X
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪
১৫ বৈশাখ ১৪৩১

মিঠুনের ঝলমলে হাফসেঞ্চুরি

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৩ ফেব্রুয়ারি ২০১৯, ১০:১০আপডেট : ১৩ ফেব্রুয়ারি ২০১৯, ১০:২৮

হাফসেঞ্চুরির পথে মিঠুনের শট নিউজিল্যান্ডে প্রথম ওয়ানডেতে সিনিয়র ব্যাটসম্যানদের ব্যর্থতার দিনে ঝলমলে ইনিংস খেললেন মোহাম্মদ মিঠুন। ৭৩ বলে ৪টি চারে করলেন হাফসেঞ্চুরি। তার সঙ্গে পঞ্চাশ ছাড়ানো জুটিতে দলীয় স্কোর দুইশ পার করে বিদায় নিয়েছেন মোহাম্মদ সাইফউদ্দিন। নেপিয়ারের ম্যাকলিন পার্কে বুধবার ৪৫ ওভারে ৮ উইকেটে ২১৫ রান করেছে বাংলাদেশ।

একে একে তামিম ইকবাল, লিটন দাস ও মুশফিকুর রহিমের বিদায়ের পর ক্রিজে নামেন মিঠুন। অন্য প্রান্তের ব্যাটসম্যানদের কাছ থেকে বড় ধরনের সহায়তা না পেলেও নিজের দায়িত্ব ঠিক পালন করেছেন এই ডানহাতি ব্যাটসম্যান। তার সঙ্গে ৮৪ রানের জুটি গড়ে আউট হন সাইফউদ্দিন। ৫৮ বলে ৩ চারে ৪১ রান করে মিচেল স্যান্টনারের শিকার হন তিনি।

বুধবার নেপিয়ারের ম্যাকলিন পার্কে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন মাশরাফি মুর্তজা। প্রথম ১০ ওভারে টপ অর্ডারের চার ব্যাটসম্যানকে হারায় তারা। তারপর মাহমুদউল্লাহ ছোট প্রতিরোধ গড়লেও হাল ধরতে পারেননি। প্রত্যাবর্তনের ম্যাচ স্মরণীয় করতে পারেননি সাব্বির রহমান। দারুণ শুরুর পর মেহেদী হাসান মিরাজ আউট হলে মিঠুন ও সাইফউদ্দিনের জুটিতে ঘুরে দাঁড়ায় বাংলাদেশ।

শুরুটা ভালো হয়েছিল সফরকারীদের। প্রথম বলে ম্যাট হেনরিকে চার মারেন তামিম। ভালো শুরুর ইঙ্গিত দিয়ে টিকতে পারেননি বেশিক্ষণ। দ্বিতীয় ওভারে তিনি বিদায় নেন মাত্র ৫ রান করে। ট্রেন্ট বোল্টের আউটসুইংয়ে পেছনে টম ল্যাথামকে ক্যাচ দেন এই বাঁহাতি ওপেনার, শেষ হয় তার ৬ বলের ইনিংস।

দ্বিতীয় উইকেটে সৌম্য সরকারের সঙ্গে সুবিধা করতে পারেননি লিটন। পঞ্চম ওভারের প্রথম বলে হেনরির কাছে বোল্ড হন এই ওপেনার। করেন ৮ বল খেলে মাত্র ১ রান। ১৯ রানে ২ উইকেট হারায় সফরকারীরা।

মুশফিক ও সৌম্য সরকারের জুটিতে শুরুর এই ধাক্কা অনেকটাই কাটিয়ে উঠছিল বাংলাদেশ। কিন্তু তিন বলের ব্যবধানে বিদায় নেন দুজন। অষ্টম ওভারের শেষ বলে বোল্টের কাছে বোল্ড হন মুশফিক (৫)। ২৩ রানের জুটি ভাঙার পর আর কোনও রান যোগ না হতেই চতুর্থ উইকেট হারায় সফরকারীরা। হেনরির শর্ট বল হুক করতে গিয়ে তার হাতেই ক্যাচ দেন সৌম্য। ২২ বলে ৫ চার ও ১ ছয়ে ৩০ রান করেন তিনি।

মিঠুনকে নিয়ে মাহমুদউল্লাহর জুটিও বেশি দূর গড়ায়নি। ২৯ বলে ১৩ রান করে লোকি ফার্গুসনের শিকার হন তিনি।

এরপর মাঠে নামেন সাব্বির। মাশরাফির চাওয়াতে নিষেধাজ্ঞা কমানোয় দলে জায়গা হয় তারা। কিন্তু তিনি আউট হন মাত্র ১৩ রান করে। ২৩তম ওভারে মিচেল স্যান্টনারের বলে স্টাম্পিং হন সাব্বির। তার ২০ বলের ইনিংসে ছিল দুটি চার। সাব্বিরের বিদায়ের পর ক্রিজে নেমে টানা দুটি বাউন্ডারি মারেন মিরাজ। মিঠুনের সঙ্গে ৩৭ রানের জুটি গড়ে বিদায় নেন তিনি। স্যান্টনারের বলে সুইপ করতে গিয়ে জিমি নিশাকের ক্যাচ হন মিরাজ। তার ২৭ বলের ইনিংসে ছিল ৩ চার ও ১ ছয়।

বাংলাদেশ একাদশ: মাশরাফি মুর্তজা (অধিনায়ক), তামিম ইকবাল, লিটন দাস, সৌম্য সরকার, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), মোহাম্মদ মিঠুন, মাহমুদউল্লাহ, সাব্বির রহমান, মোহাম্মদ সাইফউদ্দিন, মেহেদী হাসান মিরাজ, মোস্তাফিজুর রহমান।

নিউজিল্যান্ড একাদশ: কেন উইলিয়ামসন (অধিনায়ক), মার্টিন গাপটিল, হেনরি নিকোলস, রস টেলর, টম ল্যাথাম (উইকেটরক্ষক), জিমি নিশাম, কলিন ডি গ্র্যান্ডহোম, মিচেল স্যান্টনার, লোকি ফার্গুসন, ম্যাট হেনরি, ট্রেন্ট বোল্ট।

/এফএইচএম/
সম্পর্কিত
সর্বশেষ খবর
গরমে পথচারীদের মাঝে শরবত বিতরণ করছে ‘স্বপ্ন’
গরমে পথচারীদের মাঝে শরবত বিতরণ করছে ‘স্বপ্ন’
আ.লীগের কার্যনির্বাহী সংসদের সভা মঙ্গলবার
আ.লীগের কার্যনির্বাহী সংসদের সভা মঙ্গলবার
ভারতের মণিপুরে আবারও জাতিগত সহিংসতা
ভারতের মণিপুরে আবারও জাতিগত সহিংসতা
বাংলা গানের উন্নয়ন ও বিকাশে ‘অংশীজন সভা’
বাংলা গানের উন্নয়ন ও বিকাশে ‘অংশীজন সভা’
সর্বাধিক পঠিত
ভূমি ব্যবস্থাপনায় চলছে জরিপ, যেসব কাগজ প্রস্তুত রাখতে হবে
ভূমি ব্যবস্থাপনায় চলছে জরিপ, যেসব কাগজ প্রস্তুত রাখতে হবে
এমন আবহাওয়া আগে দেখেনি ময়মনসিংহের মানুষ
এমন আবহাওয়া আগে দেখেনি ময়মনসিংহের মানুষ
ইমিগ্রেশনেই খারাপ অভিজ্ঞতা বিদেশি পর্যটকদের
ইমিগ্রেশনেই খারাপ অভিজ্ঞতা বিদেশি পর্যটকদের
তাপপ্রবাহে যেভাবে চলবে শ্রেণি কার্যক্রম
প্রাক-প্রাথমিক বন্ধই থাকছেতাপপ্রবাহে যেভাবে চলবে শ্রেণি কার্যক্রম
বিক্রি না করে মজুত, গুদামে পচে যাচ্ছে আলু
বিক্রি না করে মজুত, গুদামে পচে যাচ্ছে আলু