X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

জোর করে যৌনকর্মী বানানো, আইন কী বলে?

উদিসা ইসলাম
২৮ ফেব্রুয়ারি ২০২০, ১১:৪৩আপডেট : ২৮ ফেব্রুয়ারি ২০২০, ১৮:৫৩

যৌনকর্মী, ছবি: ডয়েচে ভেলে মাত্র ১৩ বছর বয়সে তাসলিমাকে (ছদ্মনাম) দৌলতদিয়া যৌনপল্লিতে বিক্রি করা হয়। প্রাপ্তবয়স্ক দেখাতে মাসি (যিনি কিনেছেন) নোটারি পাবলিকের মাধ্যমে কাগজ করেন। কাগজপত্রে তার বয়স দেখানো হয় ১৯ বছর। শুধু তাসলিমা নয়, নয়ন, মিষ্টি, কোহিনুরেরও একই অবস্থা। যৌনপল্লিগুলোয় অপ্রাপ্তবয়স্ক মেয়েদের নিয়মিত মোটাতাজাকরণ বড়ি খেতে হয়। বয়স হয়ে গেলে এই পেশায় ‘সুবিধা করতে না পারার’ কারণেই কম বয়সীদের এনে ব্যবসাটা সচল রাখা হয় বলে জানা গেছে। অধিকারকর্মীদের দেওয়া তথ্য অনুযায়ী, দেশের বিভিন্ন যৌনপল্লিতে কয়েক হাজার শিশু এ পেশায় নিয়োজিত আছেন।

আইনজ্ঞদের বক্তব্য অনুযায়ী, দণ্ডবিধিতে ১৮ বছরের নিচে বা অপ্রাপ্তবয়স্ক কোনও শিশুকে পতিতাবৃত্তির উদ্দেশ্যে বেচাকেনা করলে সর্বোচ্চ ১০ বছর সাজা এবং অর্থদণ্ডের বিধান রয়েছে। সম্প্রতি যুব মহিলা লীগের নেত্রী শামীমা নূর পাপিয়া আটক হওয়ার পর এটা নিয়ে নতুন করে আলোচনা হচ্ছে। তাকে আটকের পর শনিবার র‍্যাব প্রেস ব্রিফিংয়ে জানায়, পাপিয়া নারীদের জোর করে যৌনকর্মী হিসেবে ব্যবহার করেছেন।

‘জীবনের আলো নারী উন্নয়ন সংঘ’-এর প্রেসিডেন্ট শাহনাজ বেগম বাংলা ট্রিবিউনকে বলেন, ‘জোর করে পতিতাবৃত্তি বেশি হয় পাড়াতে (যৌনপল্লি)। আর শহরে উচ্চবিত্ত অংশে যখন কোনও একজন নারী দল বানিয়ে এ ধরনের কাজ করায় তখন। মেয়েদের পাচার করে পাড়ায় বিক্রি করা হয়। এরপর টাকা দিয়ে সবাইকে ম্যানেজ করে বয়স বাড়িয়ে এফিডেভিট করে তাকে প্রাপ্তবয়স্ক বানানো হয়। আমাদের প্রশ্ন হলো, এই অবৈধ কাগজ দিচ্ছে কে? কাগজ যদি না দিতো তাহলে বিক্রি বা পাচার এসব হতো না। সরকার কখনও যৌনকর্মীদের বিষয়ে স্পষ্ট করে কিছু বলে না। কোনও আইনেও স্পষ্ট করা নেই, অনেকটা জুয়া খেলার মতোই। অথচ এটা আদি যুগ থেকে চলে আসছে। কেউ যদি পরিস্থিতির শিকার হয়ে, সজ্ঞানে এটিকে পেশা হিসেবে নিতে চায় তাহলে আপনি না করবেন কেন? কারণ, তাকে পুনর্বাসনের দায়িত্ব তো আপনি নিচ্ছেন না।’

শিশু আইনে বলা হয়েছে, কোনও শিশুকে যৌনবৃত্তিতে প্রবৃত্ত করা যাবে না। কোনও ব্যক্তি যদি তা করেন, তাহলে সেই ব্যক্তি পাঁচ বছর কারাদণ্ড বা এক লাখ টাকা জরিমানা বা উভয় দণ্ডে দণ্ডিত হবেন। কিন্তু যৌনপল্লিগুলোয় এ আইন মানা হচ্ছে না। আইনি দিক থেকে জবরদস্তিমূলক শ্রম এবং পতিতাবৃত্তি বাংলাদেশে নিষিদ্ধ। বাংলাদেশের সংবিধানের ৩৪(১) অনুচ্ছেদে জবরদস্তিমূলক শ্রম আদায়কে নিষিদ্ধ করা হয়েছে। আর ১৮(২) অনুচ্ছেদে পতিতাবৃত্তিকে নিরুৎসাহিত করা হয়েছে।

কিন্তু অধিকারকর্মীরা এটিকে পেশা হিসেবে চিহ্নিত করার দাবি নিয়ে দীর্ঘদিন আন্দোলন করে প্রতিষ্ঠা করতে সক্ষম হয়েছেন। তবে সেক্ষেত্রে অবশ্যই প্রাপ্তবয়স্ক হতে হবে। সেই ফাঁকটি নিয়েই একটি শ্রেণি অপ্রাপ্তবয়স্কদের কোনোমতে প্রাপ্তবয়স্কের কাগজ বানিয়ে বৈধতা নিচ্ছে। সংবিধানে এই পেশা বন্ধ করতে কার্যকর ব্যবস্থা গ্রহণের কথা বলা হলেও প্রচলিত আইনে ১৮ বছর বয়স হলে একজন নারী আদালতে ঘোষণা দিয়ে পেশা হিসেবে যৌনকর্মকে গ্রহণ করতে পারেন। শর্ত সেক্ষেত্রে দুটো। এক. প্রাপ্তবয়স্ক হতে হবে। দুই. স্বেচ্ছায় ও সজ্ঞানে আদালতে ঘোষণা দিতে হবে।

জোর করে বা অপ্রাপ্তবয়স্কদের ইচ্ছার বিরুদ্ধে কেনাবেচার মাধ্যমে এই পেশায় নামানোর বিষয় আইনি প্রতিকারের জায়গা নিয়ে বলতে গিয়ে ব্যারিস্টার আব্দুল হালিম বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমাদের দেশে প্রচলিত ১৮৬০ সালের দণ্ডবিধিতে ১৮ বছরের নিচে অপ্রাপ্তবয়স্ক কোনও শিশুকে পতিতাবৃত্তির উদ্দেশ্যে ক্রয় বা বিক্রয় করলে তার জন্য সর্বোচ্চ ১০ বছর সাজা এবং অর্থদণ্ডের বিধান রয়েছে। এছাড়া শিশু আইনেও এ ধরনের অপরাধে সাজার বিধান রয়েছে। আর দণ্ডবিধির ৩৭৪ ধারায় কাউকে বেআইনিভাবে কোনও শ্রমে বাধ্য করলে তাকে সর্বোচ্চ এক বছরের কারাদণ্ড অথবা অর্থদণ্ড অথবা উভয় দণ্ড প্রদানের বিধান রয়েছে।’

/ইউআই/এমআর/এসটি/এমওএফ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
হলিউডের প্রস্তাব ফিরিয়ে দিলেন ক্যাটরিনা!
হলিউডের প্রস্তাব ফিরিয়ে দিলেন ক্যাটরিনা!
হলও ছাড়েননি আন্দোলনেও নামেননি চুয়েটের শিক্ষার্থীরা
হলও ছাড়েননি আন্দোলনেও নামেননি চুয়েটের শিক্ষার্থীরা
বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে: প্রধানমন্ত্রী
বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে: প্রধানমন্ত্রী
মারা গেলো গাজায় নিহত মায়ের গর্ভ থেকে জন্ম নেওয়া শিশুটি
মারা গেলো গাজায় নিহত মায়ের গর্ভ থেকে জন্ম নেওয়া শিশুটি
সর্বাধিক পঠিত
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!