ফেদেরারকে বিদায় করে ফাইনালে জোকোভিচ

Send
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত : ১৭:৫৫, জানুয়ারি ৩০, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৭:৫৯, জানুয়ারি ৩০, ২০২০

ফাইনাল নিশ্চিতের পর নোভাক জোকোভিচের উল্লাস২০১২ সালের পর গ্র্যান্ড স্লামে রজার ফেদেরারের কাছে হারেননি। অস্ট্রেলিয়ান ওপেনের সেমিফাইনালের আগে রেকর্ডটা মনে করিয়ে দিতেই নোভাক জোকোভিচ বললেন, ‘ফেদেরার তো ফেদেরারই...’। সমীকরণ যা-ই হোক, ফেদেরারের দিনে যে সবকিছু পাল্টে যেতে পারে, সেটা তার খুব ভালো করে জানা। রড লেভার অ্যারেনার সেমিফাইনাল শুরুতে কিন্তু তেমন কিছুরই ইঙ্গিত দিয়েছিল। কিন্তু ফেদেরারের ফিটনেস সমস্যার সুবিধা নিয়ে দুর্দান্ত প্রত্যাবর্তনে জোকোভিচ দেখালেন তার দাপট। প্রথম সেট জিতে পাওয়া আত্মবিশ্বাস কাজে লাগিয়ে পরের দুই সেটে দাঁড়াতেই দিলেন না সুইস তারকাকে। সরাসরি সেটে ম্যাচ জিতে নিশ্চিত করলেন অস্ট্রেলিয়ান ওপেনের অষ্টম ফাইনাল।

অস্ট্রেলিয়ান ওপেনে এবার আর লেখা হলো না ফেদেরারের বীরোচিত প্রত্যাবর্তনের গল্প। দুর্দান্ত কয়েকটি ম্যাচ উপহার দিয়ে সেমিফাইনালে ওঠা ২০টি গ্র্যান্ড স্লাম জয়ীকে থামতে হলো শেষ চারের লড়াইয়ে। তাকে ৭-৬ (৭-১), ৬-৪, ৬-৩ গেমে হারিয়ে ফাইনালে উঠে গেছেন জোকোভিচ।

গ্র্যান্ড স্লাম প্রতিযোগিতায় গত আট বছর হারানো যায়নি জোকোভিচকে, এবার সেই আক্ষেপ দূর করার সুযোগ ছিল ফেদেরারের সামনে। দুর্দান্ত শুরুতে প্রথম সেট জেতার দ্বারপ্রান্তেও চলে গিয়েছিলেন ৫-৩ গেমে এগিয়ে থাকায়। কিন্তু ব্রেক করে সেট বাঁচানো জোকোভিচকে আর থামানো যায়নি। অষ্টমবারের মতো ফাইনালে উঠে গেছেন সার্বিয়ান তারকা। আগের সাতবারের ফাইনালে সবকটিতে শিরোপা জিতেছেন তিনি। জয়ের শতভাগ রেকর্ড ধরে রাখতে রবিবারের ফাইনালে মুখোমুখি হবেন আলেক্সান্ডার জভেরেভ ও ডমিনিক ঠিমের অন্য সেমিফাইনাল জয়ীর বিরুদ্ধে।

শরীরটাও ঠিক সঙ্গ দেয়নি ৩৮ বছর বয়সী ফেদেরারকে। মাঝে একবার চিকিৎসাও নিতে হয়েছে তাকে। গত মঙ্গলবার পাঁচ সেটের লড়াইয়ে কোয়ার্টার ফাইনাল জেতার পথে পড়েছেন কুঁচকির চোটে। এরপরও খেলতে নেমেছিলেন জোকোভিচের বিরুদ্ধে। প্রথম সেটে দারুণ কিছুর সম্ভাবনাও জাগিয়েছিলেন, ৪-১ গেমে এগিয়ে থেকে জোকোভিচের সার্ভে লিড নিয়েছিলেন ০-৪০ পয়েন্টে। এরপরই তার শারীরিক অবস্থা খারাপ হতে থাকে। ফলাফল, এতটা এগিয়ে থাকার পরও টাইব্রেকারে প্রথম সেট হার। পরের দুই সেটে তেমন প্রতিদ্বন্দ্বিতা করতে পারেননি ছেলেদের এককের সবচেয়ে বেশি গ্র‌্যান্ড স্লামের মালিক।

বিজয়ী জোকোভিচও জানেন, ফেদেরার নিজের সেরাটা দিতে পারেননি, ‘সে দুর্দান্ত শুরু করেছিল। আর শুরুতে আমি বেশ স্নায়ী চাপে ভুগছিলাম। রজারকে সম্মান জানাচ্ছি, (চোট থাকার পরও) আজ রাতে খেলার জন্য। ও অবশ্যই আঘাত পেয়েছে, সে মোটেও নিজের সেরা অবস্থানে ছিল না। কোর্টের মধ্যে ও যেভাবে নড়াচড়া করেছে, স্পষ্ট বোঝা গেছে সে তার সেরার কাছাকাছিও ছিল না।’

/কেআর/

লাইভ

টপ