X
বৃহস্পতিবার, ০২ মে ২০২৪
১৮ বৈশাখ ১৪৩১

‘বাংলাদেশকে আমি ভালোবেসে ফেলেছি’

তানজীম আহমেদ
২৫ অক্টোবর ২০১৭, ২৩:৪৪আপডেট : ২৫ অক্টোবর ২০১৭, ২৩:৪৪

সাঁতার দলের দক্ষিণ কোরিয়ান কোচ পার্ক তে গুন মিরপুর সুইমিং পুলে মাথায় টুপি চাপিয়ে, চোখে রঙিন চশমা দিয়ে একজন ঘুরে বেড়াচ্ছেন, হাতে ওয়াকিটকি। কখনও স্টার্টিং লাইন আপে, কখনওবা পুলের একপাশে দাঁড়িয়ে সাঁতারুদের অবস্থান দেখে নিচ্ছেন। মাঝে-মধ্যে সাঁতারুদের পরামর্শও দিচ্ছেন। তিনি পার্ক তে গুন, জাতীয় সাঁতার দলের দক্ষিণ কোরিয়ান কোচ। তিন বছরের জন্য চুক্তিবদ্ধ পার্ক সদ্যসমাপ্ত জাতীয় বয়সভিত্তিক সাঁতারে ছিলেন মধ্যমণি।

প্রতিযোগিতায় তার হাতে গড়া বেশ কয়েকজন সাঁতারু অংশ নিয়েছেন, যাদের তিনি দেশের ৬৪ জেলা থেকে বাছাই করে নিয়ে এসেছেন। প্রায় এক হাজার ৩০০ জনের মধ্যে থেকে ৫৯ জনকে বেছে নিয়ে নিবিড় প্রশিক্ষণ দিচ্ছেন পার্ক। তার দৃষ্টি আগামী বছর নেপালে অনুষ্ঠেয় এসএ গেমসে।

লন্ডন থেকে এসে বয়সভিত্তিক সাঁতারে অংশ নিয়ে জোনায়না আহম্মেদ ১০টি সোনা জিতলেও তা নিয়ে উচ্ছ্বসিত নন পার্ক। নিজের হাতে গড়া সাঁতারুদের ওপরে তার অগাধ আস্থা, ‘আমার অধীনে ৫৯ জন সাঁতারু আবাসিক অনুশীলনে আছে। আমি মনে করি, হঠাৎ বাইরে থেকে এসে কারও পক্ষে আন্তর্জাতিক আসরে পদক পাওয়া সম্ভব নয়। কারণ পদক পেতে হলে দীর্ঘমেয়াদে অনুশীলনে থাকতে হবে। আমার সাঁতারুরা ক্যাম্পে আছে। জোনায়না ভবিষ্যতে আসলেও তাকে লড়াই করতে হবে। আমি আশাবাদী, আমার শিষ্যরা ভালো করবে, আন্তর্জাতিক আসর থেকে দেশের জন্য পদক নিয়ে আসবে।’

পার্ক প্রথম বাংলাদেশে আসেন ২০০৯ সালে। পরের বছর আবার এসে বেশ কিছু দিন কোচ ছিলেন। তার অধীনে বাংলাদেশের সাফল্য কম নয়। ঢাকার এসএ গেমসে ৬টি রুপা ও ১০টি ব্রোঞ্জ, ইন্দো-বাংলা গেমসে ১০টি সোনা এবং সর্বশেষ ভারতে অনুষ্ঠিত এসএ গেমসে দুটো সোনা ছাড়াও ১৭টি পদক এসেছে। মাঝে কিছুদিন অস্ট্রেলিয়া-কোরিয়ার দলগুলোর সঙ্গে কাজ করেছেন। তবে সাফল্যের জন্যই তাকে ফিরিয়ে এনে তিন বছরের চুক্তি করেছে সাঁতার ফেডারেশন। শুরু থেকেই এই কোরিয়ান কোচ সবাইকে আপন করে নিয়েছেন। তিনিই প্রথম বাংলাদেশের সাঁতারুদের আধুনিক শিক্ষা দিয়েছেন, পরিচিত করেছেন আধুনিক সরঞ্জামের সঙ্গে। হ্যান্ড প্যাডেল থেকে পেস ক্লক, কিংবা হাল আমলের ড্রোন থেকে নেওয়া ভিডিও প্রযুক্তি তারই আনা।

অথচ পার্ক তে গুনকে কম সমস্যায় পড়তে হয়নি। মিরপুর ক্রীড়াপল্লীতে একাধিকবার তার ঘর থেকে ল্যাপটপ-মোবাইল ফোন-টাকা সহ অনেক কিছু চুরি হয়েছে। তবু বাংলাদেশ ছেড়ে যাননি সদা হাস্যময় এই কোচ।

সাঁতারুদের তিনি দেখেন সন্তানের মতো, বাংলাদেশকে মনে করেন ‘দ্বিতীয় বাড়ি’। মিরপুর ক্রীড়াপল্লীতে দাঁড়িয়ে উচ্ছ্বাসভরা কণ্ঠে বাংলা ট্রিবিউনকে বললেন, ‘আমার রুমে চুরি হয়েছে, অনেক সমস্যায় পড়তে হয়েছে। কিন্তু আমি সব সহ্য করেছি। দুই-একজন বাদে সাঁতার অঙ্গনের সবাই আমাকে পছন্দ করেন, বিশেষ করে সভাপতি। ল্যাপটপ চুরি হওয়ার তিনি আমাকে লেটেস্ট মডেলের ল্যাপটপ এনে দিয়েছেন। কোরিয়ার পর আমি বাংলাদেশকে মনে করি দ্বিতীয় বাড়ি।’

ঢাকার যানজট তার অপছন্দ, ধুলা-বালি সহ্য করতে পারেন না। তবে ঢাকার বাইরে ঘুরতে ভালোবাসেন পার্ক, ‘ঢাকার পরিবেশ তেমন ভালো লাগে না। বরং ঢাকার বাইরের বেশ কয়েকটি জেলার নির্মল পরিবেশ দেখে আমি অভিভূত। আমি এই দেশকে, এই দেশের সাঁতারুদের ভালবেসে ফেলেছি। বাংলাদেশের জন্য আন্তর্জাতিক মানের সাঁতারু তৈরি করতে পারলেই আমার পরিশ্রম সার্থক হবে।’

ভারত-শ্রীলঙ্কা থেকে বড় অঙ্কের চাকরির প্রস্তাব পেলেও বাংলাদেশই তার প্রথম পছন্দ। ভাঙা-ভাঙা বাংলা বলতে পারেন, ভালোবাসা পেয়েছেন এদেশের বহু মানুষের। বাংলাদেশের ভালোবাসায় ধন্য পার্ক তে গুন।

/টিএ/এএআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ঘরের মাঠে পিএসজিকে হারিয়ে এগিয়ে থাকলো ডর্টমুন্ড
চ্যাম্পিয়নস লিগ সেমিফাইনালঘরের মাঠে পিএসজিকে হারিয়ে এগিয়ে থাকলো ডর্টমুন্ড
ইজিবাইক ছিনতাইয়ের সময় স্থানীয়দের পিটুনিতে একজনের মৃত্যু
ইজিবাইক ছিনতাইয়ের সময় স্থানীয়দের পিটুনিতে একজনের মৃত্যু
স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে শ্রমিকরাও অংশীদার হবে: এমপি কামাল
স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে শ্রমিকরাও অংশীদার হবে: এমপি কামাল
মোস্তাফিজের শেষ ম্যাচে চেন্নাইয়ের হার
মোস্তাফিজের শেষ ম্যাচে চেন্নাইয়ের হার
সর্বাধিক পঠিত
শিশু ঝুমুরকে ধর্ষণ ও হত্যার বর্ণনা দিতে গিয়ে চোখ মুছলেন র‌্যাব কর্মকর্তা
শিশু ঝুমুরকে ধর্ষণ ও হত্যার বর্ণনা দিতে গিয়ে চোখ মুছলেন র‌্যাব কর্মকর্তা
মিল্টন সমাদ্দার আটক
মিল্টন সমাদ্দার আটক
আজও সর্বোচ্চ তাপমাত্রা যশোরে, পথচারীদের জন্য শরবত-পানির ব্যবস্থা
আজও সর্বোচ্চ তাপমাত্রা যশোরে, পথচারীদের জন্য শরবত-পানির ব্যবস্থা
একজন অপরাধীর গল্প বলতে চেয়েছিলেন তিশা
একজন অপরাধীর গল্প বলতে চেয়েছিলেন তিশা
সিয়াম-পরীর গানের ভিউ ১০০ মিলিয়ন!
সিয়াম-পরীর গানের ভিউ ১০০ মিলিয়ন!