X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

ক্যাসিনোবিরোধী অভিযান নিয়ে দুদক যা করছে

দীপু সারোয়ার
০২ নভেম্বর ২০১৯, ২১:৫৩আপডেট : ০২ নভেম্বর ২০১৯, ২২:০০

ক্যাসিনোবিরোধী অভিযান নিয়ে দুদক যা করছে অবৈধ জুয়া, ক্যাসিনো ও দুর্নীতিবিরোধী অভিযান শুরু হওয়ার পর এসব অপরাধে জড়িত সন্দেহভাজনদের বিরুদ্ধে মাঠে নেমেছে দুর্নীতি দমন কমিশনও (দুদক)। এ পর্যন্ত মামলা দায়ের থেকে শুরু করে গুরুত্বপূর্ণ বেশ কয়েকজন ব্যক্তির বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা দিয়েছে সংস্থাটি। সংশ্লিষ্ট অন্যান্য সংস্থার সঙ্গে সমন্বয় করে নেওয়া হচ্ছে প্রয়োজনীয় পদক্ষেপ।
জানতে চাইলে দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেন, ‘দুদক আসলে তার দায়িত্বের কাজগুলোই করছে, নতুন বা বাড়তি কিছু নয়।’ দুর্নীতিবিরোধী অভিযানে দুদককে সবাই সহযোগিতা করছে মন্তব্য করে তিনি বলেন, ‘কেউই একা কিছু করতে পারে না। সমন্বয়ের প্রয়োজনীয়তা আছে। দুদককে সবাই সহযোগিতা করছে।’
ক্যাসিনো ও দুর্নীতিবাজ ঠিকাদার এবং তাদের চক্র ঘিরে র‌্যাবের অভিযান শুরু হয় গত ১৮ সেপ্টেম্বর। আর এ বিষয়ে দুদক আনুষ্ঠানিক অনুসন্ধান শুরু করে ৩০ সেপ্টেম্বর। এরই মধ্যে বিভিন্ন সংস্থার প্রধানদের সঙ্গে দফায় দফায় বৈঠক করছে দুদক। র‌্যাব ও বিএফআইইউ’র কাছ থেকে অর্থ পাচারকারী ও দুর্নীতিবাজদের বিষয়ে এরই মধ্যে নানা তথ্যও পেয়েছে সংস্থাটি।
এখন পর্যন্ত দুই দফায় ৩৪ জনের বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা জারি করেছে দুদক। মামলা দায়ের করেছে ৯টি। সিঙ্গাপুরে ক্যাসিনো খেলতে যাওয়া বাংলাদেশিদের নামের তালিকা চেয়ে দেশটির ‘করাপ্ট প্র্যাকটিসেস ইনভেস্টিগেশন ব্যুরো’কে চিঠিও পাঠানো হয়েছে। তাদের কাছে অর্থপাচারকারীদের বিষয়ে জানতে সহযোগিতা চাওয়া হয়েছে। এছাড়া বাংলাদেশ ব্যাংকের ফিন্যানশিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ)  কাছে চার শতাধিক ব্যক্তি ও প্রতিষ্ঠানের ব্যাংক হিসাবের তথ্য চেয়ে চিঠি পাঠানো হয়েছে।
ক্যাসিনো ও দুর্নীতিবিরোধী অভিযানের পরিপ্রেক্ষিতে গঠিত দুদকের পাঁচ সদস্যের কমিটির প্রধান করা হয়েছে দুদক পরিচালক সৈয়দ ইকবাল হোসেনকে। কমিটির অন্য সদস্যরা হলেন উপপরিচালক মো. জাহাঙ্গীর আলম, মো. সালাউদ্দিন, সহকারী পরিচালক মামুনুর রশীদ চৌধুরী ও মো. নেয়ামুল আহসান গাজী।
গত ৯ অক্টোবর দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ ও র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) মহাপরিচালক (ডিজি) বেনজীর আহমেদ রাজধানীর সেগুনবাগিচায় দুদক প্রধান কার্যালয়ে বিশেষ বৈঠক করেন। বৈঠকে অবৈধ জুয়া, ক্যাসিনো ও ক্ষমতার অপব্যবহারবিরোধী অভিযানে পাওয়া গোয়েন্দা তথ্য দুদক পরিচালককে হস্তান্তর করেন র‌্যাব মহাপরিচালক।
১০ অক্টোবর দুদক চেয়ারম্যান ও বিএফআইইউ প্রধান আবু হেনা মো. রাজী হাসান সেগুনবাগিচায় দুদক প্রধান কার্যালয়ে বৈঠক করেন। বৈঠকে ক্যাসিনো ব্যবসায়ী ও ঠিকাদারদের অর্থ পাচার সম্পর্কিত তথ্য হস্তান্তর ইকবাল মাহমুদকে করেন বিএফআইইউ প্রধান।
গত ২১ অক্টোবর জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে যুবলীগ নেতা জি কে শামীম ও খালেদ ভূঁইয়ার বিরুদ্ধে পৃথক দুটি মামলা করা হয়। দুদকের সমন্বিত জেলা কার্যালয় ঢাকা-১-এ এসব মামলা দায়ের হয়। মামলায় শামীমের বিরুদ্ধে ২৯৭ কোটি ৯ লাখ টাকা জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগ আনা হয়েছে। আর খালেদের বিরুদ্ধে আনা হয়েছে ৫ কোটি ৫৮ লাখ টাকার জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগ।
দুর্নীতি দমন কমিশন (দুদক) গত ২৩ অক্টোবর গেন্ডারিয়ার দুই আওয়ামী লীগ নেতা এনামুল হক এনু ও রুপন ভূঁইয়ার বিরুদ্ধে ৩৫ কোটি টাকার অবৈধ সম্পদ অর্জনের বিরুদ্ধে দুটি মামলা করে দুদক। একই দিন চট্টগ্রাম-১২ আসন থেকে নির্বাচিত আওয়ামী লীগের সংসদ সদস্য, হুইপ সামশুল হক চৌধুরী, ভোলা-৩ আসনের সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরী শাওন ও সুনামগঞ্জ-১ আসনের সংসদ সদস্য মোয়াজ্জেম হোসেন রতনসহ ২৩ জনের বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা জারি করে সংস্থাটি।
এ বিষয়ে ব্যবস্থা নিতে পুলিশের বিশেষ শাখার (এসবি) বিশেষ পুলিশ সুপারের (ইমিগ্রেশন) কাছে চিঠি পাঠান দুদকের এ-সংক্রান্ত অনুসন্ধান দলের প্রধান সৈয়দ ইকবাল হোসেন।
অন্য যাদের বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা জারি করা হয় তাদের মধ্যে আছেন— গণপূর্ত অধিদফতরের সাবেক প্রধান প্রকৌশলী মোহাম্মদ রফিকুল ইসলাম, সাবেক অতিরিক্ত প্রধান প্রকৌশলী মো. আব্দুল হাই, এআরবি গ্লোবাল ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক প্রশান্ত কুমার হালদার, গেন্ডারিয়া থানা আওয়ামী লীগের সহসভাপতি এনামুল হক এনু, তার ভাই গেন্ডারিয়া থানা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক রুপন ভূঁইয়া, এন ও রুপনের সহযোগী ওয়ান্ডারার্স ক্লাবের কর্মচারী আবুল কলাম আজাদ, কাকরাইলের জাকির এন্টারপ্রাইজের মালিক মো. জাকির হোসেন, সেগুনবাগিচার শফিক এন্টারপ্রাইজের মালিক মো. শফিকুল ইসলাম, কেন্দ্রীয় যুবলীগের বহিষ্কৃত দফতর সম্পাদক কাজী আনিছুর রহমান ও তার স্ত্রী সুমি রহমান, ওয়ার্ড কাউন্সিলর এ কে এম মমিনুল হক সাঈদ, ঠিকাদার এস এম গোলাম কিবরিয়া শামীম ওরফে জি কে শামীম, ঢাকা মহানগর যুবলীগ দক্ষিণের বহিষ্কৃত সভাপতি ইসমাইল হোসেন চৌধুরী সম্রাট, তার সহযোগী এনামুল হক আরমান, ঢাকা মহানগর যুবলীগ দক্ষিণের বহিষ্কৃত সাংগঠনিক সম্পাদক খালেদ মাহমুদ ভূঁইয়া, বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পরিচালক ও মোহামেডান স্পোর্টিং ক্লাবের ভারপ্রাপ্ত পরিচালক লোকমান হোসেন ভূঁইয়া, তার স্ত্রী নাবিলা লোকমান, কলাবাগান ক্রীড়াচক্রের সভাপতি মোহাম্মদ শফিকুল আলম ফিরোজ, অনলাইন ক্যাসিনোর বাংলাদেশ শাখার প্রধান সেলিম প্রধান ও ওয়ার্ড কাউন্সিলর হাবিবুর রহমান মিজান।
গত ২৭ অক্টোবর অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পরিচালক ও মোহামেডান স্পোর্টিং ক্লাবের ভারপ্রাপ্ত পরিচালক (ডিরেক্টর ইনচার্জ) লোকমান হোসেন ভূঁইয়া এবং অনলাইন ক্যাসিনো ব্যবসায়ী সেলিম প্রধানের বিরুদ্ধে দুদক পৃথক দুটি মামলা করে। মামলায় লোকমানের বিরুদ্ধে ৪ কোটি ৩৪ লাখ টাকা অবৈধ সম্পদ এবং সেলিম প্রধানের বিরুদ্ধে ১২ কোটি ২৭ লাখ টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ এনেছে দুদক।
গত ২৯ অক্টোবর যুবলীগের বহিষ্কৃত দফতর সম্পাদক কাজী আনিসুর রহমান ও তার স্ত্রী সুমি রহমানের বিরুদ্ধে দু’টি মামলা করে দুদক। মামলার এজাহারে কাজী আনিসের বিরুদ্ধে ১২ কোটি ৮০ লাখ ৬০ হাজার ৯২০ টাকা এবং তার স্ত্রীর বিরুদ্ধে ১ কোটি ৩১ লাখ ১৬ হাজার ৫০০ টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ আনা হয়েছে।
অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে কলাবাগান ক্রীড়াচক্রের চেয়ারম্যান ও কৃষক লীগ নেতা শফিকুল আলম ফিরোজের বিরুদ্ধে ৩০ অক্টোবর মামলা করে দুদক। এ মামলায় তার বিরুদ্ধে ২ কোটি ৬৮ লাখ ২ হাজার ৬৩৯ টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ আনা এনেছে সংস্থাটি।
একই দিন গণপূর্ত অধিদফতরের সাবেক অতিরিক্ত প্রধান প্রকৌশলী উৎপল কুমার দেসহ ১১ জনের বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা জারি করে দুদক।
অন্য যাদের বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা জারি করা হয়েছে তারা হলেন— গণপূর্ত অধিদফতরের প্রকৌশলী স্বপন চাকমা, মোহাম্মদ শওকত উল্লাহ, মোহাম্মদ ফজলুল হক, আব্দুল কাদের চৌধুরী, মো. ইলিয়াস আহমেদ, তত্ত্বাবধায়ক প্রকৌশলী আব্দুল মোমেন চৌধুরী, মো. রোকন উদ্দিন, সিনিয়র সহকারী মুমিতুর রহমান ও সাজ্জাদুল ইসলাম।
একই দিন দুদক মহাপরিচালক (মানি লন্ডারিং) এ এন এম আল ফিরোজ সিঙ্গাপুরের ‘করাপ্ট প্র্যাকটিসেস ইনভেস্টিগেশন ব্যুরো’র পরিচালককে চিঠি পাঠান। সিঙ্গাপুরে ক্যাসিনো খেলতে যাওয়া বাংলাদেশিদের নামের তালিকা এবং অর্থ পাচারকারীদের বিষয়ে তথ্য চেয়ে ওই চিঠি পাঠানো হয়।

/এইচআই/
সম্পর্কিত
সর্বশেষ খবর
হাজারীবাগে নির্মাণাধীন ভবন থেকে পড়ে শ্রমিকের মৃত্যু
হাজারীবাগে নির্মাণাধীন ভবন থেকে পড়ে শ্রমিকের মৃত্যু
ব্রাজিলিয়ান মিগেলের গোলে কষ্টে জিতলো কিংস
ব্রাজিলিয়ান মিগেলের গোলে কষ্টে জিতলো কিংস
তীব্র গরমে সুপার লিগে দুই দিন করে বিরতি
ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগতীব্র গরমে সুপার লিগে দুই দিন করে বিরতি
ড্রিমলাইনারের কারিগরি বিষয়ে বোয়িংয়ের সঙ্গে কথা বলতে বিমানকে মন্ত্রীর নির্দেশ
ড্রিমলাইনারের কারিগরি বিষয়ে বোয়িংয়ের সঙ্গে কথা বলতে বিমানকে মন্ত্রীর নির্দেশ
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া