X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

২১-২৭ জুলাই জাতীয় মৎস্য সপ্তাহ

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৬ জুলাই ২০২০, ১৯:৫০আপডেট : ১৬ জুলাই ২০২০, ২০:০৪

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়

আগামী ২১ জুলাই থেকে ২৭ জুলাই পর্যন্ত দেশব্যাপী উদযাপন হতে যাচ্ছে জাতীয় মৎস্য সপ্তাহ ২০২০। ২২ জুলাই সকাল সাড়ে ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবনের লেকে মাছের পোনা অবমুক্তকরণের মাধ্যমে জাতীয় মৎস্য সপ্তাহ ২০২০ এর শুভ উদ্বোধন করবেন।

বৃহস্পতিবার (১৬ জুলাই) মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তার স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়,  দেশের মৎস্য সম্পদ সংরক্ষণ ও উন্নয়ন এবং জনগণের মধ্যে ব্যাপক সচেতনতা সৃষ্টি ও উদ্বুদ্ধকরণের লক্ষ্যে প্রতিবছরের ন্যায় এবছরও দিবসটি পালিত হবে। জাতীয় মৎস্য সপ্তাহে এবারের স্লোগান  ‘মাছ উৎপাদন বৃদ্ধি করি, সুখী সমৃদ্ধ দেশ গড়ি’।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে কেন্দ্রীয় ও জেলা-উপজেলা পর্যায়ে কর্মসূচি চূড়ান্ত করেছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়। মাঠ পর্যায়ের কর্মসূচি বাস্তবায়নে গঠন করা হয়েছে জেলা, পার্বত্য জেলা ও উপজেলা কমিটি।

কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে পুরো সপ্তাহজুড়ে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বঙ্গভবন লেকে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন লেকে, স্পিকার ড. শীরিন শারমিন চৌধুরী সংসদভবন লেকে, ঢাকা উত্তরের মেয়র আতিকুল ইসলঅম উত্তরার সাংগাম লেকে ও ঢাকা দক্ষিণের মেয়র ব্যারিস্টার ফজলে নূর তাপস ধানমন্ডি লেকে মাছের পোনা অবমুক্ত করবেন। এ উপলক্ষে ব্যানার, ফেস্টুনসহ ঢাকার গুরুত্বপূর্ণ সড়কদ্বীপ সাজানো হবে। এছাড়া, সব বিভাগীয় শহরে বিভিন্ন ট্রাফিক সিগন্যাল ও দর্শনীয় স্থানে অবস্থিত ডিজিটাল ডিসপ্লে-তে মৎস্য খাতে অবদান এবং অর্জনের টিভিসি আকারে প্রচার করা হবে।  পত্রিকায় ক্রোড়পত্র প্রকাশ করা হবে। এছাড়াও বিশ্ববিদ্যালয় পুকুর ও লেকে, ঢাকার রামকৃষ্ণ মিশন ও ইডেন কলেজ পুকুরে এবং সাভারে বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের জলাশয়ে মাছের পোনা অবমুক্ত করা হবে। বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট থেকে বিনামূল্যে ছোট মাছ ও বিপন্ন মাছ সংরক্ষণে হ্যাচারি মালিক ও উদ্যোক্তাদের মাঝে জার্ম-প্লাজম বিতরণ করা হবে। কেন্দ্রীয় কর্মসূচির সমাপনী দিনে ভিডিও কনফারেন্সের মাধ্যমে মৎস্য অধিদফতর ও বিভাগীয় মৎস্য কর্মকর্তাদের সাসঙ্গে মতবিনিময় করে মৎস্য সপ্তাহের সমাপ্তি ঘোষণা করবেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম।

এছাড়া, জাতীয় মৎস্য সপ্তাহে জেলা-উপজেলা কর্মসূচির মধ্যে রয়েছে মাইকিং, ব্যানার, ফেস্টুনের মাধ্যমে জনসচেতনতামূলক প্রচারণা, মৎস্য খাতে বর্তমান সরকারের অগ্রগতি ও সাফল্য বিষয়ে প্রামাণ্যচিত্র প্রদর্শনী, মাছে ক্ষতিকর রাসায়নিক প্রয়োগ বিরোধী অভিযান, মৎস্য আইন বাস্তবায়নে মোবাইল কোর্ট পরিচালনা, মৎস্যচাষিদের মৎস্য চাষ বিষয়ে নিবিড় পরামর্শ প্রদান, চাষিদের মাঝে মৎস্য চাষের উপকরণ বিতরণসহ নানা কর্মসূচি।

 

/এসআই/এপিএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
পাঁচ মাস পর অবশেষে মুক্তির বার্তা
পাঁচ মাস পর অবশেষে মুক্তির বার্তা
এমপিপুত্র প্রার্থী হওয়ায় ‘আগুন জ্বলছে’ সেলিম প্রধানের গায়ে
এমপিপুত্র প্রার্থী হওয়ায় ‘আগুন জ্বলছে’ সেলিম প্রধানের গায়ে
ব্রাজিলিয়ানের গোলে আবাহনীতে স্বস্তি
ব্রাজিলিয়ানের গোলে আবাহনীতে স্বস্তি
স্নাতক অনুষ্ঠান বাতিল করল ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়
যুক্তরাষ্ট্রে ইসরায়েলবিরোধী বিক্ষোভস্নাতক অনুষ্ঠান বাতিল করল ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়
সর্বাধিক পঠিত
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!