X
মঙ্গলবার, ৩১ জানুয়ারি ২০২৩
১৬ মাঘ ১৪২৯

২০ দলীয় জোট: নেতা এলে অফিস খোলে

সালমান তারেক শাকিল
১৯ অক্টোবর ২০২১, ১১:০০আপডেট : ১৯ অক্টোবর ২০২১, ১৫:২৭
দলের নেতা এলেই খোলে কার্যালয়। তা না হলে অফিসে জমতে থাকে ধুলোবালি। মাঝে মধ্যে দফতরের কাজে যুক্ত কেউ এলেও দলের দলিল-সংবাদ বিজ্ঞপ্তি কিংবা অন্যকিছু কম্পোজসহ দাফতরিক কাজ সারতে হয় বাইরের সাধারণ দোকানে। ২০ দলীয় জোটে এমন দলের সংখ্যা কম নয়। এ তালিকায় উল্লেখযোগ্য কর্নেল (অব.) অলি আহমদ বীরবিক্রমের নেতৃত্বাধীন লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি), বাংলাদেশ মুসলিম লীগ (বিএমএল), বাংলাদেশ ইসলামিক পার্টি প্রভৃতি। সরেজমিনে এসব দলের কার্যালয়ে গিয়ে এই চিত্র দেখা যায়। 

‘অলি আহমদ না এলে অফিস জমে না’
এফডিসি থেকে হাতিরঝিলে প্রবেশের আগে পূর্ব পান্থপথ এলাকায় মর্নিং পোস্ট টাওয়ারের তৃতীয় তলায় বিএনপি-জোটের অন্যতম শরিক লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) কেন্দ্রীয় কার্যালয়। অর্ধনির্মিত ভবনটির অর্ধেক এখনও ফাঁকা। নিচতলায় অটোমোবাইলের দোকান।

গত ১১ অক্টোবর বিকালে সরেজমিনে গিয়ে দেখা যায়, এলডিপির ভাড়া নেওয়া কেন্দ্রীয় কার্যালয়টি বন্ধ। ভেতরে একটি বড় বৈঠককক্ষের পাশাপাশি দফতরের জন্য একটি কক্ষ ও চেয়ারম্যানের জন্য একটি কক্ষ রয়েছে।

দলীয় সূত্র জানায়, এলডিপি সভাপতি কর্নেল (অব.) অলি আহমদ কার্যালয়ে এলেই নেতাকর্মীদের অংশগ্রহণ বাড়ে। দায়িত্বশীল একজন বাংলা ট্রিবিউনের কাছে মন্তব্য করেন, ‘স্যার অফিসে না এলে অফিস জমে না। স্যার আসার খবর পেলে তখন অনেকেই আসে।’ 
 
গত ঈদুল আজহার পর আর কেন্দ্রীয় কার্যালয়ে যাননি অলি আহমদ।

তালাবদ্ধ এলডিপি অফিস লিপু লস্কর নামে একজনের দাবি, তিনি এলডিপির বেতনভুক্ত অফিস সহকারী। তার দেওয়া তথ্যানুযায়ী, গত ১ অক্টোবর এলডিপি মহাসচিব রেদোয়ান আহমেদ কেন্দ্রীয় কার্যালয়ে সম্মেলন প্রস্তুতি কমিটির বৈঠক করেছেন। আগামী ২৫ অক্টোবর কাকরাইলের ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউশন মিলনায়তনে দলটির ১৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হবে। 

অফিস আছে, মুসলিম লীগের কার্যক্রম নেই
পূর্ব পাকিস্তানের গভর্নর মোনায়েম খানের ছেলে এএইচএম কামরুজ্জামানের গড়া বাংলাদেশ মুসলিম লীগ (বিএমএল)। নিবন্ধিত এই রাজনৈতিক দলের কেন্দ্রীয় কার্যালয় ঢাকার বনানীতে (বাড়ি ১২৬, রোড ২৭, ব্লক-এ)। এর সামনের অংশ ভেঙে দেওয়া হলেও ভেতরে একটি কক্ষকে কার্যালয় হিসেবে দেখানো হয়। 
 
করোনা আক্রান্ত হয়ে এএইচএম কামরুজ্জামান মারা গেছেন। তার মৃত্যুর পর একটি স্মরণসভা করেছে দলটি। বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান এতে যোগ দেন। 
 
এএইচএম কামরুজ্জামানের ভাতিজা-মেয়ের জামাই হাসিব খান এখন ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন। তবে বিএমএল-এর কোনও কার্যক্রম নেই। কোনও রাজনৈতিক অনুষ্ঠানও করেন না তারা। জোটের বৈঠক থাকলে অংশগ্রহণ করা ছাড়া অন্য কোনও কর্মকাণ্ড নেই।

গত ১৬ অক্টোবর বাংলা ট্রিবিউনকে বিএমএল মহাসচিব অ্যাডভোকেট শেখ জুলফিকার বুলবুল চৌধুরী বলেন, ‘দলের কার্যক্রম আছে বলাটা ঠিক হবে না। আবার নাই বলাটাও ঠিক হবে না। সীমিতভাবে কার্যক্রম আছে। আমরা নিজেদের আঙ্গিকে কিছু কাজ করছি আর কী।’

‘কেউ ঢুকলেই বন্ধ হয়ে যায় ইসলামিক পার্টির দরজা’
অ্যাডভোকেট আবদুল মোবিন প্রতিষ্ঠিত বাংলাদেশ ইসলামিক পার্টির কোনও হদিস নেই। দলটির সভাপতি পদে আবু তাহের ও মহাসচিব হিসেবে আবুল কাশেম দায়িত্ব পালন করছেন। মালিবাগ-মৌচাক টাওয়ারের ১৩ তলায় ১৩১৪ নম্বর কক্ষে তাদের ঠিকানা উল্লেখ আছে জোটের তালিকায়। তবে এই তলায় পার্টির অফিস নেই। সেই কক্ষে এখন একটি ট্রাভেল এজেন্সির কার্যালয়। 
 
কয়েক মাস আগে ১৫ তলায় ১৫০৪ নম্বর কক্ষ ভাড়া নেন সভাপতি আবু তাহের।

মৌচাক টাওয়ারের নিরাপত্তারক্ষী ও কিছু অফিসের সহকারীদের সঙ্গে কথা বলে জানা যায়, আবু তাহের কখনও কখনও অফিসে আছেন। আর এই কক্ষ যে ইসলামিক পার্টির অফিস তাও তারা জানেন না। 
মৌচাক টাওয়ারের ১৫ তলায় ইসলামিক পার্টির অফিস
একই ফ্লোরে দাঁড়িয়ে একজন অফিস সহকারীর সঙ্গে কথা হয়। তিনি জানান, মাঝে মধ্যে অফিসে আসেন আবু তাহের। তবে এলেও অফিস বন্ধ থাকে। কেউ ভেতরে প্রবেশ করলেও দরজা খোলা থাকে না। ভেতর থেকে বন্ধ করে রাখা হয়।

গত ১৭ অক্টোবর সকালে সরেজমিনে গিয়ে যথারীতি অফিস বন্ধ পাওয়া গেছে। পাশের অফিসের একজন বাংলা ট্রিবিউনকে জানান, অফিসে কখনও কেউ এলেও কে আসে তা বলতে পারেন না তারা।

জোট সূত্র জানায়, ২০১৫ সালের মে মাসে প্রয়াণের আগে আবদুল মোবিনের নেতৃত্বে ইসলামিক পার্টি প্রেসক্লাবকেন্দ্রিক সভা-সেমিনার করলেও ধীরে ধীরে সেই কর্মকাণ্ডের সংখ্যা প্রায় শূন্যে এসে ঠেকেছে।

দলীয় কার্যক্রম না থাকার বিষয়ে জানতে চাইলে গত ১৭ অক্টোবর মহাসচিব আবুল কাশেম বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমরা মাঝে মধ্যে বিবৃতি দিচ্ছি। অভ্যন্তরীণ বৈঠক করছি। জোট নিষ্ক্রিয়, তবে জোটের জন্য আছি। জোট ছাড়ার চিন্তা-ভাবনা নাই।’
জোটের তালিকায় থাকা ঠিকানায় এখন এজেন্সি অফিস
/জেএইচ/এমএস/
সর্বশেষ খবর
সংবাদ প্রকাশের পর কুমিল্লার হাইওয়ে হোটেলে অভিযান
সংবাদ প্রকাশের পর কুমিল্লার হাইওয়ে হোটেলে অভিযান
ভাড়াটে খুনি দিয়ে ভাতিজাকে খুন করান সাইফুল
ভাড়াটে খুনি দিয়ে ভাতিজাকে খুন করান সাইফুল
অভিনেত্রী আঁখির অবস্থা এখনও আশঙ্কাজনক
অভিনেত্রী আঁখির অবস্থা এখনও আশঙ্কাজনক
শীতপ্রবণ তেঁতুলিয়ায় আশ্রয়ণ প্রকল্পে বদলে যাওয়া জীবনের গল্প
শীতপ্রবণ তেঁতুলিয়ায় আশ্রয়ণ প্রকল্পে বদলে যাওয়া জীবনের গল্প
সর্বাধিক পঠিত
মঞ্চে না দেখে আসাদকে ডেকে পাঠালেন প্রধানমন্ত্রী
মঞ্চে না দেখে আসাদকে ডেকে পাঠালেন প্রধানমন্ত্রী
মাহফিলে নিলামে এক হালি ডিম ১০ হাজার টাকা!
মাহফিলে নিলামে এক হালি ডিম ১০ হাজার টাকা!
এসআইবিএল থেকে মাহবুব-উল-আলমের পদত্যাগ
এসআইবিএল থেকে মাহবুব-উল-আলমের পদত্যাগ
রাশিয়ার সঙ্গে সরাসরি সংঘাতে প্রস্তুত ন্যাটো?
রাশিয়ার সঙ্গে সরাসরি সংঘাতে প্রস্তুত ন্যাটো?
এনআইডি’র সঙ্গে সমন্বয় করে পাসপোর্ট সমস্যা দ্রুত সমাধানের সুপারিশ
এনআইডি’র সঙ্গে সমন্বয় করে পাসপোর্ট সমস্যা দ্রুত সমাধানের সুপারিশ