X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

ক্যানবেরায় এসে স্মিথদের ঠেকিয়ে দিলো ভারত

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০২ ডিসেম্বর ২০২০, ১৯:২৬আপডেট : ০২ ডিসেম্বর ২০২০, ১৯:৩৭

ক্যানবেরায় তৃতীয় ম্যাচে জিতলো ভারত                                 -বিসিসিআই স্টিভ স্মিথের ব্যাট এ ম্যাচেও গর্জে উঠতে পারলো না বলে, টানা তৃতীয় ম্যাচে টস জিতে অস্ট্রেলিয়া আগে ব্যাট করতে পারলো না বলে , না বোলিং ইউনিটটা বদলালো বলে তৃতীয় ম্যাচে ভারত জিতলো বলা কঠিন। তবে ডেড রাবার ম্যাচটি ভারত দুর্দান্তভাবেই ১৩ রানে জিতে নিলো আজ ক্যানবেরায়। টস জিতে প্রথমে ব্যাট করে ৫ উইকেটে তারা করেছিল ৩০২ রান। জবাবে অস্ট্রেলিয়া ২৮৯ রানে অলআউট হয়েছে ২৮৯ রানে।

এ ম্যাচে ভারত নেমেছিল চারজন খেলোয়াড় বদলে। ছিলেন না ওপেনার মায়াঙ্ক আগরওয়াল, পেসার মোহাম্মদ শামি, নবদীপ সাইনি ও লেগস্পিনার যুজবেন্দ্র চাহাল। তাদের জায়গায় খেলেছেন শুভমান গিল, শার্দূল ঠাকুর, টি নটরাজন ও কুলদীপ যাদব। এবং প্রত্যেকেই জয়ের পেছনে অবদান রেখেছেন। বড় কথা হলো, এরা চারজন দলে ঢোকায় শরীরী ভাষাটাই কেমন বদলে গেছিল ভারতের।

শেষদিকে এসে একটু পিটুনি খেয়েছেন গ্লেন ম্যাক্সওয়েলের হাতে, তারপরও বলতে হবে দারুণ অভিষেক হয়েছে বাঁহাতি পেসার থাঙ্গারাসু নটরাজনের। নতুন বলে ষষ্ঠ ওভারেই ব্রেক থ্রু এনে দিয়েছেন। অধিনায়ক অ্যারন ফিঞ্চের সঙ্গে ওপেন করতে নামা মার্নাস লাবুশেন তার প্রথম শিকার, আবার শেষদিকে যখন অ্যাস্টন অ্যাগার ম্যাচ ছিনিয়ে নেওয়ার হুমকি দিচ্ছিলেন আউট করেছেন তাকে। তবে ভারতকে এ ম্যাচ জিতিয়েছেন মূলত তিনজন- হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা ও শার্দূল ঠাকুর। ম্যাচ সেরার স্বীকৃতি পেয়েছেন যদিও পান্ডিয়া।

পান্ডিয়া ও জাদেজা অবিচ্ছিন্ন ষষ্ঠ উইকেটে ১৫০ রানের জুটি গড়েছেন ১৮ ওভারে। ধীরে ধীরে উইকেটে থিতু হয়ে অস্ট্রেলীয় বোলারদের ওপর ঝড় বইয়ে দিয়েছেন শেষদিকে। ৩২ ওভারে যখন অধিনায়ক বিরাট কোহলি (৬৩) যখন হ্যাজলউডের বলে উইকেটকিপারের হাতে ক্যাচ হয়ে ফেরেন, ভারত ৫ উইকেটে ১৫২। রান রেট খুব ভালো নয়, ৩০০ রান পেরোনোর কথেই ওখান থেকে তারা পারেনি। কিন্তু পান্ডিয়া তার ক্যারিয়ার সেরা অপরাজিত ৯২ রান করলেন ৭৬ বলে, আর ৫০ বলে অপরাজিত ৬৬ করলেন জাদেজা।

এর পর বোলিংয়ে নটরাজন প্রথম ব্রেক থ্রু এনে দেওয়ার পর দুর্দান্ত করেছেন শার্দূল ঠাকুর। ক্রস সিমের ওপর বল ফেলে অস্ট্রেলীয় ব্যাটসম্যানদের শট খেলতে দেননি তেমন। আসল কাজটা তো স্মিথকে আউট করা। আগের দুই ম্যাচ অসাধারণ দুই সেঞ্চুরি করা স্মিথ লেগের দিকে ব্যাক অব লেন্থ বলটি গ্ল্যান্স করতে গিয়ে ক্যাচ দেন উইকেটকিপার কেএল রাহুলকে। আগের ম্যাচে ৬২ বলে সেঞ্চুরি, প্রথম ম্যাচে ৬৬ বলে, এবার আউট ১৫ বলে ৭ করে। স্মিথকে ফিরিয়ে ভারতের উদযাপন দেখে মনে হচ্ছিল বড় কোনও শিরোপা জয়ের সুবাস পাচ্ছে তারা। তা সাবেক অস্ট্রেলিয়া অধিনায়ককে আউট করে তারা যে জয়ের জন্য উদ্ধুদ্ধ হয়েছে বেশি করে তাতে ভুল নেই। শার্দূল পরে আউট করেছেন মোইজেস হেনরিকেস ও শন অ্যাবটকে। ১০ ওভারে ৫১ রান দিয়ে ৩ উইকেট- ভারতের সফলতম বোলারই তিনি। যশপ্রীত বুমরা ৪৩ রানে নিয়েছেন ২ উইকেট, কুলদীপ যাদব ও রবীন্দ্র জাদেজার শিকার একটি করে উইকেট। অস্ট্রেলিয়ার হয়ে সর্বোচ্চ ৭৫ রান করেছেন ফিঞ্চ, তবে ভারতের ঘুরে দাঁড়ানো লড়াইয়েও সাতে নেমে থামিয়ে দিতে যাচ্ছিলেন ম্যাক্সওয়েল। বুমরার দুর্দান্ত এক ইয়র্কারে ৩৮ বলে ৫৯ করে বোল্ড হয়েছেন আইপিএলে একেবারেই অনুজ্জ্বল থাকা অস্ট্রেলিয়ার স্পিনিং অলরাউন্ডার।

ওয়ানডে সিরিজের ফল ২-১। অস্ট্রেলিয়ার হাতে ধবলধোলাই ঠেকিয়ে কোহলির ভারত ইঙ্গিত দিলো তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজটা জমবে। ক্যানবেরাতেই আগামী পরশু ৪ ডিসেম্বর প্রথম টি-টোয়েন্টি, ৬ ও ৮ ডিসেম্বর পরের দুটি টি-টোয়েন্টির ভেন্যু সিডনি।

সংক্ষিপ্ত স্কোর:

ভারত: ৫ ওভারে ৩০২/৫ (পান্ডিয়া ৯২*, জাদেজা ৬৬*, কোহলি ৬৩, গিল ৩৩, আইয়ার ১৯, অ্যাগার ২/৪৪, জাম্পা ১/৪৫, হ্যাজলউড ১/৬৬, অ্যাবট ১/৮৪) ও অস্ট্রেলিয়া: ৪৯.৩ ওভারে ২৮৯ (ফিঞ্চ ৭৫, ম্যাক্সওয়েল ৫৯, ক্যারি ৩৮, অ্যাগার ২৮, শার্দূল ঠাকুর ৩/৫১, বুমরা ২/৪৩, নটরাজন ২/৭০, কুলদীপ ১/৫৭, জাদেজা ১/৬২)।

ম্যান অব দ্য ম্যাচ: হার্দিক পান্ডিয়া

 

/পিকে/
সম্পর্কিত
সর্বশেষ খবর
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
‘শো মাস্ট গো অন’
চিকিৎসা সুরক্ষা আইন জরুরি‘শো মাস্ট গো অন’
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
বেয়ারস্টো-শশাঙ্কে হেসেখেলে ২৬২ রান করে জিতলো পাঞ্জাব
বেয়ারস্টো-শশাঙ্কে হেসেখেলে ২৬২ রান করে জিতলো পাঞ্জাব
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!