X
শুক্রবার, ০৩ মে ২০২৪
১৯ বৈশাখ ১৪৩১

বিএনপি নির্মূলের ঘোষণা দিচ্ছে আ. লীগ : ফখরুল

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২০ আগস্ট ২০১৬, ১৯:০৪আপডেট : ২০ আগস্ট ২০১৬, ১৯:০৬

মির্জা ফখরুল ইসলাম আলমগীর দেশের মূল ধারার রাজনীতি থেকে বিএনপিকে নিশ্চিহ্ন করতে ‘গোপন ষড়যন্ত্রে’র পরিবর্তে এখন প্রকাশ্যেই আওয়ামী লীগ নেতারা হুমকি দিচ্ছে বলে অভিযোগ করেছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, এর মাধ্যমে বহুদলীয় গণতন্ত্র বিলীন করে একদলীয় শাসন প্রতিষ্ঠা করার ‘ষড়যন্ত্র’ চলছে। শনিবার বিকেলে রাজধানীর নয়াপল্টনে দলটির কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক স্মরণসভা ও দোয়া মাহফিলে তিনি এসব কথা বলেন।
বিএনপির প্রয়াত মহাসচিব ব্যারিস্টার আবদুস সালাম তালুকদারের ১৭তম মৃত্যুবার্ষিকী ও প্রয়াত নেতা ফজলুর রহমান পটলের আত্মার মাগফেরাত কামনায় এই দোয়া মাহফিলের আয়োজন করে বিএনপি।
মির্জা ফখরুল বলেন, বিএনপিকে নিশ্চিহ্ন করে দেওয়ার জন্য আজকে যে ষড়যন্ত্র শুরু হয়েছে, তা এখন আর গোপনে চলছে না। প্রকাশ্যেই আওয়ামী লীগের নেতা-মন্ত্রীরা হুমকি দিচ্ছেন, যে বিএনপিকে নিশ্চিহ্ন করে দেওয়া হবে। তিনি বলেন, বিএনপির মতো একটি গণতান্ত্রিক শক্তি দীর্ঘদিন গণতন্ত্রের জন্য সংগ্রাম করেছে, স্বৈরাচারের বিরুদ্ধে আন্দোলন করেছে; সেই দলটিকে আজ নির্মূল করে দেওয়ার যে ঘোষণা আওয়ামী লীগের কিছু কিছু নেতা দিচ্ছেন, তাতে প্রমাণিত হয়ে যাচ্ছে, তারা বিএনপিকে মূল ধারার রাজনীতি থেকে সরিয়ে দিতে চায়।
বিএনপিকে ‘নিশ্চিহ্ন করে দেওয়ার’ এই ‘ষড়যন্ত্র’ দেশের সবমহলের জন্য উদ্বেগের বিষয় বলেও বর্ণনা করেন মির্জা ফখরুল।

 তিনি বলেন, ‘এটি শুধু বিএনপি নয়, সব গণতন্ত্র শক্তি এবং দেশের জনগণের জন্য একটি উদ্বেগের বিষয়। তাহলে কি এই সরকার বাংলাদেশেশ থেকে বহুদলীয় রাজনীতি ধ্বংস করে আবার তাদের আগের যে স্বপ্ন সেই একদতলীয় শাসন ব্যবস্থা কায়েম করতে চায়?’

‘আওয়ামী লীগ জঙ্গিবাদ নির্মূল চায় না’ মন্তব্য করে মির্জা ফখরুল বলেন, তাদের কার্যক্রমের মধ্য দিয়ে জঙ্গিবাদের আরও প্রশ্রয় দেওয়া হচ্ছে। যাদের জঙ্গি সম্পৃক্ততার অভিযোগে গ্রেফতার করা হচ্ছে, তাদের বিচারের মুখোমুখি না ক্রসফায়ারে মেরে ফেলা হচ্ছে। এই বিষয়টিকে হালকা করে দেখার উপায় নেই।

জঙ্গিবাদের সঙ্গে বিএনপিকে জড়িয়ে ক্ষমতাসীনদের দেওয়া বক্তব্য নাকচ করে দিয়ে বিএনপি মহাসচিব বলেন, তারা এসব কথা বললেও কখনও তা প্রমাণ করতে পারেনি। বরং যেসব জঙ্গি ধরা পড়ছে তাদের মধ্যে অনেকে আছে, যাদের বাবা-মা আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে যুক্ত।

দেশে গণতান্ত্রিক ব্যবস্থা প্রতিষ্ঠিত না হওয়া পর্যন্ত ‘সরকারের মিথ্যাচার’ দিয়ে এটি প্রতিরোধ করা যাবে না বলেও মন্তব্য করেন মির্জা ফখরুল। তিনি বলেন, সেজন্য জনগণকে শক্তিশালী করতে হবে, জনগণের সরকার প্রতিষ্ঠা করতে হবে।

‘গণতন্ত্র পুনরুদ্ধারে এবং ভোটাধিকার ফিরিয়ে আনতে’ ফের জাতীয় ঐক্যের মাধ্যমে প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানান বিএনপি মহাসচিব।  দল সংকটকালীন সময় পার করছে জানিয়ে নেতাকর্মীদের বিভেদ ভুলে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান আহ্বান জানান তিনি।

এ সময় বিএনপি মহাসচিব দলের ত্রান্তিকালে প্রয়াত মহাসচিব সালাম তালুকদারের দায়িত্বশীল ভূমিকার কথা স্মরণ করে বলেন, তিনি দলকে ঐক্যবদ্ধ ও গতিশীল করতে উল্লেখযোগ্য ভূমিকা রেখেছিলেন। আজ ১৭ বছর পর দলের সবচেয়ে বড় দুর্দিনে এই নেতার অভাব অনুধাবন করছি।

মির্জা ফখরুল বলেন, সালাম তালুকদার স্বৈরাচারবিরোধী আন্দোলনে সব গণতান্ত্রিক শক্তিকে ঐক্যবদ্ধ করতে উল্লেখযোগ্য ভূমিকা রেখেছেন। তার মেধা, প্রজ্ঞা ও দৃঢ়তা অনুকরণীয় ছিল।

দোয়া মাহফিলে বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়, প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানি, সহ-প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক ড. মোরর্শেদ হাসান খান প্রমুখ।

/এসটিএস/এমএনএইচ/

 

সম্পর্কিত
সর্বশেষ খবর
লন্ড‌নের মেয়র প‌দে হ্যাটট্রিক জ‌য়ের প‌থে সা‌দিক খান
লন্ড‌নের মেয়র প‌দে হ্যাটট্রিক জ‌য়ের প‌থে সা‌দিক খান
থ্রিলার বনাম হরর: প্রেক্ষাগৃহে নতুন দুই সিনেমা
এ সপ্তাহের ছবিথ্রিলার বনাম হরর: প্রেক্ষাগৃহে নতুন দুই সিনেমা
অপতথ্য ও অর্ধসত্যের মাঝে মুক্ত গণমাধ্যমের চ্যালেঞ্জ
অপতথ্য ও অর্ধসত্যের মাঝে মুক্ত গণমাধ্যমের চ্যালেঞ্জ
নিখিল কৃষ্ণ মজুমদারের সাক্ষাৎকার
নিখিল কৃষ্ণ মজুমদারের সাক্ষাৎকার
সর্বাধিক পঠিত
পদ্মা নদীতে চুবানো নিয়ে যা বললেন ড. ইউনূস
পদ্মা নদীতে চুবানো নিয়ে যা বললেন ড. ইউনূস
পরীক্ষা-নিরীক্ষা শেষ, খুলনা-মোংলায় শুরু হচ্ছে ট্রেন চলাচল
পরীক্ষা-নিরীক্ষা শেষ, খুলনা-মোংলায় শুরু হচ্ছে ট্রেন চলাচল
অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা অবৈতনিক হচ্ছে
অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা অবৈতনিক হচ্ছে
আরও কমলো সোনার দাম
আরও কমলো সোনার দাম
লাউ খেলে মিলবে এই ৮ উপকারিতা
লাউ খেলে মিলবে এই ৮ উপকারিতা