লঘুচাপের প্রভাবে বিভিন্ন অঞ্চলে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৬:২৩, জুন ০৩, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৬:৩৭, জুন ০৩, ২০২০

পশ্চিমা লঘুচাপের প্রভাবে দেশের বিভিন্ন অঞ্চলে দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্র বৃষ্টি হতে পারে। একই কারণে নদীবন্দরগুলোকে এক নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়াবিদ আব্দুল হামিদ বলেন, ‘সাগরে পশ্চিমা লঘুচাপ অবস্থান করছে। এর প্রভাবে দেশের বিভিন্ন অঞ্চলে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে। নদীগুলো কিছুটা উত্তাল হতে পারে বলে নদীবন্দরে দেওয়া হয়েছে এক নম্বর সতর্ক সংকেত।’ বুধবার (৩ জুন) এবং বৃহস্পতিবার (৪ জুন) এই আবহাওয়া বিরাজ করতে পারে বলে তিনি জানান।

এদিকে আবহাওয়া অধিদফতর জানায়, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও এর আশেপাশের এলাকায় অবস্থান করছে।

আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী ও রংপুর বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

অন্যদিকে, বুধবার সন্ধ্যা  ৬টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়—  ফরিদপুর, ঢাকা, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার, ময়মনসিংহ  এবং সিলেট অঞ্চলের ওপর দিয়ে পশ্চিম বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে বৃষ্টি অথবা  বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।এ সব এলাকার নদীবন্দরগুলোকে এক নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

 

/এসএনএস/এপিএইচ/

সম্পর্কিত

লাইভ

টপ