আইপিএল আয়োজনের অনুমতি মিললো

Send
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত : ২৩:৪০, আগস্ট ১০, ২০২০ | সর্বশেষ আপডেট : ২৩:৪০, আগস্ট ১০, ২০২০

সংযুক্ত আরব আমিরাতে এবারের আইপিএল আয়োজনের সঙ্গে সূচিও চূড়ান্ত করে ফেলেছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)। এরপরও সবকিছু নির্ভর করছিল ভারতীয় সরকারের সবুজ সংকেতের ওপর। বিসিসিআই অবশ্য আশাবাদী ছিল। শেষ পর্যন্ত সেটাই হলো। ২০২০ সালের আইপিএল আয়োজনের অনুমতি দিয়েছে ভারত সরকার।

আইপিএল গভর্নিং কাউন্সিলের চেয়ারম্যান ব্রিজেশ প্যাটেল নিশ্চিত করেছেন বিষয়টি। নিজ দেশের সরকারের অনুমতি পেলেও যাদের মাঠে প্রতিযোগিতাটি আয়োজন করতে চাইছে, সেই সংযুক্ত আরব আমিরাতের কাছ থেকে এখনও সবুজ সংকেত আসেনি। যদিও প্যাটেল নিশ্চিত করে কোনও সময়ের কথা বলতে পারেননি, তবে জানিয়েছেন, এ সপ্তাহের মধ্যে আমিরাত ক্রিকেট বোর্ডের অনুমতি পেয়ে যাবেন তারা।

সরকারের অনুমতি পাওয়ার দিনেই টাইটেল স্পন্সর হারিয়েছে আইপিএল। চীনভিত্তিক মোবাইল প্রস্তুতকারী প্রতিষ্ঠান ‘ভিভো’ এ বছরের আইপিএল থেকে নিজেদের সরিয়ে নিয়েছে। তাতে টুর্নামেন্ট শুরুর আগে স্পন্সর নিয়ে জটিল সমস্যায় পড়েছে বিসিসিআই। যদিও প্যাটেল জানিয়েছেন, বেশ কয়েকটি স্পন্সর আগ্রহ দেখিয়েছে। ক্রিকবাজকে আইপিএল কমিটির চেয়ারম্যান বলেছেন, ‘(আইপিএলের টাইটেল স্পন্সরের স্বত্ব পেতে) অনেকেই আগ্রহ দেখিয়েছে। দেখা যাক কী হয়।’

আরব আমিরাতের আইপিএল ১৯ সেপ্টেম্বর শুরু হয়ে পর্দা নামবে ১০ নভেম্বর। ৬০ ম্যাচ হবে ৫১ দিনে। মধ্যপ্রাচ্যের দেশটিতে কোয়ারেন্টিন পিডিয়ড যেহেতু শিথিল অবস্থায় রয়েছে, তাই টুর্নামেন্ট আয়োজনে বড় সুবিধা পাচ্ছে বিসিসিআই। এখন আরব আমিরাতে কেউ গেলে বিমানে ওঠার আগে ও নামার পর করোনা টেস্ট ‘নেগেটিভ’ হতে হয়। যদি দুটোতেই ‘নেগেটিভ’ থাকে, তাহলে আর কোয়ারেন্টিনের দরকার পড়ে না। তবে কেউ বিমানে ওঠার আগে করোনা পরীক্ষা না করালে তাকে বাধ্যতামূলকভাবে কোয়ারেন্টিনে থাকতে হয়।

২০২০ সালের আইপিএল হবে আরব আমিরাতের তিন শহর দুবাই, আবুধাবি ও শারজায়। গ্যালারিতে দর্শক থাকবে নাকি দর্শকশূন্য স্টেডিয়ামে খেলা হবে, এই সিদ্ধান্ত ‘সংযুক্ত আরব আমিরাতের সরকারের ওপর’ নির্ভর করছে বলে জানিয়েছেন আইপিএল কমিটির চেয়ারম্যান।

এবারের আইপিএল শুরুর কথা ছিল ২৯ মার্চ। কিন্তু করোনাভাইরাসের কারণে শুরুতে ১৫ এপ্রিল পর্যন্ত স্থগিত করা হয়, পরে অর্দিষ্টকালের জন্য ঝুলে যায় কুড়ি ওভারের প্রতিযোগিতাটি। দেশেই আইপিএলের আয়োজনের চেষ্টায় ছিল বিসিসিআই। কিন্তু ভারতে করোনা পরিস্থিতির উন্নতি না হওয়ায় প্রতিযোগিতার সব ম্যাচ আরব আমিরাতে আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড।

/কেআর/

লাইভ

টপ