X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

কোপায় ৬৫ বছরে প্রথমবার একই দিনে রিয়াল-বার্সার বিদায়

স্পোর্টস ডেস্ক
০৭ ফেব্রুয়ারি ২০২০, ০৯:৫১আপডেট : ০৭ ফেব্রুয়ারি ২০২০, ১০:২৩

হারের হতাশায় মেসিরা রেকর্ড ৩০ বারের চ্যাম্পিয়ন বার্সেলোনা। গতকাল বৃহস্পতিবার এক অপ্রত্যাশিত ঝড় তাদের ছিটকে দিলো কোপা দেল রের কোয়ার্টার ফাইনাল থেকে। অ্যাথলেটিক বিলবাওর কাছে ১-০ গোলে হেরে গেছে গতবারের ফাইনালিস্টরা। একই দিনে রিয়াল মাদ্রিদ ৩-৪ গোলের থ্রিলারে রিয়াল সোসিয়েদাদের কাছে হেরে বিদায় নিয়েছে। টুর্নামেন্টের ইতিহাসে ৬৫ বছরে প্রথমবার একই দিনে বিদায় নিলো স্পেনের দুই পরাশক্তি।

সান মেমেসে লা লিগা মৌসুমের প্রথম ম্যাচে বিলবাওর কাছে শেষ মুহূর্তের গোলে ১-০ তে হেরেছিল বার্সা। অ্যারিজ আদুরিজ যোগ করা সময়ে করেছিলেন গোল। একই ঘটনার পুনরাবৃত্তি হলো প্রায় ছয় মাস পর। এবার জয়ের নায়ক ইনাকি উইলিয়ামস। যোগ করা সময়ের তৃতীয় মিনিটে স্প্যানিশ ফরোয়ার্ডের হেডে সর্বশেষ ছয়টি ফাইনাল খেলা বার্সা ছিটকে যায় সেমিফাইনালের আগেই।

এ জয়ে সোসিয়েদাদ, গ্রানাদা ও দ্বিতীয় সারির মিরান্দেসের সঙ্গে শেষ চারে যোগ দিলো বিলবাও। তাতে ১৭ বছরে প্রথমবার সেমিফাইনাল হতে যাচ্ছে রিয়াল, বার্সা কিংবা আতলেতিকো মাদ্রিদকে ছাড়া।

স্পোর্টিং ডিরেক্টর এরিক আবিদালের সঙ্গে লিওনেল মেসির কথার লড়াই ও উসমান ডেম্বেলের ছিটকে যাওয়া- সব মিলিয়ে কঠিন একটা সপ্তাহ কেটেছে বার্সার। এবার সান মেমেসে হার কাতালানদের অবস্থা আরও শোচনীয় করে তুললো।

অতিথিদের হয়ে মেসি সুবর্ণ একটি সুযোগ নষ্ট করে। তার শট অ্যাথলেটিক গোলকিপার উনাই সিমনের পায়ে লাগে। দ্বিতীয়ার্ধে সুযোগ তৈরি করেও গোল পাননি আন্তোয়ান গ্রিজমান। উইলিয়ামস অল্পের জন্য গোল করতে ব্যর্থ হলে ম্যাচ অতিরিক্ত সময়ে গড়ানোর আভাস দিচ্ছিল। তবে স্প্যানিশ ফরোয়ার্ড আক্ষেপ কাটান যোগ করা সময়ে। ইবাই গোমেজের ক্রসে আলতো ছোঁয়ায় মাথা দিয়ে জালে ঠেলে দেন বল।

২০১৬ ও ২০১৭ সালে বার্সার কাছে হেরে কাপ থেকে বিদায় নিয়েছিল বিলবাও। এছাড়া ২০০৯, ২০১২ ও ২০১৫ সালের ফাইনালে কাতালানদের কাছে হারের প্রতিশোধও নিলো দলটি। ২৩ বারের চ্যাম্পিয়নরা ১৯৮৪ সালের পর প্রথম ট্রফির মিশনে আরও একধাপ এগিয়ে গেলো।

২১ ম্যাচ অপরাজিত থাকার পর হেরে বিদায় রিয়ালের দিনের আগের খেলায় টানা ২১ ম্যাচ অজেয় রিয়ালকে মাটিতে নামায় সোসিয়েদাদ। সান্তিয়াগো বার্নাব্যুতে দুর্দান্ত জয়ে ৬ বছর পর কাপ সেমিফাইনালে উঠলো দলটি।

দ্বিতীয়ার্ধে ৩ মিনিটের ব্যবধানে সুইডেনের ফরোয়ার্ড আলেক্সান্দার ইসাকের জোড়া গোল। তাতে ম্যাচ এক ঘণ্টা না হতেই ৩-০ গোলে এগিয়ে যায় সোসিয়েদাদ। প্রথমার্ধে অতিথি দলকে এগিয়ে দেন রিয়াল থেকে ধারে খেলা মার্টিন ওদেগার্দ।

স্বাগতিক ভক্তদের দুয়ো শোনার কিছুক্ষণ পরই সোসিয়েদাদকে এক গোল শোধ দেন রিয়াল ডিফেন্ডার মার্সেলো। আবারও সোসিয়েদাদ তিন গোলের ব্যবধানে এগিয়ে যায় ইসাকের অ্যাসিস্টে মাইকেল মেরিনো গোল করলে।

রিয়ালের বদলি খেলোয়াড় রোদ্রিগো ব্যবধান করেন ৪-২। তার ব্রাজিলিয়ান সতীর্থ ভিনিসিয়াস জুনিয়রের একটি গোল ভিএআরে অফসাইডের কারণে বাতিল হলে হতাশ হয় স্বাগতিকরা। যোগ করা সময়ে নাচোর গোলে স্কোর ৪-৩ হলে ম্যাচে উত্তেজনা ফেরে। সোসিয়েদাদ ডিফেন্ডার আন্দোনি গোরোসাবেল লাল কার্ড দেখলে ১০ জনের প্রতিপক্ষের জালে সমতাসূচক গোল করতে পারেনি রিয়াল। তাতে ১৯ অক্টোবরের পর প্রথমবার যে কোনও প্রতিযোগিতায় হার মানতে হয় তাদের।

পরের ম্যাচে বার্সার বিদায়ে ২০১০ সালের পর প্রথমবার দুই জায়ান্টকে ছাড়াই হতে যাচ্ছে কোপার সেমিফাইনাল। আর একই দিনে এ মঞ্চ থেকে বার্সা-রিয়ালের বিদায়ের ঘটনা ঘটলো ১৯৫৫ সালের পর প্রথমবার। ওই বছরের ২৯ মে সেমিফাইনালে সেভিয়ার কাছে হেরেছিল রিয়াল, আর বার্সাকে বিদায় করেছিল অ্যাথলেটিক ক্লাব।

/এফএইচএম/
সম্পর্কিত
সর্বশেষ খবর
বিতর্কিত আউটের ছবি পোস্ট করে মুশফিক লিখলেন...
বিতর্কিত আউটের ছবি পোস্ট করে মুশফিক লিখলেন...
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
নতুন অভিজ্ঞতার মুখোমুখি জয়া
নতুন অভিজ্ঞতার মুখোমুখি জয়া
বিএনপি গণতন্ত্রে অকার্যকর ডামি রাজনৈতিক দল: ওবায়দুল কাদের
বিএনপি গণতন্ত্রে অকার্যকর ডামি রাজনৈতিক দল: ওবায়দুল কাদের
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
ব্রাজিল থেকে গরু আমদানি প্রসঙ্গে যা বললেন রাষ্ট্রদূত
ব্রাজিল থেকে গরু আমদানি প্রসঙ্গে যা বললেন রাষ্ট্রদূত
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী