সীমান্ত অপরাধ দমনে মোবাইল অ্যাপস ‘রিপোর্ট টু বিজিবি’

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২০:৪৫, জানুয়ারি ১৫, ২০২০ | সর্বশেষ আপডেট : ২০:৪৮, জানুয়ারি ১৫, ২০২০

বিজিবি ‘র অ্যাপস  ‘রিপোর্ট টু বিজিবি’

সীমান্ত অপরাধ দমনে ‘রিপোর্ট টু বিজিবি’ নামে একটি মোবাইল অ্যাপস চালু করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। বুধবার (১৫ জানুয়ারি) থেকে এই অ্যাপসটির কার্যক্রম শুরু হয়েছে বলে বিজিবি’র সদর দফতরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। গত ডিসেম্বরে (২০১৯) বিজিবি দিবসের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অ্যাপসটির উদ্বোধন করেন।

বিজিবি’র সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সরকারের ডিজিটাল বাংলাদেশ গঠনের অংশ হিসেবে বিজিবি সদর দফতর ‘রিপোর্ট টু বিজিবি’ নামে মোবাইল অ্যাপসটি তৈরি করে। এই অ্যাপস্-এর মাধ্যমে দেশের যে কেউ যে কোনও স্থান থেকে মোবাইলের মাধ্যমে অতি দ্রুততার সঙ্গে সীমান্ত অপরাধ সংক্রান্ত তথ্য বা প্রতিবেদন পাঠাতে পারবেন। এতে দেশের সার্বভৌমত্ব রক্ষায় সীমান্ত সুরক্ষা, সীমান্ত হত্যা, মানবপাচার, মাদকপাচার, চোরাচালান, আগ্নেয়াস্ত্র উদ্ধার, সন্ত্রাসী আক্রমণ, সোশ্যাল মিডিয়া ওয়াচ এবং গ্রেফতারসহ যে কোনও সীমান্ত অপরাধ বিষয়ে বিজিবি যাতে দ্রুত ব্যবস্থা নিতে পারে সেজন্য এই অ্যাপস তৈরি করা হয়েছে।

যেভাবে এই অ্যাপস ব্যবহার করতে হবে:

অ্যাপসটিতে অপরাধের ধরন (সীমান্ত হত্যা, মানবপাচার, মাদকদ্রব্য, চোরাচালান, আগ্নেয়াস্ত্র উদ্ধার, সন্ত্রাসী আক্রমণ, সোশ্যাল মিডিয়া ওয়াচ, গ্রেফতার ও অন্যান্য) থেকে তথ্য অনুযায়ী নির্বাচন করতে হবে। এরপর ব্যবহারকারীকে ক্যামেরা আইকনে ক্লিক করে অপরাধ দৃশ্যের ছবি তুলতে হবে অথবা গ্যালারি হতে অপরাধ দৃশ্যের ছবি নির্বাচন করতে হবে। অপরাধের দৃশ্যটি সম্পর্কে সংক্ষিপ্ত বর্ণনা দিতে হবে। অপরাধ সংগঠিত হওয়ার জেলা এবং থানা নির্বাচন করতে হবে। তথ্য প্রদানকারী তার ইচ্ছা হলে নিজের সংক্ষিপ্ত বর্ণনাও দিতে পারবেন তবে তা ঐচ্ছিক। এরপর সেন্ড করতে হবে।

 

/জেইউ/টিএন/

লাইভ

টপ