X
শুক্রবার, ০৩ মে ২০২৪
২০ বৈশাখ ১৪৩১

এক রাতের ঘটনা যেভাবে হয়ে উঠলো ‘বিশ্ব ভয়েস’

হিটলার এ. হালিম
০৭ মে ২০১৬, ১৬:৫৯আপডেট : ০৭ মে ২০১৬, ১৭:২৯

ভয়েস

মাঝ রাত পেরিয়ে গেছে। পদ্মা নদী পার হয়ে দ্রুতগতিতে একটি গাড়ি ছুটে চলেছে দক্ষিণাঞ্চলের দিকে। গাড়ির যাত্রীরা গল্পে মগ্ন। এমন সময় একজনের মোবাইলফোন বেজে ওঠে। এতো রাতে ফোন! কৌতূহলী হয়ে ফোনটি ধরতেই ওপ্রান্ত থেকে হন্তদন্ত এক তরুণের গলা, ‘আপনি কি মন্ত্রী পলক বলছেন?’ এ প্রান্ত থেকে উত্তর দিতেই ওই তরুণ বলল, ‘আমরা একটি মেয়েকে খুঁজে পেয়েছি। মেয়েটি অটিস্টিক। আমরা থানায় যোগাযোগ করেছিলাম। থানা থেকে বলা হয়েছে, মেয়েটিকে কোথাও রেখে সকালে থানায় যেতে। কিন্তু এখন আমরা কি করব?’ পলক তাদের আশ্বস্ত করে বললেন, ‘আমি দেখছি বিষয়টি।’

এরপর পলক স্থানীয় থানাসহ প্রয়োজনীয় সব জায়গায় যোগাযোগ করেন। সাড়াও মেলে দ্রুত।মেয়েটিকে উদ্ধার করে নিরাপদে রাখার ব্যবস্থা হয়।পলক এই খবরটি দ্রুত চারিদিকে ছড়িয়ে দেন। কিছুক্ষণের মধ্যে জানা গেল, মেয়েটির বাড়ি রাজশাহীর পুঠিয়ায়। এই একটি ঘটনাই জন্ম দিল ভয়েসের। এই ভয়েসই হলো ভয়েসলেস জনগণের কথা বলার প্ল্যাটফর্ম। 

আর এই হলো সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের একটি উদ্যোগ জন্ম নেওয়ার কাহিনী। যার নাম ভয়েস। এক রাতের এই ঘটনা হয়ে গেল অনলাইন ক্রাউড সোর্সভিত্তিক প্ল্যাটফর্ম ‘ভয়েস’ যা সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের একটি প্রতিযোগিতায় তৃতীয় স্থান অর্জন করেছে।

আরও পড়ুন: সিঙ্গাপুর ফেরত ৩২ বাংলাদেশির কেউই আইএস সদস্য নন

গত মাসের শেষ সপ্তাহে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের ইয়াং গ্লোবাল লিডারশিপ (ওয়াইজিএল) ইমম্প্যাক্ট ল্যাব ইভেন্ট অনুষ্ঠিত হয়। সেই ইভেন্টে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জুনাইদ আহমেদ পলকের আইডিয়া ‘ভয়েস’ নির্বাচন করেন। পরে বিচারকদের রায়ে তৃতীয় পুরস্কার অর্জন করে এটি। এর আগে পলক তার আইডিয়া ভয়েসের একটি প্রেজেন্টেশনও উপস্থাপন করেন।

প্রসঙ্গত, সম্প্রতি পলককে ইয়াং গ্লোবাল লিডার-২০১৬ (ওয়াইজিএল) হিসেবে মনোনীত করে সুইজারল্যান্ডভিত্তিক অলাভজনক থিঙ্কট্যাঙ্ক প্রতিষ্ঠান ‘দ্য ওয়ার্ল্ড ইকনোমিক ফোরাম’ (ডব্লিউইএফ)। আগামীর পৃথিবী রূপায়ণে সম্ভাব্য অবদানের স্বীকৃতি হিসেবে তাকে এ সম্মানে ভূষিত করা হয়। সম্প্রতি পলকসহ ৪০ বছরের কম বয়সী বিশ্বের অন্যান্য যুব বিশ্ব নেতাদের নাম তাদের ওয়েবসাইটে প্রকাশ করে। দক্ষিণ এশীয় এলাকায় প্রতিমন্ত্রীকে এই মনোনয়ন দেওয়া হয়।

জুনাইদ আহমেদ পলক বাংলা ট্রিবিউনকে বললেন, বিচারকরা আমাকে প্রশ্ন করেছিলেন এটা বাস্তবায়ন করা সম্ভব কী না। আমি বলেছি, সম্ভব। এই প্ল্যাটফর্মে একজন বিপন্ন মানুষ সহায়তার জন্য সাহায্য চাইতে পারবেন। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ স্বল্পতম সময়ের মধ্যে বিপন্ন মানুষের কাছে পৌঁছতে পারবেন। তিনি আরও বলেন, আমি দেখেছি এই আইডিয়া সিঙ্গাপুর ও ব্রাজিলে সফল হয়েছে। তাহলে আমরা কেন পারব না- প্রশ্ন করেন পলক। তিনি আরও জানান, এটা বাস্তবায়ন করতে অর্থও বরাদ্দ পাওয়া যাবে। কিন্তু তার আগে পলককে ভয়েস নিয়ে ওয়েবসাইট (নমুনা সংস্করণ),অ্যাপস তৈরির তাগিদ দেওয়া হয়েছে।

ভয়েসের চারটি ক্যাটাগরি

জানা গেছে, ভয়েসের শ্লোগান হলো ‘রেইজ ইওর ভয়েস’ বা আওয়াজ তোল। প্রাথমিকভাবে চারটি থিম নিয়ে কাজ শুরু করা হয়েছে। এরমধ্যে রয়েছে নারী নির্যাতন, মাদকের অপব্যবহার, ঘুষ লেনদেন ও নাগরিক সেবা বিষয়ে।

কোথাও নারী নির্যাতনের ঘটনা ঘটলে, মাদকের অপব্যবহার দেখলে, ঘুষ লেনদেন হলে, নাগরিক সেবা বিঘ্নিত হলে বা কোথাও ম্যানহোলের ঢাকনা চুরি হয়ে গেলে যে কেউই এই সমস্যার কথা প্রযুক্তি ব্যবহার করে সংশ্লিষ্টদের দফতরে পৌঁছতে পারবেন। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সে অনুযায়ী দ্রুত ব্যবস্থা গ্রহণ করবেন এমনটাই প্রত্যাশা প্রতিমন্ত্রীর।

পলক বলেন, ভয়েস নিয়ে আমি আশাবাদী। এটাই একদিন নাগরিক ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের মধ্যে সহযোগিতামূলক একটি প্ল্যাটফর্ম হয়ে উঠবে। এ প্রচেষ্টা সফল হলে একদিন নিরাপদ বাংলাদেশ নিশ্চিত করা সম্ভব বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

আরও পড়ুন:  এক রাতের ঘটনা যেভাবে হয়ে উঠলো ‘বিশ্ব ভয়েস’ রিজার্ভ চুরির আশঙ্কা করেও ব্যবস্থা নেয়নি ফেডারেল রিজার্ভ ব্যাংক

তিনি আরও বলেন, ওই রাতে আমি তরুণদের কাছে জানতে চেয়েছিলাম তারা আমার ফোন নম্বর কোথায় পেয়েছে। তারা আমাকে বলেন, আমার ফেসবুক থেকেই নম্বর সংগ্রহ করেছে। আর তখনই বিষয়টি আমাকে ভাবায় এমন একটা প্ল্যাটফর্ম কি হতে পারে না যেখানে ভূক্তভোগীরা ফোন করে, এসএমএস  করে এমনকি ছবি পাঠিয়েও তো যোগাযোগ করতে পারেন। তাহলে ঝামেলা কম হয়, সমাধানটা তাড়াতাড়ি হতে পারে। 

তিনি উল্লেখ করেন, ধরা যাক কোথাও ম্যানহোলের ঢাকনা চুরি হয়েছে। কিন্তু সেটার প্রতি কারও কোনও নজর নেই। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ হয়তো জানেই না ঢাকনা চুরির কথা। কেউ একজন ওটার ছবি তুলে, লোকেশন জানিয়ে ভয়েসে আপলোড করতে পারেন। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বিষয়টি জেনে দ্রুত তা সমাধানের উদ্যোগ নিতে পারবেন।

কাজটিকে তিনি সিটিজেন জার্নালিজম হিসেবে উল্লেখ করে বলেন, নাগরিক নিজেই তার সমস্যা তুলে ধরতে পারছেন এই প্ল্যাটফর্মে। নিজেই নিজের সেবা প্রাপ্তি নিশ্চিত করতে পারছেন এটাই বড় কথা।

প্রতিমন্ত্রী জানালেন, এখনও অনেক কাজ বাকি। বহুদূর যেতে হবে আমাদের।

/এইচএএইচ/এসএনএইচ/এমএসএম /আপ-এপিএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
রেল ও সড়ক বিটের রিপোর্টারদের সংগঠনের নতুন কমিটি
রেল ও সড়ক বিটের রিপোর্টারদের সংগঠনের নতুন কমিটি
কঙ্গোর বাস্তুচ্যুত শিবিরে হামলা, নিহত ৯
কঙ্গোর বাস্তুচ্যুত শিবিরে হামলা, নিহত ৯
প্রতীক বরাদ্দের আগেই পোস্টার ও প্রচারণা
প্রতীক বরাদ্দের আগেই পোস্টার ও প্রচারণা
বিসিএসে সফলতায় এগিয়ে বিজ্ঞানের শিক্ষার্থীরা
বিসিএসে সফলতায় এগিয়ে বিজ্ঞানের শিক্ষার্থীরা
সর্বাধিক পঠিত
মুক্তি পেলেন মামুনুল হক
মুক্তি পেলেন মামুনুল হক
যশোরে আজ সর্বোচ্চ তাপমাত্রা
যশোরে আজ সর্বোচ্চ তাপমাত্রা
২৫ জেলার সব মাধ্যমিক স্কুল-কলেজ-মাদ্রাসা শনিবার বন্ধ
২৫ জেলার সব মাধ্যমিক স্কুল-কলেজ-মাদ্রাসা শনিবার বন্ধ
কেমন থাকবে আগামী কয়েকদিনের আবহাওয়া?
কেমন থাকবে আগামী কয়েকদিনের আবহাওয়া?
নদীতে ধরা পড়ছে না ইলিশ, কারণ জানালেন মৎস্য কর্মকর্তা
নদীতে ধরা পড়ছে না ইলিশ, কারণ জানালেন মৎস্য কর্মকর্তা