরার ব্যবস্থা করতে হবে। জবাবে প্রশাসনের পক্ষে ডিএসডব্লিউ পরিচালক জানান, দুই হলের ঘটনা তদন্তে দুটি কমিটি গঠন করা হবে। সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করা হবে। সিসি ক্যামেরা লাগানোর ব্যবস্থা করা হচ্ছে।

দশম দফা, রাজনৈতিক ক্ষমতা ব্যবহার করে আবাসিক হল থেকে ছাত্র উৎখাতের ব্যাপারে অজ্ঞ থাকা এবং ছাত্রদের নিরাপত্তা নিশ্চিতে সম্পূর্ণভাবে ব্যর্থ হওয়ায় শেরেবাংলা হলের প্রভোস্টকে ১১ অক্টোবর বিকাল ৫টার মধ্যে প্রত্যাহার করতে হবে। জবাবে প্রশাসনের ডিএসডব্লিউ পরিচালক বলেন, ‘হলে যেসব অবৈধ শিক্ষার্থী আছে, তাদের উৎখাত করা হবে। প্রয়োজনে আজ থেকেই হলগুলোতে ক্লিনিং শুরু হবে।’

পুলিশি তদন্তের জন্য কোনও নির্দিষ্ট সময়ের বাধ্যবাধকতা না দিলেও ১০ দফার মধ্যে যেগুলো বাস্তবায়ন বিশ্ববিদ্যালয় প্রশাসন করবে সেগুলোর দৃশ্যমান বাস্তবায়ন না হওয়া পর্যন্ত একাডেমিক কার্যক্রম বন্ধ থাকার কথা জানিয়েছেন আন্দোলনকারীরা। তবে প্রশাসনিক কার্যক্রম চালু থাকবে।

আরও পড়ুন...
চূড়ান্ত সিদ্ধান্ত ছাড়াই শেষ হলো বুয়েট প্রশাসনের সঙ্গে শিক্ষার্থীদের বৈঠক

ক্যাম্পাস এখনও নিরাপদ নয়, মনে করেন আন্দোলনকারীরা

ক্ষমা চাইলেন বুয়েট উপাচার্য

 আবরার হত্যায় ১৯ আসামিকে বুয়েট থেকে সাময়িক বহিষ্কার: উপাচার্য

বুয়েটে দলীয় ছাত্র রাজনীতি নিষিদ্ধের ঘোষণা 

 

 

/আরজে/আইএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
পরীক্ষা-নিরীক্ষা শেষ, খুলনা-মোংলায় শুরু হচ্ছে ট্রেন চলাচল
পরীক্ষা-নিরীক্ষা শেষ, খুলনা-মোংলায় শুরু হচ্ছে ট্রেন চলাচল
টিভিতে আজকের খেলা (২ মে, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২ মে, ২০২৪)
ঘরের মাঠে পিএসজিকে হারিয়ে এগিয়ে থাকলো ডর্টমুন্ড
চ্যাম্পিয়নস লিগ সেমিফাইনালঘরের মাঠে পিএসজিকে হারিয়ে এগিয়ে থাকলো ডর্টমুন্ড
ইজিবাইক ছিনতাইয়ের সময় স্থানীয়দের পিটুনিতে একজনের মৃত্যু
ইজিবাইক ছিনতাইয়ের সময় স্থানীয়দের পিটুনিতে একজনের মৃত্যু
সর্বাধিক পঠিত
শিশু ঝুমুরকে ধর্ষণ ও হত্যার বর্ণনা দিতে গিয়ে চোখ মুছলেন র‌্যাব কর্মকর্তা
শিশু ঝুমুরকে ধর্ষণ ও হত্যার বর্ণনা দিতে গিয়ে চোখ মুছলেন র‌্যাব কর্মকর্তা
মিল্টন সমাদ্দার আটক
মিল্টন সমাদ্দার আটক
আজও সর্বোচ্চ তাপমাত্রা যশোরে, পথচারীদের জন্য শরবত-পানির ব্যবস্থা
আজও সর্বোচ্চ তাপমাত্রা যশোরে, পথচারীদের জন্য শরবত-পানির ব্যবস্থা
একজন অপরাধীর গল্প বলতে চেয়েছিলেন তিশা
একজন অপরাধীর গল্প বলতে চেয়েছিলেন তিশা
সিয়াম-পরীর গানের ভিউ ১০০ মিলিয়ন!
সিয়াম-পরীর গানের ভিউ ১০০ মিলিয়ন!