টি-টোয়েন্টি বিশ্বকাপ হবে না, তার বদলেই আইপিএল?

Send
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত : ১৯:৪৬, মে ১৭, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৯:৫৪, মে ১৭, ২০২০

মার্ক টেলরখুব চিন্তাশীল এবং বুদ্ধিদীপ্ত অধিনায়ক হিসেবে সুনাম ছিল মার্ক টেলরের। অস্ট্রেলিয়ার সাবেক এই অধিনায়ক মনে করছেন, আগামী অক্টোবর-নভেম্বরে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠেয় ২০২০ টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষ পর্যন্ত করোনাভাইরাসের কারণে হবে না। আর এটাই ওই সময়ে ভারতের অর্থকরী টি-টোয়েন্টি লিগ আইপিএল আয়োজনের দরজা খুলে দেবে।

করোনাভাইরাস মহামারির প্রকোপে বিশ্বজুড়েই খেলাধুলা স্থগিত হয়ে রয়েছে সেই মার্চ মাসের প্রথম থেকে। এখন অবশ্য কঠিন স্বাস্থ্যবিধি অনুসরণ করে একটু একটু করে খেলাধুলা মাঠে ফিরছে। তা সত্ত্বেও আগামী ১৮ অক্টোবর থেকে ১৫ নভেম্বর পর্যন্ত অস্ট্রেলিয়ায় অনুষ্ঠেয় টি-টোয়েন্টি বিশ্বকাপ হবে কি না সেটি গভীর অনিশ্চয়তায় মোড়া। যদিও গত মাসের শেষদিকে আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ যথাসময়ে অনুষ্ঠিত হবে ধরে নিয়েই এগিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে।

টেলর বলেছেন, স্থগিত থাকা আইপিএল যদি শেষ পর্যন্ত আয়োজিত হয়, তাহলে খেলোয়াড়দের ভ্রমণের বিষয়য়টি তাদের নিজেদের ওপরই বর্তাবে, জাতীয় বোর্ড তখন আর এটি দেখভাল করবে না। ‘আমি মনে করি এটাই ( টি-টোয়েন্টি বিশ্বকাপ বাতিল) সম্ভাব্য দৃশ্যপট। কারণ অক্টোবর-নভেম্বরে ১৫টি দলের অস্ট্রেলিয়া আসার পরিকল্পনা আছে, ৪৫টি ম্যাচ খেলা হবে ৭টি ভেন্যুতে। আর এখন যে ‍পৃথিবীতে আমরা বাস করছি, তাতে জাতীয়ভাবে ভ্রমণটা হবে খুব কঠিন’- চ্যানেল নাইন স্পোর্টসকে বলেছেন টেলর।

সাবেক অজি অধিনায়ক আরও বলেন, ‘এটা শুরুর আগে দলগুলোর ১৪ দিনের আইসোলেশন রয়েছে। এই ইভেন্টটি না হওয়ার সম্ভাবনাই তাই বেশি। সুতরাং আইসিসি যদি টুর্নামেন্টটি বাতিল করার সিদ্ধান্ত নেয়, বিসিসিআইয়ের সামনে আইপিএল আয়োজনের দরজা খুলে যাাবে। এতে আরেকটি দেশে ভ্রমণের ব্যাপারে পুরো দায়িত্ব বর্তাবে খেলোয়াড়দের ওপর।’

এরকম অবস্থায় টি-টোয়েন্টি বিশ্বকাপের বদলে আইপিএল হয়েই যায়, তাহলে ৫৫ বছর বয়সী সাবেক অজি ওপেনার দৃঢ়ভাবে বিশ্বাস করেন,  ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিআই) সঙ্গে দর কষাকষি করার দারুণ একটা সুযোগ পাবে ক্রিকেট অস্ট্রেলিয়া যাতে এ বছরের শেষে ভারতের অস্ট্রেলিয়া সফরটা হয়। 

‘এটা একটা সম্ভাবনা। ক্রিকেট অস্ট্রেলিয়া অবশ্যই টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন চাইছে, পাশাপাশি ভারতের সঙ্গে এটা নিয়েও কাজ করছে যে যদি আইপিএলে অস্ট্রেলিয়ার খেলোয়াড়েরা যায়, তাহলে সামনের গ্রীষ্মে ভারতীয় দলও যেন অস্ট্রেলিয়া সফরে আসে’-বলেছেন টেলর।

একেবারেই নিশ্চিত কোনও প্রস্তাব নয়। তবে টিভি স্বত্ব থেকে অনেক অর্থ উপার্জনের নিশ্চয়তাবাহী ভারতের অস্ট্রেলিয়া সফর যাতে ঝক্কি-ঝামেলা ছাড়াই হতো পারে, সে জন্য এমন প্রস্তাব আছে যে একটি ভেন্যুতেই সবগুলো ম্যাচ খেলবে কোহলির দল। এতে ভ্রমণ-জটিলতা এড়ানো যায়। একমাত্র ভেন্যু হিসেবে অ্যাডিলেডকে ব্যবহারের প্রস্তাব আছে। কারণ অ্যাডিলেড স্টেডিয়ামের সঙ্গেই আছে বিশাল এক হোটেল। ভারতীয় দল এই হোটেলে থাকলেই সবচেয়ে ভালো হবে। মার্ক টেলরও মনে করেন শুধু অ্যাডিলেড ওভালেই সিরিজটি আয়োজন করতে পারে অস্ট্রেলিয়া।

আগামী অক্টোবর থেকে ২০২১ জানুয়ারি পর্যন্ত ভারতের পরবর্তী অস্ট্রেলিয়া সফর নির্ধারিত হয়ে আছে। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ চারটি টেস্ট এবং তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি ম্যাচ হওয়ার কথা এই সফরে।

/পিকে/

লাইভ

টপ