‘এখন যৌবন যার বাসায় থাকার তার শ্রেষ্ঠ সময়...’

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৮:১৭, মার্চ ২৩, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৮:২৬, মার্চ ২৩, ২০২০

গোলা-বারুদের যুদ্ধ হচ্ছে না, তবে বিশ্বজুড়ে যুদ্ধ চলছে। প্রাণঘাতী করোনাভাইরাসে এখন যুদ্ধের মতোই তো অবস্থা। এই যুদ্ধ জয় করতে হলে রাজপথে নয়, থাকতে হবে বাসায়। গোলা-বারুদের জায়গায় হাতে তুলে নিতে হবে স্যানিটাইজার। তাই কবি হেলাল হাফিজের কবিতার লাইন একটু ঘুরিয়ে দিয়ে বাসায় থাকার আহ্বান মাশরাফি মুর্তজার।

হেলাল হাফিজের বিখ্যাত ‘নিষিদ্ধ সম্পাদকীয়’ কবিতার ‘এখন যৌবন যার মিছিলে যাবার তার শ্রেষ্ঠ সময়। এখন যৌবন যার যুদ্ধে যাবার তার শ্রেষ্ঠ সময়।’- দুটো লাইনের অনুকরণে নিজের ফেসবুক পেজে একটি পোস্ট দিয়েছেন মাশরাফি। করোনাভাইরাসের বর্তমান পরিস্থিতির সঙ্গে মিল রেখে সাবেক অধিনায়ক সবাইকে উদ্বুদ্ধ করেছেন বাসায় থাকার জন্য। মাশরাফির পোস্টটা এমন, ‘এখন যৌবন যার বাসায় থাকার তার শ্রেষ্ঠ সময়। এখন যৌবন যার দেশকে বাঁচানোর তার শ্রেষ্ঠ সময়।’

মাশরাফির ফেসবুক পোস্টবিশ্বজুড়ে মহামারি আকার ধারণ করা করোনা একটু একটু করে ভয়ঙ্কর হচ্ছে বাংলাদেশে। সংক্রমণ যেমন বাড়ছে, তেমনটি বাড়ছে মৃত্যুর সংখ্যা। আজ (সোমবার) বিকেল পর্যন্ত মারা গেছেন ৩ জন। আর সব মিলিয়ে করোনা শনাক্ত রোগী ৩৩ জন। বিশ্বের অন্যসব ক্রীড়াবিদের মতো বাংলাদেশের তারকা খেলোয়াড়রাও তাদের ফ্যান-ফলোয়ারদের সতর্ক করছেন। পরামর্শ দিচ্ছেন ঘরে থাকার।

আজকের পোস্টের আগেও মাশরাফি করোনা নিয়ে বার্তা দিয়েছেন সামাজিক যোগাযোগ মাধ্যমে। ২০১৬ সালে মিরপুরে আফগানিস্তানের বিপক্ষে ম্যাচে গ্যালারি থেকে এক ভক্ত ছুটে এসেছিলেন মাশরাফিকে জড়িয়ে ধরবেন বলে। দিনচারেক আগে সেই ছবিটি পোস্ট করে সাবেক অধিনায়ক লিখেছিলেন, ‘না, এভাবে কাছে আসা যাবে না! না, নিজের পরিচিত কিংবা দূরের কাউকে জড়িয়ে ধরা যাবে না।’ একই সঙ্গে লিখেছিলেন করোনায় কী করা যাবে, আর কী করা যাবে না নিয়ে বিস্তারিত।

/কেআর/

লাইভ

টপ