X
বুধবার, ০১ মে ২০২৪
১৮ বৈশাখ ১৪৩১

বাংলাদেশের লক্ষ্য ৩১৬

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০৫ জুলাই ২০১৯, ১৯:২১আপডেট : ০৬ জুলাই ২০১৯, ০০:৫০

আবারও ৫ উইকেট মোস্তাফিজের সেমিফাইনাল স্বপ্ন শেষ হয়ে গেছে আগেই। শেষটা তাই জয় দিয়ে রাঙিয়ে দেশে ফেরার লক্ষ্য বাংলাদেশের। সেই লক্ষ্যে কঠিন পথ পেরোতে হবে টাইগারদের। শুক্রবার লর্ডসে পাকিস্তান নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেটে করেছে ৩১৫ রান।

টানা দুই ম্যাচে ৫ উইকেট তুলে নিলেন মোস্তাফিজুর রহমান। ভারত ম্যাচের পর পাকিস্তানের বিপক্ষেও ৫ উইকেট এই পেসারের। দুর্দান্ত বোলিংয়ে ওয়ানডে ক্যারিয়ারে ১০০ উইকেটও পূরণ করেছেন মোস্তাফিজ। হারিস সোহেলকে ফিরিয়ে স্পর্শ করেন এই মাইলফলক। ৫৩ ইনিংসে তার উইকেট সংখ্যা এখন ১০৩। আর চলতি বিশ্বকাপে ২০ উইকেট নিয়ে সর্বোচ্চ উইকেট শিকারির তালিকায় দ্বিতীয় স্থানে উঠে এসেছেন তিনি। ২৪ উইকেট নিয়ে সবার ওপরে মিচেল স্টার্ক।

সেঞ্চুরি করে পাকিস্তানকে বড় ইনিংসের স্বপ্ন দেখাচ্ছিলেন ইমাম-উল-হক। ১০০ রান করা এই ব্যাটসম্যানকে দিয়েই শুরু মোস্তাফিজের উইকেট উৎসব। এরপর ফিরিয়েছেন তিনি হারিস সোহেল (৬), শাদাব খান (১), ইমাদ ওয়াসিম (৪৩) ও মোহাম্মদ আমিরকে (৮)। ১০ ওভারে ৫ উইকেট নিতে মোস্তাফিজ খরচ করেছেন ৭৫ রান। দ্বিতীয় সেরা বোলার সাইফউদ্দিন ৭৭ রান খরচায় পেয়েছেন ৩ উইকেট। পাকিস্তানের অন্য উইকেটটি নিয়েছেন মেহেদী হাসান মিরাজ।

অথচ ইমাম-উল-হক ও বাবর আজমের জুটিতে কী দুর্দান্তভাবেই না এগিয়ে যাচ্ছিলো পাকিস্তান। দ্বিতীয় উইকেট জুটিতে তারা যোগ করেন ১৫৭ রান। যদিও বাবরের (৯৬) আউটের পর ম্যাচে ফেরে বাংলাদেশ। মিডল অর্ডারের ব্যর্থতার মধ্যে পাকিস্তান অধিনায়ক সরফরাজ রিটায়ার্ড হার্ট হয়ে ফিরে গেলেও ইনিংসের শেষ বলে নেমে অপরাজিত থাকেন তিনি ৩ রানে।

দারুণ ক্যাচে শাদাবকে ফেরালেন মোস্তাফিজ

চলছে মোস্তাফিজুর রহমানের উইকেট উৎসব। এবার বোলিংয়ের সঙ্গে ক্যাচ নেওয়ার প্রতিভাও দেখালেন এই পেসার। নিজের বলে নিজেই দেখার মতো ক্যাচ নিয়ে তিনি ফিরিয়েছেন শাদাব খানকে।

শাদাবের ব্যাট ছুঁয়ে নিচু হয়ে আসার বল বাঁ হাতে ধরেন মোস্তাফিজ। তার চমৎকার ক্যাচে পাকিস্তানি ব্যাটসম্যানকে ফিরতে হয়েছে মাত্র ১ রান করে।

রিটায়ার্ড হার্ট হয়ে ফিরলেন সরফরাজ

দ্রুত ৩ উইকেট হারানোর পর মাঠে নেমেছিলেন সরফরাজ আহমেদ। অধিনায়ক হিসেবে দলকে টেনে তোলার লক্ষ্যই ছিল তার। কিন্তু হলো না, রিটায়ার্ড হার্ট হয়ে প্যাভিলিয়নে ফিরে যেতে হয়েছে তাকে! ইমাদ ওয়াসিমের হাঁকানো বল নন-স্ট্রাইক প্রান্তে থাকা সরফরাজের ডান হাতে জোরে আঘাত করে। মাঠে চিকিৎসা নিয়ে খানিক সময় থাকলেও শেষ পর্যন্ত পারেননি। ফিরে যাওয়া সময় তিনি ব্যাট করছিলেন ২ রান নিয়ে।

হারিসকে ফিরিয়ে মোস্তাফিজের ১০০ উইকেট

সেঞ্চুরিয়ান ইমাম-উল-হককে আউট ‍করার পর হারিস সোহেলকে ফিরিয়েছেন মোস্তাফিজুর রহমান। এরই সঙ্গে ওয়ানডেতে ১০০ উইকেট পূরণ করেছেন তিনি।

ইমামকে ‍ফিরিয়ে পান ৯৯তম উইকেট। মাইলফলকে পৌঁছাতে বেশি সময় নিলেন না মোস্তাফিজ। পরের ওভারেই হারিসকে তুলে নিয়ে ৫২ ইনিংসে পূরণ করেন উইকেটের ‘সেঞ্চুরি’। লর্ডসের ম্যাচে নেমেছিলেন তিনি ৯৮ উইকেট নিয়ে।

দ্রুত ২ উইকেট হারানো পাকিস্তানকে টেনে তোলার দায়িত্ব ছিল হারিসের কাঁধে। আগের ম্যাচগুলোতে দারুণ পারফর্ম করায় তার কাছে প্রত্যাশাও ছিল বেশি। কিন্তু পারলেন না। উল্টো আউট হয়ে চাপ আরও বাড়িয়ে গেছেন। মোস্তাফিজের বলে ডিপ এক্সট্রা কভারে সৌম্য সরকারের হাতে পড়ার আগে করেন মাত্র ৬ রান।

ইমাম-হাফিজকে ফিরিয়ে ঘুরে দাঁড়িয়েছে বাংলাদেশ

বাবর আজম না পারলেও ইমাম-উল-হক সুযোগ নষ্ট করেননি। সেঞ্চুরি তুলে নিয়েছেন এই ওপেনার। যদিও শতক পূরণের ১ বল পরই হিট উইকেট হয়ে ফিরতে হয়েছে তাকে। পাকিস্তানের ওই ধাক্কা কাটিয়ে ওঠার আগেই প্যাভিলিয়নে ফিরেছেন আরেক সেট ব্যাটসম্যান মোহাম্মদ হাফিজ।

দুই ওভারে দুই উইকেট তুলে নিয়ে ম্যাচে ফিরেছে বাংলাদেশ। আগের ওভারে মোস্তাফিজুর রহমানের বলে হিট উইকেট হয়ে ফিরেছেন সেঞ্চুরি করা ইমাম। পরের ওভারে মেহেদী হাসান মিরাজের বলে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নে ফিরেছেন হাফিজ। সাকিব আল হাসানের হাতে ধরা পড়ার আগে অভিজ্ঞ এই ব্যাটসম্যান ২৫ বলে করেন ২৭ রান।

তার আগে সেঞ্চুরি ‍পূরণ করেন ইমাম। ওয়ানডে ক্যারিয়ারের সপ্তম সেঞ্চুরি করার পর অবশ্য টিকতে পারেননি। মোস্তাফিজের বলে পিছিয়ে শট খেলতে গেলে তার পায়ের আঘাতে ভেঙে যায় স্টাম্প। ১০০ বলে ৭ বাউন্ডারিতে ইমাম করেন ১০০ রান।

বাবরকে সেঞ্চুরি করতে দিলেন না সাইফ

উদ্বোধনী জুটি বেশিদূর যেতে না দিলেও পাকিস্তানের দ্বিতীয় উইকেট জুটি খুব ভোগাচ্ছিল বাংলাদেশকে। অবশেষে সেই জুটি ভাঙলেন মোহাম্মদ সাইফউদ্দিন। এই পেসারের আঘাতে সেঞ্চুরি মিস করলেন বাবর আজম।

৯৬ রানে ‍আউট হয়ে গেছেন বাবর। সেঞ্চুরি থেকে মাত্র ৪ রান দূরে থাকতে এলবিডাব্লিউয়ের শিকার হয়ে মাঠ ছাড়তে হয়েছে তাকে। রিভিউ নিয়েও শেষ রক্ষা হয়নি। ৯৮ বলে ১১ বাউন্ডারিতে ৯৬ রানের অসাধারণ ইনিংস খেলে প্যাভিলিয়নে ফিরেছেন পাকিস্তানি ব্যাটসম্যান। তার আউটে ভাঙে ইমাম-উল-হকের সঙ্গে ১৫৭ রানের জুটি।

উদ্বোধনী জুটি ভাঙলেন সাইফ

ফখর জামানকে ফিরিয়ে পাকিস্তানের উদ্বোধনী জুটি ভেঙেছেন মোহাম্মদ সাইফউদ্দিন। অষ্টম ওভারের দ্বিতীয় বলে এই ওপেনারকে পয়েন্টে মেহেদী হাসান মিরাজের ক্যাচ বানান বাংলাদেশি বোলার। ৩১ বলে ১ চারে ১৩ রান করেন ফখর। ইমাম-উল-হকের সঙ্গে তার জুটি ছিল ২৩ রানের।

শেষ ম্যাচে টস হেরে ফিল্ডিংয়ে বাংলাদেশ

ম্যাচটা নিয়মরক্ষকার হলেও বিশ্বকাপে নিজেদের শেষ ম্যাচ বলে কথা। জয়ের তৃপ্তি নিয়ে দেশে ফিরতে চান মাশরাফি মুর্তজারা। শুক্রবার লর্ডসের এই ম্যাচে পাকিস্তানের বিপক্ষে টস হেরে ফিল্ডিংয়ে বাংলাদেশ। সেমিফাইনালের ‘অসম্ভব’ লক্ষ্য বাঁচিয়ে রাখতে ব্যাটিং নেওয়ার বিকল্প ছিল না পাকিস্তান অধিনায়ক সরফরাজ আহমেদের কাছে।

একাদশে দুটি পরিবর্তন এনেছে বাংলাদেশ। ভারতের বিপক্ষে খেলা সাব্বির রহমান ও রুবেল হোসেন বাদ পড়েছেন, দলে ঢুকেছেন মাহমুদউল্লাহ ও মেহেদী হাসান মিরাজ। চোট নিয়ে শঙ্কা থাকলেও জায়গা ধরে রেখেছেন মুশফিকুর রহিম।

বাংলাদেশ একাদশ: মাশরাফি মুর্তজা (অধিনায়ক), তামিম ইকবাল, সৌম্য সরকার, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), লিটন দাস, মাহমুদউল্লাহ, মোসাদ্দেক হোসেন, মেহেদী হাসান মিরাজ, মোহাম্মদ সাইফউদ্দিন, মোস্তাফিজুর রহমান।

পাকিস্তান একাদশ: সরফরাজ আহমেদ (অধিনায়ক ও উইকেটরক্ষক), ইমাম-উল-হক, ফখর জামান, বাবর আজম, মোহাম্মদ হাফিজ, হারিস সোহেল, ইমাদ ওয়াসিম, শাদাব খান, মোহাম্মদ আমির, ওয়াহাব রিয়াজ, শাহীন শাহ আফ্রিদি।

/কেআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
বঙ্গবন্ধু শ্রমজীবী মানুষের অধিকার প্রতিষ্ঠা করেছেন: এমপি কাজী নাবিল
বঙ্গবন্ধু শ্রমজীবী মানুষের অধিকার প্রতিষ্ঠা করেছেন: এমপি কাজী নাবিল
ত্যাগের মহিমায় স্বামী বিবেকানন্দ মানবসেবা করে গেছেন: মেয়র তাপস
ত্যাগের মহিমায় স্বামী বিবেকানন্দ মানবসেবা করে গেছেন: মেয়র তাপস
জাকের পার্টির ‘বিশ্ব ইসলামি সম্মেলন’ অনুষ্ঠিত
জাকের পার্টির ‘বিশ্ব ইসলামি সম্মেলন’ অনুষ্ঠিত
গাজায় ইউক্রেনের চেয়েও বেশি ধ্বংসস্তূপ রয়েছে: জাতিসংঘ
গাজায় ইউক্রেনের চেয়েও বেশি ধ্বংসস্তূপ রয়েছে: জাতিসংঘ
সর্বাধিক পঠিত
শিশু ঝুমুরকে ধর্ষণ ও হত্যার বর্ণনা দিতে গিয়ে চোখ মুছলেন র‌্যাব কর্মকর্তা
শিশু ঝুমুরকে ধর্ষণ ও হত্যার বর্ণনা দিতে গিয়ে চোখ মুছলেন র‌্যাব কর্মকর্তা
‘মানুষের কত ফ্রেন্ড, কাউকে পাশে পাইলে আমার এমন মৃত্যু হইতো না’
‘মানুষের কত ফ্রেন্ড, কাউকে পাশে পাইলে আমার এমন মৃত্যু হইতো না’
মিল্টন সমাদ্দার আটক
মিল্টন সমাদ্দার আটক
আজও সর্বোচ্চ তাপমাত্রা যশোরে, পথচারীদের জন্য শরবত-পানির ব্যবস্থা
আজও সর্বোচ্চ তাপমাত্রা যশোরে, পথচারীদের জন্য শরবত-পানির ব্যবস্থা
একজন অপরাধীর গল্প বলতে চেয়েছিলেন তিশা
একজন অপরাধীর গল্প বলতে চেয়েছিলেন তিশা