কানাডায় বাংলাদেশ হাইকমিশনে শহীদ দিবস পালিত

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৩:৩৫, ফেব্রুয়ারি ২২, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৩:৩৬, ফেব্রুয়ারি ২২, ২০২০

কানাডায় বাংলাদেশি হাইকমিশনে শহীদ দিবস পালিতকানাডার রাজধানী অটোয়ায় বাংলাদেশ হাইকমিশনে যথাযথ মর্যাদায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০২০ পালন করা হয়েছে। শনিবার (২২ ফেব্রুয়ারি) হাইকমিশনের রাজনৈতিক কাউন্সেলর দেওয়ান হোসেন আইয়ুব স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, দিবসটির কার্যক্রমের অংশ হিসাবে প্রথম প্রহরে রাত ১২.০১ মিনিটে বাংলাদেশের হাইকমিশনার মিজানুর রহমান মিশনের অন্য সহকর্মীদের সঙ্গে নিয়ে অটোয়া সিটিতে স্থাপিত অস্থায়ী শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন। এ সময় অটোয়াস্থ প্রবাসী বাংলাদেশি ও বাংলাদেশ কমিউনিটির বিভিন্ন অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। পরে হাইকমিশনারের উপস্থিতিতে বাংলাদেশ হাউজে সকাল ৯.০০টায় জাতীয় পতাকা অর্ধনমিত করা হয়। এ সময় সবাই দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালনের মধ্য দিয়ে ভাষা শহীদদের প্রতি সম্মান প্রদর্শন করেন।

এতে আরও জানানো হয়, সন্ধ্যা ৬টায় অটোয়াস্থ দ্য রয়েল কানাডিয়ান লেগন হলে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে একটি আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানের শুরুতেই পররাষ্ট্র মন্ত্রণালয় হতে পাঠানো ডকুমেন্টরি প্রদর্শন করা হয়। ডকুমেন্টরিতে বঙ্গবন্ধু, বাংলাদেশ ও শহীদ দিবস উপলক্ষে বিভিন্ন তথ্য-উপাত্ত ও ভিডিও চিত্র দেখানো হয়। এছাড়া ডকুমেন্টরিতে পররাষ্ট্র মন্ত্রীর সাক্ষাৎকার দেখানো হয়। এ সময় রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী ও সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রীর বাণী পাঠ করে শোনানো হয়।

অনুষ্ঠানে হাইকমিশনার মিজানুর রহমান বলেন, ‘মহান একুশে ফেব্রুয়ারি রক্ত গাথা গৌরবোজ্জ্বল অধ্যায়; যা বাংলাদেশের সীমানা ছাড়িয়ে আজ বিশ্বের প্রায় সব দেশের মানুষের প্রাণে অনুরণিত হচ্ছে।’

তিনি আরও বলেন, ‘বাংলাদেশ সরকারের ঐকান্তিক প্রচেষ্টায় ১৯৯৯ সালের ১৭ নভেম্বর ইউনেস্কোর মাধ্যমে ২১ ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসাবে স্বীকৃতি দেওয়া হয়। এটিও প্রধানমন্ত্রীর নেতৃত্বে একটি বিরাট অর্জন।’ এ সময় তিনি এই মহান দিনে বর্তমান ও ভবিষ্যৎ প্রবাসী বাংলাদেশি প্রজন্মকে বাংলা ভাষা চর্চার আহ্বান জানান। একইসঙ্গে তিনি অন্য ভাষাভাষী মানুষের প্রতি যথাযথ সম্মান প্রদর্শনের আহ্বান জানান।

 

 

/এসও/আইএ/

লাইভ

টপ