স্বাস্থ্যশিক্ষা নিয়ে নির্দেশিকা গাইড করবে স্বাস্থ্য মন্ত্রণালয়

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ০১:৫২, জানুয়ারি ৩০, ২০২০ | সর্বশেষ আপডেট : ০২:০৭, জানুয়ারি ৩০, ২০২০

জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক

ছেলেমেয়েদের স্বাস্থ্যশিক্ষা নিয়ে সচেতন করতে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়কে উদ্যোগ নিতে হবে। এক্ষেত্রে তথ্যসমৃদ্ধ ও মানসম্পন্ন একটি স্বাস্থ্যশিক্ষা নির্দেশিকা গাইড করা হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক। বুধবার ( ২৯ জানুয়ারি) মন্ত্রণালয়ের সভাকক্ষে পরিবার পরিকল্পনা অধিদফতরের আয়োজনে ‘স্কুল স্বাস্থ্য সচেতনতার শিক্ষা’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এসব কথা বলেন।

স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়, স্কুল জীবনের স্বাস্থ্যশিক্ষা দেশের আপামর স্বাস্থ্যখাতের ইতিবাচক প্রভাব পড়বে জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, গ্রামে থাকা অনেক ছেলেমেয়েই হাত ধোয়া, টয়লেট ব্যবহারবিধি, যেখানে সেখানে থু-থু ফেলার কুফল, হাঁচি-কাশিতে করণীয়, জ্বর-সর্দিতে ঘরোয়া চিকিৎসাবিধি, নিয়মিত ব্যায়াম করার উপকারিতা, সময় মতো খাবার গ্রহণের উপকারিতা, সময় মতো ঘুমানোর উপকারিতা ইত্যাদি জানে না। কাজেই তাদের স্বাস্থ্যশিক্ষার এ বিষয়গুলোতে সচেতন করতে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়কে উদ্যোগ নিতে হবে। এক্ষেত্রে তথ্যসমৃদ্ধ ও মানসম্পন্ন একটি স্বাস্থ্য শিক্ষা নির্দেশিকা গাইড করতে হবে।

স্বাস্থ্য সেবা বিভাগের অতিরিক্ত সচিব মো. হাবিবুর রহমান-এর সভাপতিত্বে সভায় আরও আলোচনা করেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, পরিবার পরিকল্পনা অধিদফতরের মহাপরিচালক কাজী আ খ ম মহিউল ইসলামসহ অনেকে।

 

/জেএ/এমআর/

লাইভ

টপ