X
সকল বিভাগ
সেকশনস
সকল বিভাগ

১০ জনের মুক্তিযোদ্ধা সংসদ কাঁপিয়ে দিয়েছে সাইফকে

আপডেট : ০২ ডিসেম্বর ২০২১, ১৯:২৫

৩ গোলে এগিয়ে থেকে বড় জয়ের দিকে এগিয়ে যাচ্ছিল সাইফ স্পোর্টিং ক্লাব। ম্যাচের বেশিরভাগ সময়জুড়ে তাদের আধিপত্য ছিল। কিন্তু শেষ দিকে এসে দৃশ্যপট পাল্টে যায়। মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র ১০ জনের দল নিয়েও নাটকীয়ভাবে ২ গোল শোধ দিয়ে ম্যাচে ফেরার ইঙ্গিত দেয়। যদিও শেষরক্ষা হয়নি। তাই স্বাধীনতা কাপে ‘সি’ গ্রুপের দ্বিতীয় ম্যাচে সাইফ ৩-২ গোলে লাল-জার্সিধারীদের হারিয়ে শেষ আটে ওঠা অনেকটাই নিশ্চিত করেছে।

দুই নির্ভরযোগ্য ডিফেন্ডার ইয়াসিন আরাফাত ও রহমত মিয়া দল ছাড়ার পর সাইফের রক্ষণব্যুহ যে দুর্বল হয়ে পড়েছে, তা স্বাধীনতা কাপের দ্বিতীয় ম্যাচে মুক্তিযোদ্ধা চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে। আর্জেন্টাইন কোচ ডিয়েগো আন্দ্রেস ক্রুসিয়ানির অধীনে এই ম্যাচে পাসিং ফুটবলে উন্নতি হয়েছে। কিন্তু রক্ষণ জমাট থাকেনি। যা দলের জন্য অশনিসংকেত।

আজ (বৃহস্পতিবার) কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ মোস্তফা কামাল স্টেডিয়ামে সাইফ শুরু থেকে আক্রমণে। বিশেষ করে, তাদের ফরোয়ার্ড জোন বারবারই প্রতিপক্ষের রক্ষণ ভেদ করে এগিয়ে যাওয়ার চেষ্টা করেছে। দুই নাইজেরিয়ানের সঙ্গে ফয়সাল আহমেদ ফাহিদ দুর্দান্ত খেলেছেন। এছাড়া ওভারল্যাপ করে ওঠে ডিফেন্ডার নাসিরুল ইসলামের খেলাও বেশ চোখে পড়েছে। দলের সমন্বয়টা ছিল দেখার মতো। তিনটি গোলই এসেছে স্থানীয় খেলোয়াড়দের কাছ থেকে।

ম্যাচ শুরুর ১৬ মিনিটে গোলকিপার মোহাম্মদ রাজীবের দৃঢ়তায় এগিয়ে যেতে পারেনি সাইফ। এমফনের থ্রু থেকে এমেকা ওগভাগের শট গোলকিপার আটকানোর পর নাইজেরিয়ার এই ফরোয়ার্ডের ফিরতি শটও রুখে দেন।

দুই মিনিট পর সাইফের গোল আর আটকানো যায়নি। নাইজেরিয়ান এমফনের কোনাকোনি পাস থেকে ফয়সাল আহমেদ ফাহিম প্লেসিং করে জাল কাঁপান।

৪১ মিনিটে স্কোরলাইন ২-০। ওভারল্যাপ করে ওপরে উঠে এমেকা ওগবুগের সঙ্গে বল দেওয়া নেওয়া করে ডিফেন্ডার নাসিরুল ইসলাম কোনাকোনি শটে জাল কাঁপান।

প্রথমার্ধের শেষ দিকে জামাল ভূঁইয়ার ব্যাকপাস গোলকিপার হাত দিয়ে ধরায় ইনডিরেক্ট ফ্রি কিক পায় মুক্তিযোদ্ধা। ছোট বক্সের সামনে থেকে মিশরের ফরোয়ার্ড আইমেদ আইমানের শট আটকে দেয় সাইফের রক্ষণভাগ।

বিরতির পর মুক্তিযোদ্ধার দাপট চলতে থাকলেও তৃতীয় গোল পেতে সময় লেগেছে। ৭৬ মিনিটে সজন মিয়া ডাবল হলুদ কার্ডে মার্চিং অর্ডার পেয়ে মাঠ ছাড়লে মুক্তিযোদ্ধা ১০ জনের দলে পরিণত। এই সুযোগে সাইফ ব্যবধান আরও বাড়িয়ে নেয়। ৮১ মিনিটে আশরর গফুরভের কাটব্যাক থেকে সাজ্জাদ হোসেন বক্সের ভেতর থেকে প্লেসিং করে জাল কাঁপান।

৩ গোলে এগিয়ে থেকে সাইফ রয়েসয়ে খেলার চেষ্টা করে। মুক্তিযোদ্ধা এই সুযোগটিই নিয়েছে। বিশেষ করে তাদের জাপানি স্ট্রাইকরি তেতসুয়াকি মিসওয়া শেষ দিকে এসে জ্বলে ওঠেন। জোড়া গোল করেছেন তিনি।

৮৫ মিনিট পর দিদারুল আলমের ফ্রি কিক বক্সের ভেতরে জটলা থেকে মিসওয়া দূরের পোস্ট দিয়ে লক্ষ্যভেদ করেন। এরপর যোগ করা সময়ে মুক্তিযোদ্ধা পেনাল্টি পায়। নাসিরুল ইসলাম বাধা দেন মিসওয়াকে। জাপানি স্ট্রাইকার গোলকিপারের বিপরীত দিক দিয়ে জাল কাঁপান। তবে ৩-২ গোলে হার আর এড়াতে পারেননি। স্বাধীনতা কাপ থেকে বিদায়ও প্রায় নিশ্চিত হয় মুক্তিযোদ্ধার।

/টিএ/কেআর/
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
বর্তমান সরকার ছাড়া পাহাড়ে কেউ উন্নয়ন নিয়ে আসেনি: বীর বাহাদুর
বর্তমান সরকার ছাড়া পাহাড়ে কেউ উন্নয়ন নিয়ে আসেনি: বীর বাহাদুর
লাদাখে ভারতীয় সেনাবাহিনীর গাড়ি নদীতে, নিহত ৭
লাদাখে ভারতীয় সেনাবাহিনীর গাড়ি নদীতে, নিহত ৭
৪০ এতিম কন্যার যৌতুকবিহীন বিয়ে
৪০ এতিম কন্যার যৌতুকবিহীন বিয়ে
বিবিধ চেষ্টার পরও পতন থামছে না শেয়ার বাজারে
বিবিধ চেষ্টার পরও পতন থামছে না শেয়ার বাজারে
এ বিভাগের সর্বাধিক পঠিত
দলে প্রথমবার সুযোগ পেলেন পাপন-সাজ্জাদ
দলে প্রথমবার সুযোগ পেলেন পাপন-সাজ্জাদ
পুরোনোদের মতো নতুনদের কাছেও প্রত্যাশা জামাল ভূঁইয়ার
পুরোনোদের মতো নতুনদের কাছেও প্রত্যাশা জামাল ভূঁইয়ার