X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

যুক্তরাষ্ট্র দূতাবাসে ৭ দিনই অফিস, প্রশিক্ষণহীন গাড়িচালক

শেখ শাহরিয়ার জামান
০৬ অক্টোবর ২০২০, ০৯:০০আপডেট : ০৬ অক্টোবর ২০২০, ১০:২৮

ছবি: ইন্টারনেট

২০১৬ সালে গুলশানের হোলি আর্টিজান বেকারিতে সন্ত্রাসী হামলার পরে যুক্তরাষ্ট্র দূতাবাস নিরাপত্তা সতর্কতার অংশ হিসেবে মার্কিন কর্মকর্তাদের অপ্রাপ্তবয়স্ক সন্তানদের ঢাকায় রাখার ক্ষেত্রে নিষেধাজ্ঞা আরোপ করে। এতে অনেক কর্মকর্তা বাংলাদেশে চাকরি করতে অনাগ্রহী হন এবং অনেক পদ খালি থাকে। গত ফেব্রুয়ারি মাসে রাষ্ট্রদূত রবার্ট মিলারের আবেদনের পরিপ্রেক্ষিতে এই নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছে। আশা করা হচ্ছে, ২০২১-এর মধ্যে শূন্যপদগুলো পূরণ করা সম্ভব হবে। যুক্তরাষ্ট্রের অফিস অব ইন্সপেক্টর জেনারেল এ বছর ঢাকার মার্কিন দূতাবাস অডিট করার পরে প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য পাওয়া গেছে।

অডিট করার সময়ে কনস্যুলার, প্রশিক্ষণসহ মোট ২৬টি ক্ষেত্রে অব্যবস্থাপনা খুঁজে পান অডিটররা। তারা এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সুপারিশ করেন। এর জবাবে রবার্ট মিলার গত ১৭ মে এক চিঠিতে ২৫টি সুপারিশ গ্রহণ করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের বিষয়ে মার্কিন অফিসকে অবহিত করেন।

সাত দিনই অফিস

অডিট করার সময়ে দূতাবাসের কিছু কর্মকর্তা-কর্মচারীকে সপ্তাহে সাত দিন এবং অনেককে দিনে ১০ ঘণ্টার বেশি কাজ করতে হয়েছে বলে দেখতে পান অডিটররা। এটি কর্মকর্তা ও কর্মচারীদের জন্য বাড়তি একটি চাপ বলে মন্তব্য করে সংশোধনের সুপারিশ করা হয়। এ বিষয়ে দূতাবাসের পক্ষ থেকে বলা হয়, অল্প সংখ্যক লোক নিয়ে কার্যক্রম পরিচালনার জন্য এটি হয়েছে এবং এ বিষয়ে পদক্ষেপ নেওয়া হয়েছে।

গাড়িচালকদের প্রশিক্ষণের অভাব

দূতাবাসে আর্মাড ভেহিক্যাল চালানোর জন্য ৪৫ জন চালক রয়েছে। অডিট সময় দেখা যায়, তাদের একজনেরও এ ধরনের বিশেষ গাড়ি চালানোর কোনও প্রশিক্ষণ নেই। শুধু তাই নয়, ৯০ দিনের রেকর্ড পরীক্ষা করে দেখা যায়, ১৩ জন চালক ২৮ বার দিনে ১০ ঘণ্টার অধিক কাজ করেছেন। এর মধ্যে কয়েকজন ১৬ ঘণ্টারও বেশি কাজ করেছেন। এ বিষয়ে অডিটরদের মন্তব্য ছিল, প্রতিদিন ১০ ঘণ্টার অতিরিক্ত কাজ করলে দুর্ঘটনা ঘটার আশঙ্কা থাকে এবং এর ফলে যুক্তরাষ্ট্রের সম্পদ নষ্ট হতে পারে। তারা প্রশিক্ষণ ও কর্মঘণ্টা মেনে চলার সুপারিশ করলে রাষ্ট্রদূত বিষয়টি মেনে নিয়ে ব্যবস্থা গ্রহণের পদক্ষেপ নিয়েছেন বলে জানান।

অনুপযুক্ত সার্ভার রুম

দূতাবাসের টেলিফোন ও সার্ভার রুমের অবস্থা যুক্তরাষ্ট্রের নিয়ম অনুযায়ী হয়নি বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়। ইন্সপেক্টর জেনারেল অফিস দেখতে পায় যে ওই দুটি রুমের ক্যাবল অত্যন্ত বিশৃঙ্খলভাবে রয়েছে এবং এর ফলে কোনও দুর্ঘটনার সময়ে মেরামত কাজ করা দুরূহ বলে মন্তব্য করা হয়। ক্যাবলগুলো বিশৃঙ্খলভাবে স্থাপন করা হয়েছে, কারণ কর্মচারীরা ঠিকমতো সেগুলো লাগাতে পারেনি। এ বিষয়ে পদক্ষেপ নেওয়া হয়েছে বলে রাষ্ট্রদূত জানান।

দূতাবাসে ব্যক্তিগত গাড়ি মেরামত

অডিট সময়ে দেখা যায়, দূতাবাসের কর্মকর্তারা কেউ কেউ ব্যক্তিগত গাড়ি দূতাবাসের মেকানিকদের দিয়ে মেরামত করিয়ে থাকেন, যা যুক্তরাষ্ট্রের ফেডারেল রেগুলেশনের পরিপন্থি। এ বিষয়ে কর্মকর্তাদের বক্তব্য ছিল, তারা অফিস সময়ের পরে এই মেরামতের কাজ করেছেন এবং সরল বিশ্বাসে করেছেন। এ বিষয়ে সরকারি সম্পদ ব্যক্তিগত কাজে ব্যবহার না করার সুপারিশ করা হলে রাষ্ট্রদূত প্রয়োজনীয় ব্যবস্থা নিয়েছেন বলে জানানো হয়।

রোহিঙ্গা সমস্যা প্রধান কাজ

রোহিঙ্গা সমস্যা সমাধানে যুক্তরাষ্ট্র প্রথম থেকেই সক্রিয় এবং এ বিষয়ে বাংলাদেশের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করছে দেশটির সরকার। অডিট রিপোর্টে বলা হয়, দূতাবাসের রাজনৈতিক-অর্থনৈতিক শাখার প্রধানের ৫০ শতাংশ কাজ ছিল রোহিঙ্গা সমস্যা সম্পর্কিত। এছাড়া দূতাবাসের মানবসম্পদের একটি বড় অংশ রোহিঙ্গা সমস্যা সংক্রান্ত কাজে নিয়োজিত।

লিফট সমস্যা

তদন্তকালে অডিটরদের নজরে আসে, দূতাবাসের দুটি লিফট নিরাপদ না থাকার পরও ব্যবহার করা হচ্ছে। এ বিষয়ে দূতাবাসের ব্যাখ্যা ছিল, ব্যবস্থাপনার সময়ে বিষয়টি তাদের দৃষ্টি এড়িয়ে গেছে। এ বিষয়ে সুপারিশ করা হলে রাষ্ট্রদূত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের প্রতিশ্রুতি দেন।

 

 

 

/এমএএ/আপ-এনএস/এমএমজে/
সম্পর্কিত
সর্বশেষ খবর
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
‘শো মাস্ট গো অন’
চিকিৎসা সুরক্ষা আইন জরুরি‘শো মাস্ট গো অন’
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!