আবার বাড়ছে ডেঙ্গুর প্রকোপ

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২০:১১, নভেম্বর ১৩, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২০:১২, নভেম্বর ১৩, ২০১৯

ডেঙ্গু রোগী (ফাইল ছবি)নভেম্বরের দিকে ডেঙ্গুর প্রকোপ কমার কথা থাকলেও তা হয়নি। গত ২৪ ঘণ্টায় নতুন করে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ১৬৭ জন। যা তার আগের ২৪ ঘণ্টার চেয়ে বেশি। এর আগের ২৪ ঘণ্টায় নতুন আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ১৫৭ জন। এর আগের দিন (১১ নভেম্বর) এ সংখ্যা ছিল ১২৮।






বুধবার (১৩ নভেম্বর) স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম এ তথ্য জানিয়েছে। কন্ট্রোল রুমের হিসাব বলছে, এখন পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত শতকরা ৯৯ দশমিক এক শতাংশ রোগী চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছেন।

কন্ট্রোল রুমের সাপ্তাহিক হিসাব থেকে দেখা যায়, গত ১০ নভেম্বর নতুন আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন ১১৮ জন, ৯ নভেম্বর ভর্তি হয়েছিলেন ১৪৩ জন, ৮ নভেম্বর এর সংখ্যা ছিল ১৪৯ জন। এছাড়া ৭ নভেম্বর ১৯৮ জন, ৬ নভেম্বর ১৮৪ জন, ৫ নভেম্বর ১৮৯ জন, ৪ নভেম্বর ১৭৪ জন এবং ৩ নভেম্বর ১৮৪ জন নতুন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হন।

গত ২৪ ঘণ্টায় নতুন ভর্তি হওয়া রোগীর মধ্যে ঢাকার ভেতরে হাসপাতালগুলোতে অর্থাৎ ঢাকা মহানগরীর ২৯টি বেসরকারি ও ১২টি সরকারি ও স্বায়ত্বশাসিত হাসপাতালে ভর্তি হয়েছেন ৫৯ জন আর ঢাকা মহানগরী ছাড়া ঢাকাসহ মোট আট বিভাগের হাসপাতালগুলোতে ভর্তি হয়েছেন ১০৮ জন। অপরদিকে, একই সময়ে হাসপাতাল থেকে ছাড়পত্র নিয়েছেন ২০০ জন। এরমধ্যে ঢাকার হাসপাতাল থেকে ছাড়পত্র নিয়েছেন ৯২ জন আর ঢাকার বাইরের হাসপাতাল থেকে ছাড়পত্র নিয়েছেন ১০৮ জন।

কন্ট্রোল রুমের তথ্যানুযায়ী, সারাদেশে মোট ৬৮০ জন ডেঙ্গু আক্রান্ত রোগী হাসপাতালে ভর্তি আছেন। এরমধ্যে ঢাকার হাসপাতালে ভর্তি আছেন ২৯৬ জন আর ঢাকার বাইরের হাসপাতালে ভর্তি আছেন ৩৮৪ জন।

কন্ট্রোল রুমের তথ্য থেকে আরও জানা যায়, চলতি মৌসুমে জানুয়ারি থেকে আজ পর্যন্ত ডেঙ্গুতে মোট আক্রান্ত হয়েছেন ৯৮ হাজার ২৫৩ জন, আর চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছেন ৯৭ হাজার ৩২২ জন।

এদিকে, ডেঙ্গু আক্রান্ত হয়ে ২৫১ জনের মৃত্যুর তথ্য সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানে (আইইডিসিআর) পাঠানো হয়। সেখান থেকে ১৭৯টি মৃত্যু পর্যালোচনা করে ডেথ রিভিউ কমিটি ১১২টি ডেঙ্গুজনিত বলে নিশ্চিত করেছে।

 

/জেএ/টিটি/

লাইভ

টপ