X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

বার্সেলোনার মতো আবেগ দেখায়নি রিয়াল মাদ্রিদ

স্পোর্টস ডেস্ক
০৯ এপ্রিল ২০২০, ২২:২০আপডেট : ১০ এপ্রিল ২০২০, ০৩:১৫

রিয়াল মাদ্রিদের তিন তারকা রামোস, বেনজেমা ও মার্সেলো দুটি ক্লাবের মধ্যে প্রতিদ্বন্দ্বিতা চলে আসছে বিংশ শতাব্দীর শুরু থেকেই। এই প্রতিদ্বন্দ্বিতার শেষ বোধ হয় হবে না। সেজন্যই রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা চিরপ্রতিদ্বন্দ্বী। এক দলের সাফল্যে অন্য দলটি উদ্বুদ্ধ হয়, আবার হতাশও হয়। এক দলের সাফল্য অন্য দল অনুসরণ করে, আবার এক দলের ব্যর্থতার জন্যও অন্য দল প্রার্থনা করে। রিয়াল মাদ্রিদ সাফল্যের এক মন্ত্র উচ্চারণ করে তো বার্সেলোনা সাফল্যের জন্য ভিন্ন ‘রেসিপি’ খোঁজে। দুই দলের রাস্তা আসলে দুই রকম।

বিশ্বজুড়ে প্রাণঘাতী করোনাভাইরাসের দীর্ঘ উল্লাসনৃত্যের মধ্যে দেখা গেল রিয়াল বার্সেলোনা ও রিয়াল আসলেই একই সড়ক দিয়ে হাঁটতে পারে না। করোনাভাইরাস প্রভাবিত ক্লাবের বিশাল আর্থিক ক্ষতিটা পুষিয়ে নিতে বার্সেলোনার ফুটবলাররা বেতন কমাতে রাজি হয়েছে ৩০ মার্চ। এই কাজটা রিয়াল মাদ্রিদের ফুটবলাররা করলো ৯ দিন পর, ৮ এপ্রিল। বার্সার ফুটবলারা করোনা-সংকটের সময়ে মাসিক বেতনের ৭০ ভাগ ছাড় দিয়েছেন। রিয়ালের খেলোয়াড়েরা মাসিক বেতন থেকে বড়জোর ২০ ভাগ কম নিতে পারেন। ক্লাবের সঙ্গে রিয়ালের ফুটবলারদের চুক্তিটা এরকম যে, খেলা আবার শুরু হলে তারা মাসিক বেতন থেকে ১০ শতাংশ কম নেবেন। আর মৌসুমে খেলা যদি আর না-ই হয় তখন কম নেবেন ২০ শতাংশ হারে।

ইআরটিই  (স্পেনের শ্রম আইনের ধারা) প্রয়োগ করে ক্লাবের অন্য কর্মীদের বেতনের শতকরা ২০ ভাগ দেবে বার্সেলোনা। এই কর্মীদের বেতনের বাকি ৮০ ভাগ নিজেদের পকেট থেকে দিয়ে দেওয়ার ঘোষণা দিয়েছেন লিওনেল মেসিরা। সের্হিয়ো রামোসরা এমন আবেগ দেখাতে যাননি। ক্লাবের কর্মীদের নিয়ে কোনও কথাই বলেননি তারা!

মার্চের দ্বিতীয় সপ্তাহ না আসতেই যখন ফুটবল বন্ধ হয়ে গেল, বার্সেলোনাকে পেয়ে বসলো আর্থিক দুশ্চিন্তা। দুঃসময়ে ক্লাবকে সাহায্য করার কথা তখনই ভাবেন মেসি-পিকেরা। ওদিকে রিয়াল মাদ্রিদ বা রামোস-বেনজেমাদের ভাবনায় ওসব খুব একটা পাত্তা পায়নি। তবে স্পেনের সংবাদমাধ্যমের খবর, মেসিরা রিয়াল মাদ্রিদ কী করে সেদিকে নজর রাখছিলেন। এজন্যই ক্লাবের সঙ্গে বেতন কমানো নিয়ে আলোচনায় বসতে দেরি হয়ে যায়, আর বার্সেলোনা বোর্ড হুমকি দেয় ইআরটিই প্রয়োগের। শেষ পর্যন্ত মেসিরাই এগিয়ে আসেন।  

রামোসদের সঙ্গে ক্লাবের আলোচনাই শুরু হয়েছে অনেক পরে, গত শুক্রবার। ক্লাবের অন্যতম পরিচালক হোসে আনহেল সানচেজ আলোচনার দায়িত্ব নেন, সেও আলোচনাও সীমাবদ্ধ থাকে ফুটবল দলের মধ্যে। পাঁচদিন আলোচনার পর একটা সিদ্ধান্তে পৌঁছাতে পেরেছে রিয়াল মাদ্রিদ।

সব খেলোয়াড়ই বেতন কম নেওয়ার প্রস্তাবে রাজি হয়নি। কেউ কেউ প্রস্তাব করেন সর্বোচ্চ ৫ শতাংশ বেতন কম নেওয়া যেতে পারে। অবশেষে প্রথম দলের অধিনায়ক সের্হিয়ো রামোসকেই মধ্যস্থতা করতে হয়। তাকে সমর্থন করেন কোচ জিনেদিন জিদান, করিম বেনজেমা, লুকা মদরিচ, থিবো কোর্তুয়া, লুকাস ভাসকেজ ও ফেদে ভালভার্দে। রামোসই প্রস্তাব করেন মৌসুম যদি আবার শুরু হয় তাহলে তারা ১০ ভোগ বেতন কম নেবেন, আর যদি মৌসুম শেষ পর্যন্ত বাতিলই হয়ে যায় তাহলে কম নেবেন ২০ ভাগ। এতেই সম্মত সবাই। ১০ ভাগ বেতন কম নিলে বছরে রিয়ালের সাশ্রয় হবে ৫০ মিলিয়ন অর্থাৎ ৫ কোটি ইউরো। ২০ ভাগ কম নিলে সাশ্রয় ১০০ মিলিয়ন বা ১০ কোটি ইউরো।

বেতন কাটার বিষয়টি নিয়ে সবচেয়ে ক্ষুব্ধ ছিলেন রিয়ালের জার্মান মিডফিল্ডার টনি ক্রুস। খেলোয়াড়দের বেতন কেন কাটা হবে এই ছিল তার প্রশ্ন। মঙ্গলবার এক জার্মান রেডিওকে ক্রুস বলেন, ‘আমার মনে হয় না খেলোয়াড়দের বেতন ছাড় দেওয়া কোনও ফলপ্রসূ সমাধান। এ তো ক্লাবকে মুক্তহস্তে দান করার মতো হয়ে যায়। তার চেয়ে খেলোয়াড়দের পুরো বেতনটাই দিন না, যে যার মতো সেটা কাজে লাগাতে পারবে।’

খেলোয়াড়দের এই বেতন কমানোর বিরুদ্ধে ধীরে ধীরে একটা জনমত কিন্তু গড়ে উঠছে। খেলোয়াড়েরা পেশাদার, ক্লাবও পেশাদার।  সবাই জেনে-বুঝেই চুক্তি করে। কিন্তু আর্থিক মন্দার সময় খেলোয়াড়দের টাকার দিকেই কেন চোখ পড়ে সবার? ‘ফুটবলারদের অবশ্যই বেতন কম নিতে হবে’- এ কথা বলে ব্রিটেনের স্বাস্থ্যসচিব ম্যাট হ্যানকক ইংলিশ লিগের অনেক খেলোয়াড়ের কাছেই এখন খলনায়ক। এর আগে বার্সেলোনার সাবেক আর্জেন্টাইন তারকা হাভিয়ের মাসচেরানো বলেছেন, ফুটবলাররা কোনও দুযোর্গের সময় সবসময়ই সহজ টার্গেট। আর সবশেষে ক্রুস বিরোধিতা করলেন বেতন কাটার। যদিও এই জার্মান ফুটবলারের বক্তব্যের পরদিনই একটা সিদ্ধান্তে পৌঁছে গেল রিয়াল মাদ্রিদ। তবে সেই সিদ্ধান্তে বার্সেলোনার মতো অমন আবেগের ছোঁয়া নেই!

 

 

 

/পিকে/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ব্রাজিলের জার্সিতে এই বছরই শেষ মার্তার
ব্রাজিলের জার্সিতে এই বছরই শেষ মার্তার
৩ মে ঢাকাসহ সারা দেশে বিক্ষোভ ডেকেছে ইসলামী আন্দোলন
৩ মে ঢাকাসহ সারা দেশে বিক্ষোভ ডেকেছে ইসলামী আন্দোলন
ইসলামী ব্যাংকের নোয়াখালী জোনের কর্মকর্তা সম্মেলন
ইসলামী ব্যাংকের নোয়াখালী জোনের কর্মকর্তা সম্মেলন
ওলামা দলের আংশিক কমিটি দিয়েছে বিএনপি
ওলামা দলের আংশিক কমিটি দিয়েছে বিএনপি
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী