X
শুক্রবার, ০৩ মে ২০২৪
২০ বৈশাখ ১৪৩১
এয়ারটেল নেটওয়ার্কে সমস্যা, ভোগান্তিতে গ্রাহক

অনিবন্ধিত সিম বন্ধ: কাস্টমার কেয়ারে ভিড়

হিটলার এ. হালিম
০১ জুন ২০১৬, ১৪:৪৫আপডেট : ০১ জুন ২০১৬, ১৪:৫৮

সিম নিবন্ধন

যারা নির্দিষ্ট সময়ে মোবাইলফোনের সিম বায়োমেট্রিক (আঙুলের ছাপ) নিবন্ধন করেননি তারা গত মধ্যরাতের পর থেকে বা সকালে ঘুম থেকে উঠে ফোন করতে গিয়ে বিড়ম্বনায় পড়েছেন। কল করতে গিয়ে কল করতে পারেননি। অনিবন্ধিত সিম ব্লক করার ফলেই এমনটা হয়েছে বলে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা সূত্রে জানা গেছে।

সিম নিবন্ধনের সব শেষ সময় ছিল ৩১ মে রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। জিরো আওয়ার থেকে একে একে অনিবন্ধিত সিম নিষ্ক্রিয় হতে থাকে। সকালে মিরপুর, ফার্মগেট ও মতিঝিল এলাকা ঘুরে দেখা গেছে কাস্টমার কেয়ার ও রিটেইল আউটলেটগুলোতে গ্রাহকরা ভিড় করছেন সিম নিবন্ধনের জন্য। মিরপুর ১১ নম্বর সেকশনের রিটেইল (খুচরা নিবন্ধনকারী) মোহাম্মদ পলাশ জানালেন, আজ (বুধবার) সিম নিবন্ধন করতে কোনও টাকা মোবাইল গ্রাহককে দিতে হচ্ছে না। আগের নিয়মেই নিবন্ধন করা যাচ্ছে। তিনি বলেন, বন্ধ সিম নিবন্ধন করলে সঙ্গে সঙ্গেই চালু হচ্ছে না। এজন্য তিন ঘণ্টা সময় লাগছে। তিন ঘণ্টা পরে সিম সক্রিয় হবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, অনিবন্ধিত সিম পুরোপুরি বন্ধ করতে এক থেকে দুইদিন লেগে যেতে পারে। বিশেষ করে ইনকামিং কল বন্ধ করাটা একটু সময়সাপেক্ষ ব্যাপার।   

বিটিআরসির জ্যেষ্ঠ সহকারী পরিচালক (মিডিয়া উইং) জাকির হোসেন খাঁন বাংলা ট্রিবিউনকে জানান, নির্ধারিত সময়ে ১০ কোটি ৮১ লাখ ৮ হাজার সিম নিবন্ধন হয়েছে। তবে সিম নিবন্ধন করতে হলে গ্রাহককে তার নম্বরটি নতুন করে কিনে নিতে হবে ১৫০ থেকে ২০০ টাকা দিয়ে। মোবাইলফোন অপারেটদের কল্যাণে গ্রাহককে আপাতত কোনও টাকা দিতে হচ্ছে না। তবে গ্রাহক বিনামূল্যে সিম নিবন্ধন করলেও মোবাইলফোন অপারেটরগুলো সংশ্লিষ্ট সিম নিবন্ধন বাবদ কর সরকারকে প্রদান করবে।

বিটিআরসির হিসাব মতে, এখনও ২ কোটি ৬০ লাখের কিছু বেশি সিম নিবন্ধন হয়নি। বিটিআরসির সর্বশেষ হিসাব মতে দেশের মোট মোবাইলফোন ব্যবহারকারীর সংখ্যা ১৩ কোটি ৪৯ লাখ।

সিম বন্ধের বিষয়য়ে জানতে চাইলে গ্রামীণফোনের চিফ করপোরেট অ্যাফেয়ার্স অফিসার মাহমুদ হোসেইন বলেন, আমরা এখনও বন্ধ হয়ে যাওয়া সিমের সংখ্যা বের করতে পারিনি। বিকাল নাগাদ বলতে পারবো। তবে তিনি নিশ্চিত করেছেন, তাদের (গ্রাহকের) বিপুল সংখ্যক চালু সিম বন্ধ হয়ে গেছে।

বাংলালিংকের জ্যেষ্ঠ পরিচালক তাইমুর রহমান জানালেন, বাংলালিংকের ৬৬ লাখ সক্রিয় বা চালু সিম বন্ধ হয়ে গেছে। ফোনের আউটগোয়িং, ডাটা (ইন্টারনেট) বন্ধ হয়ে গেছে। ইনকামিং কলও বন্ধ হয়ে যাবে। এছাড়া বাজারে বিক্রেতাদের কাছে প্রায় ৩ কোটি সিম রয়ে গেছে বলেন জানালেন। তিনি বলেন, আমরা অন্যান্য অপারেটরদের মতো এক সপ্তাহ গ্রাহকের কাছ থেকে অনিবন্ধিত সিম চালু করতে কোনও টাকা নেব না। ওই সিম চালু করতে করের অংশটুকু আমরাই বহন করব।

রবি ও এয়ারটেল এখনও বন্ধ সিমের সংখ্যা বের করতে পারেনি বলে জানা গেছে।

 এয়ারটেলের নেটওয়ার্কে সমস্যা, চরম ভোগান্তিতে গ্রাহক

গতকাল (মঙ্গলবার) থেকে মোবাইলফোন অপারেটর এয়ারটেলের নেওয়ার্কে খুবই সমস্যা হচ্ছে। কল করলেই ‘কল ফেইলড’ দেখাচ্ছে। আজ সকাল থেকে অনেকের ফোন বন্ধ থাকায় , যারা সিম নিবন্ধন করেছেন তারাও আতংকে ভুগছেন সিম বন্ধ হয়ে গেল কিনা এই ভেবে। নিবন্ধন করা সত্ত্বেও মোবাইল সিম বন্ধ হয়ে যাওয়ায় এয়ারটেলের গ্রাহকরা ধানমণ্ডিতে এয়ারটেলের কাস্টমার কেয়ার সেন্টারে ভাঙচুর চালিয়েছেন বলে জানা গেছে।

যোগাযোগ করলে এয়ারটেলের জনসংযোগ বিভাগের প্রধান শমিত মাহবুব শাহবুদ্দীন বেলা দেড়টায় বাংলা ট্রিবিউনকে জানান, এয়ারটেলের নেটওয়ার্ক সমস্যা এখনও ঠিক হয়নি। আরও দুই তিন ঘণ্টা সময় প্রয়োজন হবে নেটওয়ার্ক পুরোপুরি ঠিক হতে।

রাজধানীর সেগুনবাগিচা এলাকায় হাবিবুর রহমান নামের একজন এয়ারটেল গ্রাহক বলেন, আমার সিম বায়োমেট্রিক পদ্ধতিতে নিবন্ধন করা আছে। তারপরও বন্ধ হয়ে গেছে। এখন শুনছি নেটওয়ার্ক সমস্যা।  

মোবাইল ফোন অপারেটর রবি সূত্রে জানা গেছে, অপারেটরটির ৫৭ লাখ সিম বায়োমেট্রিক পদ্ধতিতে নিবন্ধিত না হওয়ায় বন্ধ হয়ে গেছে।

এয়ারটেলের জনসংযোগ বিভাগ বলছে, তাদের একটি প্রধান মোবাইল সুইচিং সেন্টার এমএসসি-০৯ -এ হঠাৎ করেই যান্ত্রিক গোলযোগ দেখা দিয়েছে। এ কারণে ঢাকার দক্ষিণাংশ ও নারায়ণগঞ্জে এয়ারটেল গ্রাহকেরা সাময়িক নেটওয়ার্ক সমস্যায় পড়েছেন। অন্য জায়গাগুলোতে বর্তমানে এ ধরনের কোনও সমস্যা নেই। এর সঙ্গে বায়োমেট্রিক পদ্ধতিতে সিম নিবন্ধন করা, না করারও কোনও সম্পর্ক নেই। যারা সিম নিবন্ধন করেছেন তারা সুইচিং গোলযোগের কারণেই এ সমস্যার সম্মুখীন হচ্ছেন।

আরও পড়ুন: 

সিম বন্ধ থাকায় ধানমণ্ডিতে এয়ারটেলের কাস্টমার কেয়ারে চড়াও গ্রাহক

/এইচএএইচ/ এপিএইচ/    

সম্পর্কিত
সর্বশেষ খবর
গাজীপুরে ট্রেন দুর্ঘটনা: স্টেশন মাস্টারসহ ৩ জন বরখাস্ত
গাজীপুরে ট্রেন দুর্ঘটনা: স্টেশন মাস্টারসহ ৩ জন বরখাস্ত
খিলগাঁওয়ে ছাদ থেকে পড়ে যুবকের মৃত্যু
খিলগাঁওয়ে ছাদ থেকে পড়ে যুবকের মৃত্যু
ফুটবল লেখকদের ভোটে বর্ষসেরা ফডেন
ফুটবল লেখকদের ভোটে বর্ষসেরা ফডেন
চীন সফরের পরিকল্পনা করেছেন পুতিন
চীন সফরের পরিকল্পনা করেছেন পুতিন
সর্বাধিক পঠিত
মুক্তি পেলেন মামুনুল হক
মুক্তি পেলেন মামুনুল হক
কামরাঙ্গীরচরে নতুন ভবন নির্মাণের অনুমতি দিলো ডিএসসিসি
কামরাঙ্গীরচরে নতুন ভবন নির্মাণের অনুমতি দিলো ডিএসসিসি
কুমিল্লায় বজ্রাঘাতে ৪ জনের মৃত্যু
কুমিল্লায় বজ্রাঘাতে ৪ জনের মৃত্যু
আরও কমলো সোনার দাম
আরও কমলো সোনার দাম
ব্যর্থতার অভিযোগে শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে আইনি নোটিশ
ব্যর্থতার অভিযোগে শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে আইনি নোটিশ