X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

কবরস্থানে নয়নাভিরাম মেয়র মোহাম্মদ হানিফ জামে মসজিদ (ভিডিও)

শাহেদ শফিক
১৩ মার্চ ২০২০, ২৩:২২আপডেট : ১৩ মার্চ ২০২০, ২৩:২২

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ হানিফ জামে মসজিদ দৃষ্টি কেড়েছে সবার। বাংলাদেশের মসজিদের প্রাচীন ইতিহাস, ঐতিহ্য ও ধর্মীয় ভাবগাম্ভীর্যে অনুপ্রাণিত এর নকশা।

অবিভক্ত ঢাকা সিটি করপোরেশনের প্রয়াত মেয়র মোহাম্মদ হানিফের নামে মসজিদটির নামকরণ হয়েছে। আজিমপুর পুরনো কবরস্থানের ভেতরে এটি অবস্থিত। মসজিদে প্রবেশ করলে প্রথমেই নজর কাড়ে নান্দনিক কারুকাজ। প্রবেশপথে বিশাল শান, অন্যপ্রান্তে আজিমপুর কবরস্থান।

মেয়র মোহাম্মদ হানিফ জামে মসজিদ প্রাচীন ও আধুনিক নকশার সমন্বয়ে সাজানো মসজিদটির মূল স্থপতি রফিক আজম। তিনি মনে করেন, মসজিদটি ঢাকাবাসীর ঐতিহ্য বহন করে যাবে।
মেয়র মোহাম্মদ হানিফ জামে মসজিদ নকশা তৈরি ও নির্মাণকাজে আরও যুক্ত ছিলেন তার প্রতিষ্ঠান ‘সাতত’র একদল স্থপতি ও প্রকৌশলী। তারা হলেন স্থপতি ইকরামুন নেসা, স্থপতি ফাহিম আবরার কবির, প্রকৌশলী মোহাম্মদ আখতার হোসেন, প্রকৌশলী লুৎফর রহমান, প্রকৌশলী মোহাইমিনুল ইসলাম ও প্রকৌশলী নজরুল ইসলাম।

মেয়র মোহাম্মদ হানিফ জামে মসজিদ মেয়র মোহাম্মদ হানিফ জামে মসজিদের ভেতরে আছে উন্নতমানের বিদেশি টাইলস। নানান রঙের সুদৃশ্য বাতিতে আলোকিত হয় এটি। কারুকার্যময় নয়নাভিরাম মসজিদটির অভ্যন্তর শীতাতপ নিয়ন্ত্রিত। মসজিদে আজানের বাংলা অর্থ বড় বড় অক্ষরে লেখা।

মেয়র মোহাম্মদ হানিফ জামে মসজিদ উঁচু মিনারে রাখা মাইকের মাধ্যমে আজানের ধ্বনি ছড়িয়ে যায়। মুসল্লিদের জন্য আছে প্রশস্ত পার্কিং সুবিধা। এতে ৩০টির বেশি গাড়ি রাখা যায়।
মেয়র মোহাম্মদ হানিফ জামে মসজিদ নারী-পুরুষের জন্য রয়েছে আলাদা অজু ও নামাজ পড়ার ব্যবস্থা। মসজিদটিতে একসঙ্গে ১ হাজার ৫২০ জন মুসল্লি ও একসঙ্গে ৭০ জন নারী পৃথকভাবে নামাজ আদায় করতে পারেন। রমজানসহ মুসলমানদের ধর্মীয় উৎসব ঈদে দুই হাজারের বেশি মানুষ নামাজ পড়তে সমবেত হন। নামাজের কাতার মেলাতে আছে লাইটিংয়ের আধুনিক ব্যবস্থা।

মেয়র মোহাম্মদ হানিফ জামে মসজিদ মসজিদে ২৪ ঘণ্টা বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করা হয়েছে। লিফট ও উন্নতমানের টয়লেট সুবিধার পাশাপাশি রয়েছে জানাজা ও প্রতিবন্ধীদের জন্য হুইলচেয়ারের ব্যবস্থা। নারী-পুরুষসহ সবার লাশ গোসল দেওয়ার আনুষ্ঠানিকতা সম্পন্ন করা হয় এখানে। ইমাম, মুয়াজ্জিন ও খাদেমের থাকার ব্যবস্থা রয়েছে।

মেয়র মোহাম্মদ হানিফ জামে মসজিদ ডিএসসিসি মেয়র মোহাম্মদ সাঈদ খোকনের উদ্যোগে ২০১৬ সালের ২৮ আগস্ট শুরু হয়ে মসজিদের কাজ শেষ হয় ২০১৮ সালের ২০ সেপ্টেম্বর। তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, ‘মসজিদের সঙ্গে আজিমপুর কবরস্থানের মেলবন্ধন নকশাকারদের দারুণ কৃতিত্ব। এতে রয়েছে সব ধরনের আধুনিক সুবিধা।’

মেয়র মোহাম্মদ হানিফ জামে মসজিদ ডিএসসিসির ইঞ্জিনিয়ারিং বিভাগ জানিয়েছে, দুটি প্যাকেজের মাধ্যমে দুই তলা মসজিদটি নির্মাণে ব্যয় হয়েছে ১৪ কোটি ১৯ লাখ ২২ হাজার ৫০০ টাকা। ২৩ কাঠা জমির ওপর বাহারি ইটের তৈরি এই মসজিদের আয়তন ৩০ হাজার ২২ বর্গফুট। এর মধ্যে সেমি বেজমেন্ট ১১ হাজার ৩৫০ বর্গফুট, গ্রাউন্ড ফ্লোর ১১ হাজার ৩৫০ বর্গফুট ও দ্বিতীয় তলা ৭ হাজার ৫০০ বর্গফুট। এছাড়া প্লিন্থ এরিয়া রয়েছে ১১ হাজার ৩৫০ বর্গফুট।

মেয়র মোহাম্মদ হানিফ জামে মসজিদ জাতীয় ঐতিহ্য ও মুসলিম স্থাপত্যকলার অংশ হিসেবে মেয়র মোহাম্মদ হানিফ জামে মসজিদ উজ্জ্বল হয়ে থাকবে বলে মনে করেন স্থপতিরা।

মেয়র মোহাম্মদ হানিফ জামে মসজিদ ছবি: প্রতিবেদক

/জেএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
প্রাণ জুড়াবে কাঁচা আমের শরবত
প্রাণ জুড়াবে কাঁচা আমের শরবত
কামালের ২৯ বছরের রেকর্ড ভাঙতে পারলেন না সবুজ!
কামালের ২৯ বছরের রেকর্ড ভাঙতে পারলেন না সবুজ!
সার্বিক অগ্রগতির পথে প্রধান বাধা বিএনপি: ওবায়দুল কাদের
সার্বিক অগ্রগতির পথে প্রধান বাধা বিএনপি: ওবায়দুল কাদের
ইউক্রেনে রুশ বিমান হামলায় দুই শিশুসহ নিহত ৮
ইউক্রেনে রুশ বিমান হামলায় দুই শিশুসহ নিহত ৮
সর্বাধিক পঠিত
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!