X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

সিরিজ বাঁচাতে কঠিন লক্ষ্য প্রোটিয়াদের

স্পোর্টস ডেস্ক
২৬ জানুয়ারি ২০২০, ২২:৩৫আপডেট : ২৬ জানুয়ারি ২০২০, ২২:৪০

অভিষেকেই উজ্জ্বল হেনড্রিক্স বেউরান হেনড্রিক্সের বল জো রুটের ব্যাটের কানায় লাগলো, গালিতে দাঁড়ানো ফাফ ডু প্লেসি ডানদিকে লাফিয়ে হাত বাড়িয়ে দুর্দান্ত এক ক্যাচ ধরলেন। দক্ষিণ আফ্রিকার পেসারের সে কী বাঁধভাঙা উচ্ছ্বাস! অভিষেক ম্যাচেই ৫ উইকেট নিলে এমন উদযাপন বাড়াবাড়ি নয়। ২৪৮ রানে ইংলিশদের অলআউট করে ড্রেসিংরুমে দুরুদুরু বুকে ফিরেছে প্রোটিয়ারা। সিরিজ বাঁচাতে চতুর্থ টেস্ট জেতার জন্য যে তাদের দরকার ৪৬৬ রান!

ইংল্যান্ড দিয়েছে বিশাল লক্ষ্য। কিন্তু অনুপ্রেরণা পেতে পারে দক্ষিণ আফ্রিকা। এজন্য ফিরে যেতে পারে ২০০৮ সাল কিংবা ২০১৩ সালে। চারশ’র বেশি লক্ষ্য পেয়ে প্রোটিয়ারা জিতেছিল ১২ বছর আগে। পার্থে ওইবার চতুর্থ ও পঞ্চম দিন দুর্দান্ত ব্যাটিংয়ে ৪১৪ রানের লক্ষ্য পূরণ করে অস্ট্রেলিয়াকে ৬ উইকেটে হারায় গ্রায়েম স্মিথের দল। বর্তমান ক্রিকেট ডিরেক্টরের দায়িত্বে থাকা সাবেক অধিনায়ক হয়তো পাশে থাকবেন ডু প্লেসিদের।

আর এই জোহানেসবার্গের ওয়ান্ডারার্সে ৭ বছর আগে চতুর্থ ইনিংসে ৪৫০ রান করেছিল প্রোটিয়ারা। ম্যাচটি হয় ড্র। নিজেদের উজ্জীবিত করতে সারা রাতে কোন ম্যাচকে বেছে নেবে স্বাগতিকরা, সেটা তারাই জানে। কিন্তু জিততে হলে টেস্ট রেকর্ড গড়তে হবে। এখন পর্যন্ত সর্বোচ্চ ৪১৮ রান তাড়া করে জেতার রেকর্ড ওয়েস্ট ইন্ডিজের।

রুটের হাফসেঞ্চুরি উদযাপন ৬ উইকেটে ৮৮ রানে রবিবার তৃতীয় দিনের খেলা শুরু করেছিল দক্ষিণ আফ্রিকা। ৩২ রানে খেলতে নামেন কুইন্টন ডি কক। তার সঙ্গে জুটি গড়তে ২২ গজে নামেন ভারনন ফিল্যান্ডার। মাত্র ৩ বলে ৪ রান করে ক্রিস ওকসের শিকার তিনি। এরপর ডোয়াইন প্রিটোরিয়াস প্রতিরোধ গড়েছেন ডি ককের সঙ্গে।

৭৯ রানের এ জুটি ভাঙে প্রিটোরিয়াসের (৩৭) উইকেট গেলে। পরে নিজের টানা দুই ওভারে ডি কক ও ডেন পিটারসনকে ফিরিয়ে টেস্ট ক্যারিয়ারে দ্বিতীয়বার পাঁচ উইকেট নেন মার্ক উড। ডি ককের ইনিংস সেরা ৭৬ রান আসে ১১৬ বলে, চার ছিল ১১টি।

ইংল্যান্ডের পক্ষে সেরা বোলিং করা উড ৪৬ রান দিয়ে নেন ৫ উইকেট। দুটি করে পান স্টোকস ও ওকস।

২১৭ রানের লিড নিয়ে লাঞ্চের পর দ্বিতীয় ইনিংস শুরু করে ইংল্যান্ড। চা বিরতিতে যাওয়ার আগে ৮৬ রানে ২ উইকেট হারায় তারা। তৃতীয় সেশনেও চলে প্রোটিয়া বোলারদের উল্লাস। ডম সিবলিকে ৪৪ রানে নিজের প্রথম শিকার বানান হেনড্রিক্স। ২৯ বছরের বাঁহাতি পেসার এরপর তাণ্ডব চালান। বেন স্টোকস (২৮) ও স্যাম কারেনের (৩৫) গুরুত্বপূর্ণ দুটি উইকেট নেন।

কঠিন লক্ষ্য নিয়ে ড্রেসিংরুমে ফিরছেন স্বাগতিক খেলোয়াড়রা একপ্রান্ত আগলে রেখে হাফসেঞ্চুরি করা রুট লিড বাড়াতে থাকেন। তাকেও থামান হেনড্রিক্স। ৫৮ রানে তার পঞ্চম শিকার হলেও ইংলিশ অধিনায়কের চোখেমুখে উঁকি দিচ্ছিল সিরিজ জয়ের সম্ভাবনা। চার ম্যাচের সিরিজে ২-১ এ এগিয়ে সফরকারীরা।

সংক্ষিপ্ত স্কোর: তৃতীয় দিন শেষে

ইংল্যান্ড: প্রথম ইনিংস ৪০০ (ক্রলি ৬৬, রুট ৫৯, পোপ ৫৬; নর্কিয়া ৫/১১০)

দক্ষিণ আফ্রিকা: প্রথম ইনিংস ১৮৩ (এলগার ২৬, মালান ১৫, ফন ডার ডুসেন ০, ডু প্লেসি ৩, ডি কক ৭৬, বাভুমা ৬, নর্কিয়া ৬, ফিল্যান্ডার ৪, প্রিটোরিয়াস ৩৭, হেনড্রিক্স ৫*, প্যাটারসন ৪; উড ৫/৪৬, ওকস ২/৩৮, স্টোকস ২/৪৭, কারেন ১/২৫)

ইংল্যান্ড: দ্বিতীয় ইনিংস ২৪৮ (ক্রলি ২৪, সিবলি ৪৪, ডেনলি ৮, রুট ৫৮, স্টোকস ২৮, পোপ ১১, বাটলার ৮, কারেন ৩৫, ওকস ০, উড ১৮, ব্রড ১*; হেনড্রিক্স ৫/৬৪, নর্কিয়া ২/৬১, প্রিটোরিয়াস ২/৮৭, প্যাটারসন ১/১৮)

/এফএইচএম/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট শুরু
ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট শুরু
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
টিভিতে আজকের খেলা (২৬ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৬ এপ্রিল, ২০২৪)
ট্রাকেই পচে যাচ্ছে ভারত থেকে আনা আলু, বাজারে ৫৫ টাকা কেজি
ট্রাকেই পচে যাচ্ছে ভারত থেকে আনা আলু, বাজারে ৫৫ টাকা কেজি
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ