X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

ঢাবিতে প্রথম বর্ষের শিক্ষার্থীদের সিট নিশ্চিতের দাবি সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের

ঢাবি প্রতিনিধি
০৪ মে ২০২০, ২০:০৫আপডেট : ০৪ মে ২০২০, ২০:০৮

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) প্রথম বর্ষের শিক্ষার্থীদের সিট নিশ্চিত করার দাবি জানিয়েছে সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট৷ সোমবার (৪ মে) সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি সালমান সিদ্দিকী ও সাধারণ সম্পাদক প্রগতি বর্মণ তমার সই করা গণমাধ্যমে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ দাবি জানানো হয়৷

এতে বলা হয়েছে, বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নরত সব শিক্ষার্থীর জন্য বিশেষ করে নবীন শিক্ষার্থীদের জন্য থাকার জায়গার ব্যবস্থা করা বিশ্ববিদ্যালয় প্রশাসনের দায়িত্ব। এতদিন তারা এই দায়িত্ব উপেক্ষা করে আসছে। কিন্তু যেহেতু, তারা অবৈধ শিক্ষার্থীদের ‘হল থেকে বের করে দেওয়া’ -র এবং গণরুম উঠিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে, তাই প্রশাসনের দায়িত্ব হবে প্রথম বর্ষের সব শিক্ষার্থীর জন্য সিট বরাদ্দ নিশ্চিত করা। শুধু গণরুম উঠিয়ে দিলেই শিক্ষার্থীদের জন্য গণতান্ত্রিক পরিবেশ নিশ্চিত ও সংকট দূর হবে না। প্রয়োজন প্রশাসনের উদ্যোগে সব শিক্ষার্থীর জন্য সিট বরাদ্দ নিশ্চিত করা। এ জন্য দরকার নতুন হল ও ভবন নির্মাণ। একইসঙ্গে প্রয়োজন ক্ষমতাসীন সংগঠনের দখলদারিত্বের বিরুদ্ধে প্রশাসনিক উদ্যোগ।

যুক্ত বিবৃতিতে তারা আরও  বলেন, গত ২৮ এপ্রিল (মঙ্গলবার)  ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য  ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে প্রভোস্ট কমিটির এক সভায় ছুটির পর শুধুমাত্র ‘বৈধ’ শিক্ষার্থীরা হলে অবস্থান করতে পারবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এছাড়া, হলের সব গণরুম উঠিয়ে দেওয়ার সিদ্ধান্তও গ্রহণ করা হয়েছে। ২৯ এপ্রিল এ বিষয়ে প্রেস বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। সেখানে বলা হয়— এই সিদ্ধান্তের মাধ্যমেই হলের গণরুম প্রথার অবসান ঘটবে।

সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের নেতারা আরও বলেন, বিগত অনেক বছর ধরে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টসহ ক্যাম্পাসের সব প্রগতিশীল ছাত্র সংগঠন নির্যাতনের আরেক নাম ‘গণরুম-গেস্টরুম’ প্রথার অবসানের জন্য আন্দোলন করে আসছিল। এতে প্রশাসন ও ক্ষমতাসীন ছাত্র সংগঠনের দিক থেকে অসংখ্য বাধার সম্মুখীন হতে হয়েছে। এমতাবস্থায় প্রশাসনের পক্ষ থেকে গণরুম উঠিয়ে দেওয়ার সিদ্ধান্তকে আমরা প্রাথমিকভাবে সাধুবাদ জানাই। কিন্তু প্রভোস্ট কমিটির সিদ্ধান্তে অনেক কিছুই স্পষ্ট নয়।

প্রতিবছর সদ্য ভর্তি হওয়া প্রথম বর্ষের শিক্ষার্থীরা ক্ষমতাসীন ছাত্র সংগঠন তথা ছাত্রলীগের নেতাকর্মীদের তত্ত্বাবধানে গণরুমে ওঠেন। গাদাগাদি করে এক রুমে ৪০-৫০ জন মানবেতর জীবনযাপন করেন। যেখানে থাকারই স্বাস্থ্যসম্মত উপায় নেই, সেখানে পড়ার পরিবেশ তো দূরের বিষয়। ক্লাস-পরীক্ষা যা-ই থাক না কেন, মধুর ক্যান্টিনে হাজিরা-শোডাউন  বাধ্যতামূলক। এছাড়া, আছে নানারকম শারীরিক-মানসিক নির্যাতন।

এরূপ পরিস্থিতিতে যদি গণরুম উঠিয়ে দেওয়া হয়, তাহলে প্রথম বর্ষের শিক্ষার্থীরা কোথায় থাকবে, এই বিষয়ে কোনও স্পষ্ট নির্দেশনা নেই। আর প্রথম বর্ষের শিক্ষার্থীরা গণরুমে থাকতে বাধ্য হয়, কারণ তাদের জন্য কোনও সিট বরাদ্দ থাকে না। তাহলে ‘বৈধ’ শিক্ষার্থীদের আওতায় কি নবীন শিক্ষার্থীরা থাকবে না? যাদের থাকার জায়গা সবচেয়ে বেশি প্রয়োজন, তারাই কি অবৈধ শিক্ষার্থী? এ বিষয়ে কোনও বক্তব্য নেই বিশ্ববিদ্যালয় প্রশাসনের।

অতীতেও অনেকবার আবাসন সংকট দূর করার কথা বলা হয়েছিল এবং নিশ্চিতভাবে সংকট দূর হবে বলে আশ্বাসও দেওয়া হয়েছিল। কিন্তু তা বাস্তবায়ন তো দূরের কথা, উল্টো আবাসন সংকট দিন দিন আরও তীব্র হচ্ছে। প্রতিবছর যে পরিমাণ ছাত্র ভর্তি হচ্ছে, সে অনুপাতে আবাসন ব্যবস্থা নিশ্চিত হচ্ছে না। অন্যদিকে কার্যকর রয়েছে ক্ষমতাসীন ছাত্র সংগঠন ও তাদের দখলদারিত্বের রাজনীতি। যে প্রশাসন গণরুম প্রথা দূর করার সিদ্ধান্ত নিয়েছে, সেই প্রশাসন সবসময় ক্ষমতাসীন সংগঠনের পক্ষে কথা বলেছে এবং সন্ত্রাস-দখলদারিত্বের পরিবেশ বজায় রাখতেই সহযোগিতা করেছে। তাই উপরোক্ত সিদ্ধান্তকে সাধুবাদ জানালেও আশঙ্কা আমাদের থেকেই যাচ্ছে।

 

/এপিএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
‘আমার স্ত্রী শুধু অন্যের পরামর্শ শোনে’
‘আমার স্ত্রী শুধু অন্যের পরামর্শ শোনে’
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
লিভারপুলের নতুন কোচ স্লট!
লিভারপুলের নতুন কোচ স্লট!
ক্ষমতায় যেতে বিএনপি বিদেশি প্রভুদের দাসত্ব করছে: ওবায়দুল কাদের
ক্ষমতায় যেতে বিএনপি বিদেশি প্রভুদের দাসত্ব করছে: ওবায়দুল কাদের
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!