বার্সায় ফাতির রিলিজ ক্লজ ৪০ কোটি ইউরো

Send
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত : ০৩:৫০, সেপ্টেম্বর ২৪, ২০২০ | সর্বশেষ আপডেট : ২১:২১, সেপ্টেম্বর ২৪, ২০২০

বার্সায় ফাতি এবার ‘২২’ নম্বর          -ছবি: এফসি বার্সেলোনাআগামী ৩১ অক্টোবর আনসু ফাতির বয়স হবে ১৮। তার আগেই তাকে বার্সেলোনা আনুষ্ঠানিকভাবে সিনিয়র দলের সদস্য করে নিলো। বুধবার ২০২০-২১ মৌসুমের জন্য ২৫ জনের প্রথম দলের সদস্য হিসেবে স্প্যানিশ ফুটবল ফেডারেশনে ফাতির নাম নিবন্ধন করেছে কাতালান ক্লাব। ৩১ নয়, নতুন মৌসুমে গিনি-বিসাউয়ে জন্ম নেওয়া ফুটবলারের গায়ে উঠবে ২২ নম্বর জার্সি। এই রবিবারে ন্যু ক্যাম্পে ভিয়ারিয়ালের সঙ্গে ম্যাচ দিয়ে লা লিগা অভিযান শুরু হবে বার্সেলোনার।

আগেই নবায়নকৃত চুক্তি অনুযায়ী তার রিলিজ ক্লজ স্বয়ংক্রিয়ভাবে ১৭০ মিলিয়ন ইউরো থেকে বেড়ে হয়েছে ৪০০ মিলিয়ন অর্থাৎ ৪০ কোটি ইউরো। যদিও ১৭ বছর বয়সী স্ট্রাইকারের চুক্তিটি ২০২২ সাল পর্যন্ত বহাল এবং তার বেতনও বাড়বে না। পেছনের কারণটা হলো ১৮ বছরের কম বয়সী কোনও ফুটবলার তিন বছরের বেশি মেয়াদে চুক্তি করতে পারে না। তবে বার্সা প্রতিভাদীপ্ত এই ফুটবলারকে আরও দু’বছরের নতুন চুক্তিতে, মানে ২০২৪ সাল পর্যন্ত ধরে রাখতে চায়। এবং সে কাজে বড় সহায় হবেন নতুন এজেন্ট হোর্হে মেন্দেস। আগে লিওনেল মেসির ভাই রদ্রিগো কাজ করতেন ফাতির এজেন্ট হিসেবে, একমাস হলো বিখ্যাত মেন্দেসের সঙ্গে তার গাঁটছড়া বেঁধে দিয়েছে বার্সেলোনাই। ব্রিটেনের ডেইলি মেইল অবশ্য দাবি করছে, তলে তলে ফাতির সঙ্গে ২০২৪ সাল পর্যন্ত চুক্তিও হয়ে গেছে। কারণ বড় ক্লাবগুলোর চোখ পড়ে গেছে। এ বছরের গোড়ার দিকে ম্যানচেস্টার ইউনাইটেডের সঙ্গে ভালোই নাম জড়িয়েছিল তার।

গত বছর লা মাসিয়ার এই স্নাতক মেসিদের পাশে বার্সেলোনার সিনিয়র দলে খেলার সুযোগ পেয়েই ইতিহাস গড়েছেন। ৩৩ ম্যাচ খেলে করেছেন ৮ গোল। ২০১৯ সালের আগস্টে রিয়াল বেতিসের বিপক্ষে যখন লা লিগায় খেলতে নামেন, বয়স ছিল ১৬ বছর ২৯৮ দিন। বার্সেলোনার ইতিহাসে দ্বিতীয় কনিষ্ঠতম অভিষিক্ত খেলোয়াড়। এক সপ্তাহ পরই ক্লাবের ইতিহাসের পাতায় নতুন করে নাম লেখান কনিষ্ঠতম গোলদাতা হিসেবে। ওসাসুনার সঙ্গে ২-২ ড্র ম্যাচে একটি গোল ছিল তার। আর এ মাসেই স্পেনের জার্সি গায়ে আন্তর্জাতিক অভিষেক হয়ে গেলো লুইস এনরিকের অধীনে। জার্মানির সঙ্গে অভিষেক ম্যাচেই গোল পেতে পেতেও পাননি। তবে পরের ম্যাচেই ইউক্রেনের জালে একটি গোল দিয়ে গড়েছেন আরেক ইতিহাস। হুয়ান ইরাজকিনের পর স্পেনের হয়ে সবচেয়ে কম বয়সী গোলদাতা  ৯৫ বছরের মধ্যে! 

/পিকে/এমএমজে/

লাইভ

টপ
X