X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

ডোডো, জলদুস্যদের ছাপিয়ে আবাবিল পাখিরা

পবিত্র কুন্ডু
২৩ জানুয়ারি ২০২০, ২১:১৪আপডেট : ২৩ জানুয়ারি ২০২০, ২৩:০৫

জয়ের পর উদযাপন করছে বুরুন্ডি দল।  লাল-সবুজ দলকে তিনটি মোক্ষম ঠোকর দিয়ে ফাইনালে উঠে গেলো দ্য সোয়ালোস- সোয়ালো পাখির দল। আজ রাতটা তাদের উৎসবরেই হওয়ার কথা। হোটেলে উৎসবের আলো নিশ্চয়ই তাদের ঘিরে রাখবে। উৎসব তারা মাঠেও করেছে। পার্শ্বরেখার বাইরে কী তাদের নাচের বহর। মাইকে বাজছে গান, তারা বুনে চলেছে উন্মাতাল নাচের ছন্দ।

তা দেখে বিষণ্ন গ্যালারির খারাপ লাগছে বলে মনে হলো না। মন খারাপ করে কী লাভ? বুরুন্ডি যোগ্য দল হিসেবেই জিতেছে। তাছাড়া বিষয়টি তাদের গা সওয়া হয়ে গেছে, চোখেও আজকাল জ্বালা ধরে না।নিয়মটা তো এমনই হয়ে গেছে যে, আশায় বুক বেঁধে গ্যালারিতে আসতে হবে, শেষে ফিরে যেতে হবে ক্ষত আশা নিয়ে। তার চেয়ে প্রতিপক্ষ দলকে বাহবা দেওয়াই ভালো। তাতে নিজেদের অন্তত ফুটবল সমঝদার দর্শক হিসেবে তুলে ধরা যায়। বুরুন্ডির খেলোয়াড়দের নাচের সঙ্গে গ্যালারির কিছু তরুণকে পা মেলাতেও দেখা গেল। শরীর দুলছে, দুই পা উঠছে-নামছে নাচের মুদ্রায়। আফ্রিকানরা ভালো নাচতে পারে। আর নাম যেহেতু সোয়ালোস, নাচের দক্ষতা দেখানোরও তো একটা ব্যাপার থাকে।

সোয়ালো বললে অনেকের কাছেই পাখিটাকে অচেনা মনে হতে পারে। আবাবিল বললে আর অচেনা মনে হয় না। সোয়ালো আসলে আবাবিল পাখি। আফ্রিকান ফুটবল দলগুলোর অনেক ডাক নাম থাকে। বুরুন্ডি যেমন আবাবিল। এই আবাবিলরাই গ্রুপ ম্যাচে হারিয়েছে ডোডো পাখিদের, হারিয়েছে জলদস্যুদের।

অবাক হচ্ছেন তো! হ্যাঁ, পূর্ব আফ্রিকায় ভারত মহাসাগরের আর যে দুটি দল খেলেছে বুরুন্ডির গ্রুপে, সেই দুটি দলের নাম ওরকমই। মরিশাস ফুটবল দলের নাম ডোডো পাখির দল- দ্য ডোডোস। সেশেলস ফুটবল দলের নাম, দ্য পাইরেটস- জলদস্যু।

ডোডো পাখিরা সেই কবেই নিশ্চিহ্ন হয়ে গেছে পৃথিবী থেকে, কিন্তু তাদের বাঁচিয়ে রেখেছে মরিশাস। ইতিহাসবিদরা অনেক ঘেঁটেঘুটে বের করেছেন প্রাগৈতিহাসিক কালে ডোডো পাখির বসতি ছিল ভারত মহাসাগরের ছোট্ট দ্বীপ দেশটিতে। সেটাই সই। যে পাখিগুলোর অস্তিত্ব এখন শুধু শিল্পীর স্কেচে, সেই পাখির নামেই মরিশাস ফুটবল দলের নাম দিয়ে দিল ডোডো। যে পাখি উড়তে পারতো না।

কার্যত কোয়ার্টার ফাইনালে রূপ নেওয়া ম্যাচে এই ডোডোদের হারিয়ে দিলো জলদুস্যরা। মানে সেশেলস। সোমালিয়ার পাশে একেবারেই বিন্দুর মতো একটা দেশ। জনসংখ্যা ১ লাখও নয়। গোটা বিশ্বে জলদুস্য হিসেবে কুখ্যাত কিন্তু সোমালিয়ানরাই। অথচ সেশেলস ভালোবেসে তাদের ফুটবল দলের নাম রেখেছে দ্য পাইরেটস, জলদস্যু।

মূলত শৌখিন সব খেলোয়াড়, অথচ ফিলিস্তিনের সঙ্গে সেমিফাইনালে সেশেলস খেলোয়াড়েরা দেখালো, ফুটবলকে যদি কোনদিন পেশা হিসেবে তারা নেয়, সবুজ আয়তক্ষেত্রে জলদুস্য তারা হয়ে উঠতেই পারে।

ডোডো পাখিরা বিদায় নিয়েছে। জলদস্যুরা ফিরে গেছে। লাল-সবুজকে ঠুকরে কামড়ে ঘরের মাঠে তাদের দর্শক বানিয়ে দিলো আবাবিল পাখি। ফাইনালে তাদের প্রতিপক্ষ ফিলিস্তিন। যাদের পরিচিতি ফেদাইন।

বঙ্গবন্ধু গোল্ডকাপের মুকুট কি ফেদাইনদের হাত থেকে ঠুকরে নিতে পারবে আবাবিল পাখিরা? নিতেই পারে। বাংলাদেশের সঙ্গে যেমন খেললো তারা বৃহস্পতিবার (২৩ জানুয়ারি), তাতে শিরোপার দাবিদার তাদের না বলে উপায় নেই।

শিরোপা যে-ই নিক, আমাদের তাতে কিছু এসে যায় না। আমরা নিখাদ দর্শক। সত্যিকারের ফুটবলপ্রেমী দর্শক। আমরা চেয়েছিলাম শিরোপা, আবারও শিরোপা লড়াইয়েই যেতে পারলাম না। সামনে কখনও হয়তো যাবো। কখনও হয়তো শিরোপাও আসবে। ঘরে শিরোপা না এলেও মনে আমাদের নিত্যই যাওয়া-আসা থাকবে। আমরা মনের ক্যানভাসে প্রত্যাশার রংটা খুব ভালো করে আঁকতে জানি।

আর ফাইনাল শেষ হলে, আমরা এই ভেবেও তৃপ্তি পাবো যে বঙ্গবন্ধু স্টেডিয়ামের এই সবুজ ঘাসেই এবার পায়ের চিহ্ন রেখে গেলো ডোডো পাখির দল, আবাবিলের দল কিংবা জলদস্যুরা। পূর্ব আফ্রিকার ছোট্ট দলগুলিকে এনে বাফুফে আমাদের একটু নতুন স্বাদও তো দিলো।

/এফআইআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!