X
সোমবার, ১৫ আগস্ট ২০২২
৩১ শ্রাবণ ১৪২৯

দ্বিতীয় সেশনে হতাশার ছবি

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৫ জুন ২০২২, ০১:১৪আপডেট : ২৫ জুন ২০২২, ০১:২২

প্রথম সেশনে উইকেট হারালো ২টি। প্রথম টেস্টের হিসাবে অবশ্যই বাহবা পাবে বাংলাদেশ। কিন্তু দ্বিতীয় সেশনে সেই পুরনো বাংলাদেশের ছবিই ফুটে উঠলো। সেন্ট লুসিয়া টেস্টের প্রথম দিনের চা বিরতির আগে আরও ৪ উইকেট হারিয়েছে সফরকারীরা। সব মিলিয়ে বাংলাদেশের নেই ৬ উইকেট।

শুক্রবার সেন্ট লুসিয়া টেস্টের প্রথম দিনে মাঠে নেমেছে বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ। টস হেরে ব্যাটিংয়ে নামা বাংলাদেশের দ্বিতীয় সেশন ভালো কাটেনি। চা বিরতির আগে সফরকারীদের স্কোর ছিল ৪৯ ওভারে ৫ উইকেটে ১৫৯ রান।

এই সেশনে বাংলাদেশ হারিয়েছে চার ব্যাটার- এনামুল হক, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান ও নুরুল হাসান সোহানকে। লাঞ্চের পর খেলা ২৫ ওভারে এসেছে ৮২ রান। তবে হারিয়েছে গুরুত্বপূর্ণ ৪ উইকেট।

বিশেষ করে, সোহানের আউট ছিল দৃষ্টিকটু। এই ব্যাটার আলজারি জোসেফকে শুধু শুধু উইকেট দিয়ে এসেছেন। জোসেফের শর্ট বল অনায়াসে ছেড়ে দিতে পারতেন সোহান। কিন্তু কী বুঝে ব্যাট ওপরে তুলে খেলার চেষ্টা করলেন। তাতেই সর্বনাশ! বল তার গ্লাভস ছুঁয়ে শূন্যে ভাসে। উইকেটকিপার জোশুয়া দা সিলভার গ্লাভসবন্দি করতে কোনও অসুবিধাই হয়নি। ফেরার আগে ৭ রান করেন সোহান।

সাকিবের বিদায়ে বিপদ আরও বাড়লো

ভালো শুরু পেয়েও ইনিংস টেনে নিতে না পারা একটা রোগে পরিণত হয়েছে বাংলাদেশ দলে। সেন্ট লুসিয়া টেস্টে ব্যাটাররা টিকে থাকতে না পারায় কঠিন চাপে পড়েছে সফরকারীরা। অধিনায়ক সাকিব আল হাসানের বিদায়ে অবস্থা আরও জটিল। ১২৫ রান তুলতে ৫ উইকেট হারিয়েছে বাংলাদেশ।

অতিঝুঁকি কাল হলো সাকিবের। টেস্ট ক্রিকেটেও আগ্রাসী ব্যাটিং করতে পছন্দ করেন তিনি। বাংলাদেশ টপ অর্ডারের চার ব্যাটারকে হারালেও তাই বাঁহাতি ব্যাটার ক্যারিবিয়ান বোলারদের ওপর চড়াও হয়ে খেলেতে চেয়েছেন। তার আগ্রাসী মনোভাবে ক্ষতিটা হয়েছে বাংলাদেশেরই। জেডেন সেলসের বলে শটস খেলতে গিয়ে বোল্ড হয়েছেন বাংলাদেশ অধিনায়ক।

প্রথম টেস্টে সতীর্থদের ব্যর্থতার মাঝে দারুণ ইনিংস খেলেছিলেন সাকিব। সেখানেও ছিল তার আক্রমণাত্মক মনোভাব। তবে সেন্ট লুসিয়ায় বেশিদূর যেতে পারেননি। ৯ বলে এক বাউন্ডারিতে মাত্র ৮ রান করে বিদায় নেন সাকিব।

এনামুলের পরপরই শান্তর বিদায়

৮ বছর পর টেস্টে ফিরেছেন এনামুল হক। ফেরার উপলক্ষ রাঙানোর সুযোগ ছিল তার সামনে। শুরুটাও মন্দ ছিল না। ওয়েস্ট ইন্ডিজ বোলারদের ওপর ভালোই প্রভাব বিস্তার করেছিলেন তিনি। যদিও বেশিক্ষণ স্থায়ী হয়নি তা। এই ব্যাটারের বিদায়ের কিছুক্ষণ পর আবারও আঘাত আসে! এবার আউট হয়ে যান নাজমুল হোসেন শান্ত।

মুমিনুল হক বারবার ব্যর্থ হওয়ায় দ্বিতীয় টেস্টের একাদশে জায়গা হয়নি তার। সাবেক অধিনায়কের জায়গায় সুযোগ হয় এনামুলের। ৮ বছরের বেশি সময় পর লাল বলের ক্রিকেটে ফিরে নিজেকে প্রমাণ করতে চেয়েছিলেন তিনি। যদিও ব্যর্থ হলেন। ভালো শুরু পেয়েও ইনিংস বড় করতে পারেননি। অভিষিক্ত অ্যান্ডারসন ফিলিপের বলে এলবিডব্লিউ হয়ে ফিরতে হয়েছে প্যাভিলিয়নে। যাওয়ার আগে ৩৩ বলে ৫ বাউন্ডারিতে ২৩ রান করেন এনামুল।

এই ডানহাতি ব্যাটারের আউটে এমনিতেই চাপ বাড়ে বাংলাদেশের, তার ওপর ৩ বল পরই বিদায় নেন শান্ত। তাকে নিয়ে সমালোচনার শেষ নেই। মুমিনুল কাটা পড়লেও বেঁচে যাওয়া শান্ত আবারও হতাশ করলেন। এনামুলের বিদায়ের পর কোথায় দলের হাল ধরবেন, তা নয়, উল্টো আউট হয়ে দলকে আরও বিপদে ফেলেন। কাইল মায়ার্সের বলে এলবিডব্লিউয়ের শিকার তিনি। আউট হওয়ার আগে ৭৩ বলে ৪ বাউন্ডারিতে করেন ২৬ রান।

বাজে শটে তামিমের আত্মহুতি

বাংলাদেশের টপ অর্ডারের ব্যর্থতা নিয়ে সবচেয়ে বেশি আলোচনা। তবে তামিম ইকবাল নিজের মতো করে চেষ্টা চালিয়ে যাচ্ছেন। বড় স্কোর না হলেও একপ্রান্ত অন্তত আগলে রাখছেন। সেন্ট লুসিয়া টেস্টের প্রথম ইনিংসে তো বড় ইনিংসেরই ইঙ্গিত ছিল তার ব্যাটে। কিন্তু বাজে শটে যেন আত্মহুতি দিলেন অভিজ্ঞ ওপেনার!

ওয়েস্ট ইন্ডিজ টস জিতে বোলিংয়ের সিদ্ধান্ত নিলেও তাদের সুবিধা করতে দেননি তামিম। শুরুতে কেমার রোচের বলে পরীক্ষা দিলেও সময় গড়ানোর সঙ্গে ছন্দে ফেরেন বাঁহাতি ওপেনার। দারুণ সব শটে ও পরিস্থিতির দাবি মিটিয়ে রান বাড়িয়ে নিচ্ছিলেন তিনি। হাঁটছিলেন হাফসেঞ্চুরির পথে। কিন্তু হঠাৎ খেই হারিয়ে বসলেন!

আলজারি জোসেফের লেংথ বল খেলতে গিয়েও যেন খেলতে চাইলেন না। টাইমিং ঠিকঠাক হয়নি। পায়ের মুভমেন্টেও ছিল সমস্যায়। যে কারণে বল ব্যাটে লেগে উঠে যায়। কাভার পয়েন্টে দাঁড়ানো জার্মেইন ব্ল্যাকউডের সহজ ক্যাচ তালুতে নিতে কোনও অসুবিধাই হয়নি। ফলে দারুণ এক ইনিংসের সমাপ্তি ঘটে চরম হতাশায়। ৬৭ বলে ৯ বাউন্ডারিতে ৪৬ রানে বিদায় নেন তামিম।

জয় থামলেন অল্পতেই

টানা ২ বলে দুইবার এলবিডব্লিউয়ের আবেদন। দুইবার আঙুল তুললেন আম্পায়ার। কিন্তু রিভিউয়ের সৌজন্যে কেমার রোচের ২ বলেই রক্ষা পান মাহমুদুল হাসান জয়। যদিও ইনিংস লম্বা হয়নি তরুণ এই ওপেনারের। মাত্র ১০ রান করে আউট হয়ে গেছেন তিনি।

অ্যান্টিগার প্রথম টেস্টের প্রথম ইনিংসে রানের খাতাই খুলতে পারেননি জয়। দ্বিতীয় ইনিংসে অবশ্য উন্নতি হয়েছিল তার। তারপরও টিম ম্যানেজমেন্ট আস্থা রেখেছিল এই ওপেনারের ওপর। কিন্তু সেন্ট লুসিয়া টেস্টের প্রথম ইনিংসেও ব্যর্থতার বৃত্ত ভাঙতে পারলেন না ডানহাতি ব্যাটার। রোচের এক ওভারে পরপর ২ বলে আম্পায়ার এলবিডব্লিউ আউট দিলেও রিভিউ নিয়ে বেঁচে যান তিনি। সৌভাগ্যকে সঙ্গী করে বড় ইনিংস খেলবেন, এটাই হয়তো দলের প্রত্যাশা ছিল। কিন্তু অভিষিক্ত পেসার অ্যান্ডারসন ফিলিপের ‍দ্বিতীয় বলেই বোল্ড জয়!

অভিষিক্ত এই পেসারের ভালো লেন্থের বল জয়ের পা ও ব্যাটের মাঝখান দিয়ে আঘাত করে স্টাম্পে। তাতে ৩১ বলে ১০ রান করে আউট হয়ে যান তরুণ এই ওপেনার।  

টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ

সিরিজ বাঁচানোর লড়াইয়ে দ্বিতীয় টেস্টে নামছে বাংলাদেশ। সেন্ট লুসিয়ার এই টেস্টে টস জিতেছে ওয়েস্ট ইন্ডিজ। স্বাগতিকরা বোলিংয়ের সিদ্ধান্ত নেওয়ায় শুরুতে ব্যাটিংয়ে নামছে সাকিব আল হাসানরা। বাজে ফর্মে এই টেস্টের একাদশে জায়গা হয়নি মুমিনুল হকের।

অ্যান্টিগা টেস্ট বাজেভাবে হেরেছে বাংলাদেশ। ফলে দুই ম্যাচের সিরিজে এগিয়ে গেছে ওয়েস্ট ইন্ডিজ। এখন শেষ টেস্ট যদি বাংলাদেশ জিততে না পারে, তাহলে সিরিজ চলে যাবে স্বাগতিকদের হাতে। গুরুত্বপূর্ণ এই টেস্টের একাদশে পরিবর্তন এনেছে সফরকারীরা। অনেক আলোচনার পর বাদ পড়েছেন মুমিনুল। ক্যারিবিয়ান সফরের আগেই অধিনায়কত্ব ছেড়ে দেওয়ার পরও ব্যর্থতার বৃত্ত ভাঙতে না পারায় জায়গা হারিয়েছেন তিনি।

প্রথম টেস্টে মুমিনুলের পারফরম্যান্স ছিল যাচ্ছেতাই। দুই ইনিংসে ব্যর্থতার পর তার সুযোগ হয়নি দ্বিতীয় টেস্টে। সাবেক অধিনায়কের জায়গায় একাদশে সুযোগ পেয়েছেন এনামুল হক। লম্বা সময় পর লাল বলের ক্রিকেট নামতে যাচ্ছেন তিনি। বাংলাদেশের একাদশে আরেকটি পরিবর্তন আছে। মোস্তাফিজুর রহমানের জায়গায় এসেছেন শরিফুল ইসলাম।

বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল, মাহমুদুল হাসান জয়, নাজমুল হোসেন শান্ত, এনামুল হক, লিটন দাস, সাকিব আল হাসান (অধিনায়ক), নুরুল হাসান সোহান (উইকেটকিপার), মেহেদী হাসান মিরাজ, এবাদত হোসেন, খালেদ আহমেদ, শরিফুল ইসলাম।

ওয়েস্ট ইন্ডিজ একাদশ: ক্রেগ ব্র্যাথওয়েট (অধিনায়ক), জন ক্যাম্পবেল, রেমন রিফার, এনক্রুমা বনার, জার্মেইন ব্ল্যাকউড, কাইল মায়ার্স, জোশুয়া দা সিলভা, আলজারি জোসেফ, কেমার রোচ, জেডেন সেলস, অ্যান্ডারসন ফিলিপ।

/কেআর/
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
শোক দিবসে এনবিআরের ভিন্নধর্মী আয়োজন
শোক দিবসে এনবিআরের ভিন্নধর্মী আয়োজন
এফডিসিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শিল্পী-কুশলীদের শ্রদ্ধা
এফডিসিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শিল্পী-কুশলীদের শ্রদ্ধা
যান্ত্রিক ত্রুটির কারণে দুর্ঘটনা: বিআরটি’র এমডি
ক্রেন থেকে গার্ডার পড়ে নিহত ৪যান্ত্রিক ত্রুটির কারণে দুর্ঘটনা: বিআরটি’র এমডি
‘দেশের সব মেগা প্রকল্প শেষের পথে, এরপর আয় আসবে’
‘দেশের সব মেগা প্রকল্প শেষের পথে, এরপর আয় আসবে’
এ বিভাগের সর্বশেষ
৭ বছর পর পুরানো ক্লাবে প্রত্যাবর্তন মারুফুল হকের!
৭ বছর পর পুরানো ক্লাবে প্রত্যাবর্তন মারুফুল হকের!
অবশেষে আমিরাত গেলেন ফাহাদ
অবশেষে আমিরাত গেলেন ফাহাদ
‘সিতারা-ই-ইমতিয়াজ’ পাচ্ছেন বাবর
‘সিতারা-ই-ইমতিয়াজ’ পাচ্ছেন বাবর
দক্ষিণ আফ্রিকার বর্ষসেরা মহারাজ
দক্ষিণ আফ্রিকার বর্ষসেরা মহারাজ
কিউইদের বছরের প্রথম হারের স্বাদ দিলো ওয়েস্ট ইন্ডিজ
কিউইদের বছরের প্রথম হারের স্বাদ দিলো ওয়েস্ট ইন্ডিজ