দিনব্যাপী জাতীয় কনভেনশনরাষ্ট্রীয় পাটকলের আধুনিকায়ন চান বাম নেতারা

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ০১:৩৪, আগস্ট ৩০, ২০২০ | সর্বশেষ আপডেট : ০১:৪৩, আগস্ট ৩০, ২০২০




সরকারি-বেসরকারি (পিপিপি) অংশীদারিত্বে রাষ্ট্রায়ত্ত পাটকলগুলো পরিচালনার উদ্যোগকে পুঁজিপতিদের ‘লুটপাটের আয়োজন’ বলে অভিযোগ করেছেন বাম নেতারা। তারা বলেন, ‘রাষ্ট্রীয় পাটকল পিপিপি বা লিজ নয়, আধুনিকায়ন করতে হবে। সরকারি সম্পত্তি ব্যক্তি মালিকানাধীন হলে দুর্বৃত্তায়নের সুযোগ বাড়বে।’ শনিবার (২৯ আগস্ট) রাজধানীর পল্টনের মুক্তি ভবনে পাট, পাটশিল্প ও পাটচাষি রক্ষায় বাম গণতান্ত্রিক জোটের আয়োজনে দিনব্যাপী জাতীয় কনভেনশনে বক্তারা এসব কথা বলেন।

পাটশিল্প ও পাটচাষি রক্ষায় কনভেনশন থেকে নতুন কর্মসূচিও ঘোষণা করা হয়। কর্মসূচিগুলো হল- ১ সেপ্টেম্বর প্রতিটি পাটকল গেটে মিটিং ও সারাদেশে বিক্ষোভ সমাবেশ, ১৩ সেপ্টেম্বর প্রত্যেক জেলায় ও শিল্পাঞ্চলে অবস্থান ও সংহতি সমাবেশ, ২৭ সেপ্টেম্বর পাট মন্ত্রণালয়ের সামনে বিক্ষোভ ও স্মারকলিপি এবং জেলায় জেলায় ডিসি অফিসের সামনে বিক্ষোভ ও স্মারকলিপি পেশ, অক্টোবরের প্রথম সপ্তাহে প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে মিছিল। এরপরও দাবি মানা না হলে হরতাল, অবরোধসহ কঠোর কর্মসূচি ঘোষণা করা হবে বলে জানান জোটের নেতারা।

কনভেনশনে সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, কারখানা বন্ধ করে আবার ব্যক্তি মালিকানায় কারখানা চালু হবে তা কিন্তু না। আদমজির ক্ষেত্রে আমরা যা দেখেছি, এটা (পিপিপি) লুটপাটের একটা আয়োজন। করোনাকালে এটা মানবতাবিরোধী পদক্ষেপ। দুর্নীতি, ভুলনীতি ও লুটপাট- এ তিনটা জিনিস হলো এই পরিস্থিতির জন্য দায়ী। এইগুলো বন্ধ করেন, পাটশিল্প লাভজনক হয়ে যাবে।

কনভেনশনে খুলনা, যশোর, সিরাজগঞ্জ, ডেমরা, নরসিংদী, চট্টগ্রামের পাটকল শ্রমিক নেতাসহ নানা শ্রেণি-পেশার এবং বাম গণতান্ত্রিক আন্দোলনের নেতারা উপস্থিত থেকে ও ভার্চুয়ালি বক্তব্য রাখেন।

বাম গণতান্ত্রিক জোটের সমন্বয়ক বজলুর রশীদ ফিরোজের সভাপতিত্ব কনভেনশনে আরও বক্তব্য রাখেন তেল-গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির সদস্য সচিব আনু মুহাম্মদ, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, বাসদের (মার্কসবাদী) সাধারণ সম্পাদক মুবিনুল হায়দার চৌধুরী, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকী, বাংলাদেশের ইউনাইটেড কমিউনিস্ট লীগের সাধারণ সম্পাদক মোশাররফ হোসেন নান্নু, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সাধারণ সম্পাদক মোশরেফা মিশু, বাংলাদেশের সমাজতান্ত্রিক আন্দোলনের আহ্বায়ক হামিদুল হক প্রমুখ।

 

/এএইচআর/টিটি/

লাইভ

টপ