ইতালিতে সর্ববৃহৎ পর্যটন মেলায় শতাধিক দেশ

Send
ইসমাইল হোসেন স্বপন, ইতালি
প্রকাশিত : ১৮:৫৩, ফেব্রুয়ারি ১৫, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৯:০১, ফেব্রুয়ারি ১৫, ২০২০

ইতালির মিলানে পর্যটন মেলা বরসা ইন্টারন্যাশনাল ট্যুরিজম ফেয়ার (বিট)ইতালির মিলান শহরে অনুষ্ঠিত হলো সর্ববৃহৎ পর্যটন মেলা বরসা ইন্টারন্যাশনাল ট্যুরিজম ফেয়ার (বিট)। এতে অংশগ্রহণ করেছে শতাধিক দেশ। প্রতিটি দেশ নিজেদের শিল্প-সংস্কৃতি তুলে ধরেন এই আয়োজনে।
গত ৯ ফেব্রুয়ারি শুরু হয়ে তিন দিনের এই মেলা শেষ হয় ১১ ফেব্রুয়ারি। যদিও বরসা ইন্টারন্যাশনাল ট্যুরিজম ফেয়ারে এ বছর বাংলাদেশের কোনও প্রতিষ্ঠান অংশগ্রহণ করেনি। তবে এর কারণ জানা যায়নি।

জানা গেছে, ৪০ বছর ধরে এই মেলা বিশ্ব পর্যটন শিল্পের উন্নয়নে অবদান রাখছে। পর্যটকদের আকর্ষণের জন্য সারাবিশ্বের শতাধিক দেশ নিজেদের ইতিহাস-ঐতিহ্য, কৃষ্টি-সংস্কৃতি, উন্নয়ন ও সৌন্দর্য তুলে ধরে।

ইতালির মিলানে পর্যটন মেলা বরসা ইন্টারন্যাশনাল ট্যুরিজম ফেয়ার (বিট)বরসা ইন্টারন্যাশনাল ট্যুরিজম ফেয়ারে বিশ্বের বিভিন্ন পর্যটন প্রতিষ্ঠান, বিমান সংস্থা, হোটেল-মোটেল অংশগ্রহণ করে থাকে। একই ছাদের নিচে দাঁড়িয়ে সারা দুনিয়ার ভ্রমণপিয়াসী মানুষকে কৌতূহলী করে তোলাই মেলার প্রধান লক্ষ্য।

পর্যটনে উপমহাদেশের মধ্যে ভারত, শ্রীলঙ্কা, মালদ্বীপ, নেপাল ও ভুটান ভালো অবস্থানে রয়েছে। এর মধ্যে শ্রীলঙ্কার অবস্থান খুবই শক্তিশালী। এজন্যই শ্রীলঙ্কার পর্যটন শিল্প উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। বাংলাদেশ উন্নত বিশ্বের কাতারে দাঁড়াতে যাচ্ছে, এজন্য প্রবাসীরা পর্যটন শিল্পের উন্নয়নে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছেন।

/এনসি/জেএইচ/

লাইভ

টপ