X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

বাংলাদেশের স্বপ্ন গুঁড়িয়ে ফাইনালে বুরুন্ডি

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৩ জানুয়ারি ২০২০, ১৯:২১আপডেট : ২৩ জানুয়ারি ২০২০, ২০:০৪

বুরুন্ডির আক্রমণের একটি মুহূর্ত চার বছর পর আবারও সুযোগ এসেছিল ফাইনালে জায়গা করে নেওয়ার। কিন্তু বাংলাদেশ দল পারলো কই? আবারও ব্যর্থ মনোরথে সেমিফাইনাল থেকে বিদায় নিতে হয়েছে জেমি ডের ফুটবলারদের।


বঙ্গবন্ধু গোল্ডকাপ আন্তর্জাতিক ফুটবল চ্যাম্পিয়নশিপের ফাইনালটা আরও একবার হাতছানি দিয়ে মিলিয়ে গেল। পূর্ব আফ্রিকার দল বুরুন্ডি প্রথমবার এসেই উঠে গেল ফাইনালে। যেখানে বাংলাদেশ ম্যাচ হেরেছে ৩-০ গোলে। বুরুন্ডির এনশিমিরিমানা জসপিন টানা দ্বিতীয় হ্যাটট্রিক করেছেন। আগামী শনিবার বর্তমান চ্যাম্পিয়ন ফিলিস্তিনের বিপক্ষে ট্রফির জন্য লড়বে পূর্ব আফ্রিকার দলটি। অথচ বল দখলের লড়াইয়ে এগিয়ে ছিল বাংলাদেশ। এ ছাড়া গোলের সুযোগও কম পায়নি। কিন্তু ফরোয়ার্ডদের ব্যর্থতায় শেষ হয়ে গেল সবকিছু।


আগের ম্যাচে মতিন মিয়ার ঝলকেই বাংলাদেশকে সেমিফাইনালে উঠতে দেখেছে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম। বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবলের দ্বিতীয় সেমিফাইনালে এই ফরোয়ার্ডের কাছে প্রত্যাশা তো তাই একটু বেশিই ছিল।কিন্তু বিধি বাম! ম্যাচ শুরুর চার মিনিটের মাথায় হ্যামস্ট্রিংয়ে চোট পেয়ে মাঠ ছেড়ে যেতে হয়েছে মতিনকে। তার বদলে খেলছেন মাহবুবুর রহমান সুফিল। মতিনকে হারানোর বেদনা নিয়ে প্রথমার্ধের শেষের দিকে আরও বড় ধাক্কা খেতে হয়েছে স্বাগতিকদের।

এদিন বাংলাদেশ একাদশে দুটি পরিবর্তন এনে খেলেছে। লাল কার্ডের কারণে সেন্টার ব্যাক তপু বর্মণ নেই। তার জায়গায় এসেছেন রায়হান হাসান। অধিনায়ক জামাল ভুঁইয়া চোট কাটিয়ে ফিরে খেলেছেন, কিন্তু দুর্দান্ত জামালকে পাওয়া যায়নি। বাংলাদেশ এদিন তাদের প্রিয় ৪-১-৪-১ ফর্মেশন বদলে খেলেছে ৪-২-৩-১ ফর্মেশনে। বুরুন্ডিও তাই। বিরতির আগে বাংলাদেশ এই অর্ধে বেশ কয়েকটি সুযোগ নষ্ট করে। ৭ মিনিটে সুফিলের পাসে ইব্রাহিমের জোরালো শট গোলকিপার ঝাঁপিয়ে পড়ে রক্ষা করেন। প্রতি আক্রমণে বুরুন্ডির সিজা থিয়েরির শট পোস্ট ঘেঁষে যায় বাইরে। ২২ মিনিটে প্রতিপক্ষের ভুলে বল পেয়ে যান সুফিল। কিন্তু বক্সে ঢুকে ঠিকঠাক শট নিতে পারেননি তিনি।
২৪ মিনিটে ইব্রাহিমের পাসে সুফিল লক্ষ্যে বল রাখতে পারেননি। প্রথমার্ধের শেষের দিকে নিজেদের ভুলে দুটি গোল খেতে হয়েছে। দুটি গোলই করেছেন স্ট্রাইকার জসপিন। ডান প্রান্ত দিয়ে উঠে তাকে বল বানিয়ে দিয়েছেন রাইট ব্যাক এনগাবোনজিজা ব্লানচার্ড। প্রথমটি ব্লানচার্ডের ক্রসে জসপিন প্লেসিং করে দেন। আর তারই ক্রসে নিঁখুত হেডে করেন ২-০।
দুই গোলে পিছিয়ে থেকে বিরতির পর বাংলাদেশের তেড়ে-ফুঁড়ে খেলার চেষ্টা করেছে। প্রচুর সুযোগও এসেছে। কিন্তু আবারও গোল করার ব্যর্থতায় ম্যাচে ফেরা হয়নি। শুরুর দিকে সতীর্থের পাস ধরে সাদ উদ্দিন গোলকিপার একা পেয়েও তার শরীরে মেরে নষ্ট করেন।
৬১ মিনিটে জামালের ক্রসে সুফিলের হেড গোলকিপার ঝাঁপিয়ে পড়ে রক্ষা করেন। ৬৭ মিনিটে জামালের কর্নারে সাদের হেড ক্রসবারের ওপর দিয়ে যায়।৭৫ মিনিটে জামালের ফ্রি-কিক গোলকিপার ঝাঁপিয়ে পড়ে রক্ষা করেন। একটু পর রিয়াদুল রাফির হেড ক্রসবার ছুঁয়ে যায়।
৭৮ মিনিটে ধারার বিপরীতে তৃতীয় গোল খেয়েছে বাংলাদেশ। সতীর্থের কাছ থেকে বল পেয়ে ডান প্রান্তে জায়গা করে নিয়ে এক ডিফেন্ডার ও গোলকিপারের পাশ দিয়ে মাটি ঘেষাঁ শটে জসপিন হ্যাটট্রিক পূর্ণ করেন।
শেষের দিকে সাদের হেড ক্রসবারে লেগে ফিরে এলে স্টেডিয়ামে আসা হাজার দশেক সমর্থককে হতাশ হতে হয়।
বাংলাদেশ দল: আশরাফুল রানা, রায়হান হাসান, রহমত মিয়া, জামাল ভূঁইয়া, সাদ উদ্দিন, মতিন মিয়া (সুফিল), সোহেল রানা(রাকিব হোসেন), বিশ্বনাথ ঘোষ, মোহাম্মদ ইব্রাহিম, রিয়াদুল হাসান ও মানিক মোল্লা(মামুনুল)।

/টিএ/পিকে/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ভোট গণনা প্রক্রিয়ায় কোনও পরিবর্তন হবে না: ভারতীয় সুপ্রিম কোর্ট
ভোট গণনা প্রক্রিয়ায় কোনও পরিবর্তন হবে না: ভারতীয় সুপ্রিম কোর্ট
ঘোড়াঘাটে মালবোঝাই দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে ২ জন নিহত
ঘোড়াঘাটে মালবোঝাই দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে ২ জন নিহত
নির্বাচনের সময় জাপায় কী হয়েছিল, জানাবেন জিএম কাদের
শনিবার জাতীয় পার্টির বর্ধিত সভানির্বাচনের সময় জাপায় কী হয়েছিল, জানাবেন জিএম কাদের
১০ কোটি টাকা অনিয়মের অভিযোগে অগ্রণী ব্যাংকের ৩ কর্মকর্তা আটক
১০ কোটি টাকা অনিয়মের অভিযোগে অগ্রণী ব্যাংকের ৩ কর্মকর্তা আটক
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ