X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

বার্সেলোনার সঙ্কট: পিকে ৬ মাস, রবার্তো ২ মাস…

স্পোর্টস ডেস্ক
২৩ নভেম্বর ২০২০, ০১:২০আপডেট : ২৩ নভেম্বর ২০২০, ০১:৫১

হাঁটুর চোটে মাঠ ছেড়ে গেলেন পিকে, শনিবার                 -টুইটার শুধু তো আতলেতিকো মাদ্রিদের কাছে ৩ পয়েন্ট হারানোর ব্যথাই নয়, শনিবার রাতে বার্সোলোনা মাঠ ছাড়ে সঙ্গে আরও দুটি শঙ্কা নিয়ে। একটি বড় শঙ্কা, আরেকটিকে যদিও শঙ্কার চেয়ে উদ্বেগ বলাই ভালো। বড় শঙ্কা, মূল সেন্টারব্যাক জেরার্ড পিকে যে দুজনের কাঁধে ভর দিয়ে মাঠ ছাড়লেন তা হয়তো অনেকদিনের জন্য। উদ্বেগ সার্জিও রবার্তোকে ঘিরে। নব্বই মিনিটে কোনও বদলি নেওয়ার সুযোগ না রেখে সেই যে মাঠ ছাড়লেন বার্সেলোনার রাইটব্যাক, তার চোট পিকের মতো গুরুতর না হলেও কম নয়। রবিবার বার্সেলোনা নিশ্চিত করেছে দুজনের চোটই গুরুতর।

ডান হাঁটুর ভেতরের পার্শ্বীয় ও অ্যান্টেরিয়র ক্রুসিয়েট লিগামেন্টে চোট পিকের। এই চোট কাটিয়ে মাঠে ফিরতে ৩৩ বছর বয়সী ডিফেন্ডারের কতটা সময় লাগবে সেটি জানায়নি বার্সেলোনা। তবে বিশেষজ্ঞ মত, ভেতরের পার্শ্বীয় লিগামেন্ট সারতে আনুমানিক লাগবে ২ মাস, অ্যান্টেরিয়র ক্রুসিয়েট লিগামেন্ট সারতে সময় নেয় ৩ থেকে ৫ মাস। স্পেনের বিশিষ্ট অর্থোপেডিক্স বিশেষজ্ঞ ডাক্তার পেদ্রো লুইস রিপলের মতে জোড়া চোটের জন্য পিকেকে ৬ থেকে ৮ মাস পর্যন্ত মাঠের বাইরে থাকতে হতে পারে। তবে তা পরিস্থিতি সবচেয়ে খারাপ হলে। ভেতরের পার্শ্বীয় লিগামেন্ট একেবারেই ছিঁড়ে গেছে, অ্যান্টেরিয়র ক্রুসিয়েট লিগামেন্টের হয়তো পুরো ক্ষতি হয়নি।

ওদিকে ডান উরুর চোটে (ফেমোরাল রেকটাসের ক্ষতি হয়েছে) রবার্তোকে হয়তো মাঠের বাইরে থাকতে হবে দুই মাসের মতো। গত গ্রীষ্মে আয়াক্স থেকে সাইন করানো ডাচ আমেরিকান তরুণ রাইটব্যাক সের্জিনো ডেস্টের কপাল এতে খুলে গেল। এখন তাকেই প্রথম একাদশে নামানো ছাড়া উপায় নেই কোচ রোনাল্ড কোম্যানের।

তবে পিকের চোট বার্সেলোনার জন্য মহাসঙ্কট। কোম্যানের হাতে একমাত্র সেন্টারব্যাক এখন ক্লেমেন্ত লেংলে। ছোট একটা চোট এখনও কাটিয়ে উঠতে পারেননি তরুণ উরুগুইয়ান ডিফেন্ডার রোনাল্ড আরাওহো। ফ্রেঞ্চ সেন্টারব্যাক স্যামুয়েল উমতিতি তার লম্বা চোট কাটিয়ে এখনও ফিরতে পারেননি খেলায়।

এই জানুয়ারিতে ম্যানচেস্টার সিটি থেকে এরিক গার্সিয়াকে আনার চেষ্টা করেও সফল হতে পারেনি বার্সেলোনা। এখন হয়তো সিদ্ধান্ত নেবে আবার উদ্যোগ নেওয়া হবে কি না। একেবারেই সামনে যে সিদ্ধান্ত নেবেন কোম্যান, সেই আভাস শনিবার ম্যাচের শেষ ৩০ মিনিটেই মিলেছে। ফ্রেঙ্কি ডি ইয়ংকে খেলাবেন সেন্ট্রাল ডিফেন্সে। না হলে ডাকবেন ‘বি’ টিমের খেলোয়াড়।

পিকে আর রবার্তোর চোটের আলোচনায় আড়ালে চলে গেছেন ওসমান ডেম্বেলে। ওয়ান্দা মেত্রোপলিতানোর এ ম্যাচে ডেম্বেলেও চোট পেয়েছেন। ইয়ানিক কারাসকোর সঙ্গে বল দখলের লড়াইতে গিয়ে কাঁধে চোট পান। সেটি নিয়েই অবশ্য খেলে গেছেন। রবিবারের পরীক্ষায় চোট ধরা পড়েছে তারও, যদিও খুব গুরুতর নয়। তবে মঙ্গলবার চ্যাম্পিয়নস লিগে ডায়নামো কিয়েভের ম্যাচটা তার মিস হতে পারে। হাঁটুর চোটে কয়েক মাসের জন্য মাঠের বাইরে চলে গেছেন আনসু ফাতি। ডেম্বেলেকে নিয়ে তাই  ঝুঁকি নেওয়ার উপায় নেই। ভালোই সমস্যায় পড়েছেন বার্সেলোনা কোচ।

৮ ম্যাচে পুরো ২৪ পয়েন্টের মধ্যে মাত্র ১১ পয়েন্ট পেয়ে মেসিরা এখন পয়েন্ট তালিকার দশে।  তিনটি মাত্র জয়ের পাশে, দুই ড্র ও দুই পরাজয়। শিরোপার দাবিদার একটি দলের জন্য এমনটা আসলে অশনি সংকেত। গত ২৫ বছরের মধ্যে লিগের এই পর্যায়ে বার্সেলোনার সবচেয়ে খারাপ ফল এটি। ১৯৯৫-৯৬ মৌসুমের পর এতটা বাজে আর কখনও যায়নি কাতালানদের।

/পিকে/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ঘোড়াঘাটে মালবোঝাই দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে ২ জন নিহত
ঘোড়াঘাটে মালবোঝাই দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে ২ জন নিহত
নির্বাচনের সময় জাপায় কী হয়েছিল, জানাবেন জিএম কাদের
শনিবার জাতীয় পার্টির বর্ধিত সভানির্বাচনের সময় জাপায় কী হয়েছিল, জানাবেন জিএম কাদের
১০ কোটি টাকা অনিয়মের অভিযোগে অগ্রণী ব্যাংকের ৩ কর্মকর্তা আটক
১০ কোটি টাকা অনিয়মের অভিযোগে অগ্রণী ব্যাংকের ৩ কর্মকর্তা আটক
থাই প্রধানমন্ত্রীর কার্যালয়ে শেখ হাসিনাকে উষ্ণ অভ্যর্থনা
থাই প্রধানমন্ত্রীর কার্যালয়ে শেখ হাসিনাকে উষ্ণ অভ্যর্থনা
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ