করোনা বদলে দিলো ফুটবলের আইন

Send
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত : ২৩:৩২, মে ০৮, ২০২০ | সর্বশেষ আপডেট : ২৩:৪৮, মে ০৮, ২০২০

করোনাভাইরাসের করাল গ্রাসে চলে গেছে ফুটবল মৌসুমের দুটি মাস। যে সমস্ত দেশ এরইমধ্যে অসমাপ্ত অবস্থায় ঘরোয়া মৌসুম শেষ করে দিয়েছে, তাদের কথা আলাদা। অন্য দেশগুলো মাঠে খেলা ফিরিয়েই শেষ করতে চায় মৌসুম। সময় কম, কিন্তু প্রতিযোগিতা অনেক- জট পাকানো পরিস্থিতির উদ্ভব হতেই পারে। এই অবস্থায় কিছু আইনের ব্যত্যয় ঘটিয়ে ক্লাবগুলোর সাহায্যে এগিয়ে এসেছে ফিফা। বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, শুক্রবার ফুটবলের বৈশ্বিক নিয়ন্ত্রক সংস্থাটি দলগুলোকে প্রতি ম্যাচে তিনজনের জায়গায় পাঁচজন খেলোয়াড় বদলের আনুষ্ঠানিক অনুমোদন দিয়েছে।

এই পরিবর্তিত আইনটি সেই সব প্রতিযোগিতাতেই প্রয়োগ হবে যেগুলো এই বছরের মধ্যে শেষ হওয়ার বাধ্যবাধকতা আছে। আর এটির প্রয়োগ নির্ভর করবে প্রতিযোগিতার আয়োজকদের ওপর। ফিফা এও বলেছে, ফুটবল আবার শুরু হলে বর্তমানে প্রচলিত ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারির (ভিএআর) ব্যবহারও আয়োজকদের সিদ্ধান্তের ওপর নির্ভর করবে। অর্থাৎ চাইলে কেউ ভিএআর ব্যবহার করতে পারে, নাও পারে।

ফুটবলের আইন প্রণয়ন সংস্থা আন্তর্জাতিক ফুটবল অ্যাসোসিয়েশন বোর্ড (আইএফএবি বা ইফাব) খেলোয়াড়দের স্বাস্থ্য সুরক্ষা বিবেচনা করে ফুটবল আইনের এই সাময়িক পরিবর্তনে সম্মতি দিয়েছে। এই পরিবর্তিত আইন সামনের মৌসুম অর্থাৎ ২০২০-২০২১ মৌসুমের জন্যও প্রযোজ্য হবে কি না সেটি ইফাব ও ফিফা মিলে ঠিক করবে পরে।

ইফাব তাদের বিবৃতিতে জানিয়েছে, ‘এই সাময়িক পরিবর্তন এখন থেকেই কার্যকর হবে। কেননা এখন ম্যাচ এমন অবস্থায় বা আবহাওয়ায় খেলতে হতে পারে যা খেলোয়াড়দের স্বাস্থ্যঝুঁকি ডেকে আনতে পারে। এই পরিবর্তন প্রতিটি প্রতিযোগিতার আয়োজকেরাই শুধু মেনে নিতে পারে। আর এটির সময়সীমা আরও বাড়ানো হবে কি না সে বিষয়ে ফিফা ও ইফাব সিদ্ধান্ত নেবে পরে।’

স্প্যানিশ লিগ এরইমধ্যে এই পরিবর্তনের পক্ষে অবস্থান নিয়েছে। লিগ, কাপ ও চ্যাম্পিয়নস লিগ মিলিয়ে অনেক ম্যাচ খেলতে হবে বলে ধরে নেওয়া যায় ইংল্যান্ড-ইতালিও পরিবর্তিত আইনের পক্ষে অবস্থান নেবে।

প্রসঙ্গত, প্রতি ম্যাচে দলগুলো পাঁচজন খেলোয়াড় বদল করার জন্য পাঁচবার সময়  পাবে না। আগের মতো সর্বোচ্চ তিনবারেই খেলোয়াড় বদল করতে হবে। সুতরাং একবারে বদল করতে হবে একাধিক খেলোয়াড়। খেলার বিরতিতে বা অতিরিক্ত সময়ের খেলা শুরু হওয়ার আগেও খেলোয়াড় বদল করা যাবে।

/পিকে/

লাইভ

টপ