X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

আবারও ‘ভয়ঙ্কর’ স্মিথ, হেরেছে ভারত

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৯ নভেম্বর ২০২০, ২০:৩১আপডেট : ২৯ নভেম্বর ২০২০, ২০:৩৭

স্মিথের টানা দ্বিতীয় সেঞ্চুরি                                                -আইসিসি আগের ম্যাচে ৩৭৫ রানের লক্ষ্য বেঁধে দিয়ে অস্ট্রেলিয়া জিতেছিল ৬৬ রানে। আজ দ্বিতীয় ম্যাচে আরও ১৫ রান বেশি করে ৩৯০ রানের লক্ষ্য দেয় ভারতকে। সেই লক্ষ্যের দিকে ছুটে বিরাট কোহলির দল হারলো ৫১ রানে। তিন ম্যাচের সিরিজটি সিডনি ক্রিকেট গ্রাউন্ডে দ্বিতীয় ম্যাচেই পকেটে পুরে নিলো অস্ট্রেলিয়া। পকেটে পুরে নিলো আসলে স্টিভেন স্মিথের অসাধারণ ব্যাটিংয়ে। প্রথম ম্যাচে ঝোড়ো সেঞ্চুরি, দ্বিতীয় ম্যাচেও আরেকটি দ্রুতগতির সেঞ্চুরি। দুটি ম্যাচেরই সেরা স্মিথ। এক ম্যাচ হাতে রেখে যেমন সিরিজ জিতে নিলো অস্ট্রেলিয়া, বলার অপেক্ষা রাখে না এক ম্যাচ বাকি থাকতে সিরিজেরও সেরা স্মিথ। শুধু ঘোষণাটাই যা বাকি।

দুটি ম্যাচের চিত্রনাট্য যেন একই হাতে একই কলমে লেখা। টস জিতে অ্যারন ফিঞ্চ ব্যাটিং নিয়ে বড় রানের ভিত্তি গড়ে দিয়েছেন ডেভিড ওয়ার্নারকে নিয়ে। তার ওপরই পাহাড় গড়েছেন ‘ভয়ঙ্কর সুন্দর’ স্মিথ।

আগের ম্যাচে ওয়ার্নারের সঙ্গে ফিঞ্চ গড়েছিলেন ১৫৬ রানের জুটি। এ ম্যাচে দুজনের ওপেনিং জুটিটা ১৪২ রানের। এত বড় মঞ্চ পেলে সামর্থ্যবান মিডলঅর্ডার প্রতিপক্ষের বোলিং কচুকাটা করে। প্রথমে স্মিথ, পরে মার্নাস লাবুশেন ও  গ্লেন ম্যাক্সওয়েল সেটাই করেছেন। সিরিজের আগে বুমরা-শামি-সাইনি সমৃদ্ধ ভারতের পেস বোলিং নিয়ে অনেক কথা হচ্ছিল, কিন্তু মাঠে নেমে সেসব কথা থামিয়ে দিয়েছেন অস্ট্রেলিয়ার ব্যাটসম্যানরা। কীভাবে বোলিং করলে এই উদ্ধত অস্ট্রেলিয়ান ব্যাটিং থামানো যাবে সেটাই এখন ভাবছে ভারত।

আগেরদিন তাও ৬টি উইকেট ফেলা গিয়েছিল, রবিবার বুমরা-শামিরা নিতে পারলেন ৪টি মাত্র উইকেট। সঙ্গত কারণে স্কোরবোর্ডে অস্ট্রেলিয়া রানও জমিয়েছে বেশি, ৩৭৪ রানই ছিল ভারতের বিপক্ষে অস্ট্রেলিয়ার সর্বোচ্চ ওয়ানডে রান, ৩৮৯ রেকর্ড ভাঙলো দু’দিনের মধ্যেই। ৭৭ বলে ৭ চার ও ৩ ছক্কায় ৮৩ করে রান আউট ওয়ার্নার।  ফিঞ্চ শামির বলে কোহলির হাতে ক্যাচ হয়েছেন ৬৯ বলে ৬০ করে।  স্মিথকে ক্যাচ বানিয়েছেন পান্ডিয়া, তার আগে ৬৪ বল থেকে ১৪ চার ও ২ ছক্কায় করে গেছেন ১০৪ রান। শেষদিকে ঝড় তুলেছেন লাবুশেন (৬১ বলে ৭০) ও ম্যাক্সওয়েল। সমান ৪টি করে চার ও ছক্কায় ম্যাক্সওয়েল অপরাজিত ২৯ বলে ৬৩ করে।

তবে ভারত ব্যাটিংয়ে নেমে মাঝেমাঝেই বুঝিয়েছে এত বড় রান তাড়া করা অসম্ভব নয়, যদি মেজাজটা শেষ পর্যন্ত ধরে রাখা যায়। প্রথম ম্যাচে শিখর ধাওয়ান ও হার্দিক পান্ডিয়ার ব্যাটে ছিল প্রত্যয়। এ ম্যাচে সেটা দেখালেন অধিনায়ক কোহলি।  ভারতের হয়ে খেলা ২৫০তম ওয়ানডেটি কোহলি আরেকটি সেঞ্চুরি করেই উদযাপন করবেন বলে মনে হচ্ছিল। কিন্তু ৮৭ বলে ৭ চার ও ২ ছক্কায় ৮৯ করে ফিরে যান হ্যাজলউডের শিকার হয়ে। তার আগে ৭২ রানের জুটি গড়েন সহ-অধিনায়ক কে এল রাহুলের সঙ্গে। কোহলির বিদায়ের পর আপাত কঠিন লড়াইটা জারি রাখেন রাহুল, কিন্তু জাম্পার লেগব্রেকে তার বিদায়ে (৬৬ বলে ৭৭ রান) সেটা হয়ে পড়ে খুব কঠিন। পর পর দুই বলে লড়াইয়ের শেষ দুই সলতে জাদেজা (১১ বলে ২৪) ও পান্ডিয়াকে (২৮) তুলে নিয়ে ভারতের আশা শেষ করে দেন প্যাট কামিন্স। এরপর পরাজয়ের ব্যবধান কমানোর দিকেই ঝুঁকতে হয়েছে ভারতকে। ৯ উইকেটে ৩৩৮ পর্যন্ত গিয়ে তারা হেরেছে ৫১ রানে।

দু’দলের মূল ব্যবধানটা বোলিং। এত বড় রান তাড়া করা কঠিন। ব্যাটসম্যানরা লড়াই করার সামর্থ্য জানান দিতে পেরেছেন। কিন্তু বোলাররা মঞ্চটা গড়ে দিতে পারেননি। বুমরা ১০ ওভারে ৭৯ রান দিয়ে নিয়েছেন ১ উইকেট, শামি ৯ ওভারে ৭৩ রান দিয়ে ১ উইকেট। নবদীপ সাইনি ৭ ওভারে ৭০ রান খরচ করে উইকেটশূন্য। লেগস্পিনার যুজবেন্দ্র চাহালও কোনও উইকেট নিতে পারেননি, ৯ ওভারে দিয়েছেন ৭১ রান।

অস্ট্রেলিয়ার একজন বোলারই ছন্দ খুঁজে পাননি এখনও। তিনি মিচেল স্টার্ক, ৯ ওভারে ৮২ রান খরচায় উইকেটশূন্য!

/পিকে/
সম্পর্কিত
সর্বশেষ খবর
রাফায় আবারও ব্যাপক হামলা ইসরায়েলের
রাফায় আবারও ব্যাপক হামলা ইসরায়েলের
স্ত্রীকে নিয়ে ঘুমিয়ে ছেলে, রান্নাঘরে পুড়ে মারা গেলেন মা
স্ত্রীকে নিয়ে ঘুমিয়ে ছেলে, রান্নাঘরে পুড়ে মারা গেলেন মা
২৫ দিনেও গ্রেফতার হয়নি কেউ, পুলিশ বলছে সিসিটিভির ফুটেজ পায়নি
কুমিল্লা শিক্ষা প্রকৌশল কার্যালয়ে ঠিকাদারকে মারধর২৫ দিনেও গ্রেফতার হয়নি কেউ, পুলিশ বলছে সিসিটিভির ফুটেজ পায়নি
উপজেলা নির্বাচন: অংশ নিতে পারবেন না পৌর এলাকার ভোটার এবং প্রার্থীরা
উপজেলা নির্বাচন: অংশ নিতে পারবেন না পৌর এলাকার ভোটার এবং প্রার্থীরা
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ